নেদারল্যান্ডসে বিধ্বস্ত স্পেন

1830 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভ্যান প‍ার্সি ও আরিয়েন রোবেনের জোড়া গোলে বিধ্বস্ত হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। বিশ্বকাপের প্রথম হাইভোল্টেজ ম্যাচে স্পেনকে নিয়ে ছেলেখেলা করে ৫-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডস।

ঢাকা: ভ্যান প‍ার্সি ও আরিয়েন রোবেনের জোড়া গোলে বিধ্বস্ত হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। বিশ্বকাপের প্রথম হাইভোল্টেজ ম্যাচে স্পেনকে নিয়ে ছেলেখেলা করে ৫-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডস।  গত বিশ্বকাপে স্পেনের কাছে শিরোপা হারানোর প্রতিশোধ নিতেই যেন গোল উৎসবে মাতে ভ্যান গালের শিষ্যরা।

ডাচ খেলোয়াড়দের একের পর এক আক্রমণে দিশেহারা হয়ে ওঠেন স্পেন গোলরক্ষক ইকার ক্যাসিয়াস।

খেলার ৮০ মিনিটেই ৫-১ গোলের লিড পায় নেদারল্যান্ডস। এর আগে খেলার ৭২ মিনিটে ক্যাসিয়াস নেদারল্যান্ডসের আক্রমণ ক্লিয়ার করতে ভুল করলে সুযোগ কাজে লাগিয়ে দলকে ৪-১ গোলে এগিয়ে নেন ভ্যান পার্সি।

বিশ্বচ্যাম্পিয়নদের উড়িয়ে দিতে ৬৩ মিনিটে স্টেফান ডি ভ্রিজ হেড থেকে নিজের প্রথম গোল করে ব্যবধান বাড়িয়ে ৩-১ করেন।

এর আগে ৫৩ মিনিটে স্পেনের ডিফেন্ডার জেরার্ড পিকে ও সারর্জিও র‌্যামোসকে বোকা বানিয়ে গোলরক্ষক ইকার ক্যাসিয়াসকে পরাস্ত করে নিজের প্রথম ও দলের পক্ষে দ্বিতীয় গোলটি করেন আরিয়েন রোবেন।



পিছিয়ে পড়ার পর খেলার ৬৩ মিনিটে দিয়োগো কস্তাকে উঠিয়ে দেল বস্ক মাঠে নামান চেলসি স্ট্রাইকার ফার্নান্দো তোরেসকে। তবে তাতেও কোনো কাজ হয়নি।

বরঞ্চ ৬৯ মিনিটে আরও একটি নিশ্চিত গোল থেকে স্পেনকে রক্ষা করেন ক্যাসিয়াস।

এর আগে খেলার ২৭ মিনিটে জাবি অ্যালোন্সোর বিতর্কিত পেনাল্টিতে ১-০ গোলে স্পেন এগিয়ে গেলেও ৪৪ মিনিটে ভ্যান পার্সির অসাধারণ গোলে সমতা আনে নেদারল্যান্ডস।

খেলার ২৬ মিনিটে স্পেন তারকা দিয়েগো কস্তা নেদারল্যান্ডসের ডিবক্সে বল নিয়ে ঢুকে পড়লে তাকে বাধা দেন ডিফেন্ডার স্টেফান ডি ভ্রিজি। এক মুহূর্ত দেরি না করেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এরপর জাবি অ্যালোন্সো নেদারল্যান্ডস গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়াতে কোনো ভুল করেননি।

এরপর ৪৪ মিনিটে দালি ব্লাইন্ডের পাঠানো শ‍ূন্যের বলে নিপুণ দক্ষতায় এগিয়ে আসা গোলরক্ষক ক্যাসিয়াসকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান মানচেস্টার ইউনাইটেডের তারকা রবিন ভ্যান পার্সি।



এর আগে ৪৩ মিনিটে ইনিয়েস্তার ডিফেন্স ভেদ করা পাস থেকে গোল করার সুবর্ণ সুযোগ হাত ছাড়া করেন ডেভিড সিলভা।

খেলার শুরু থেকেই বলের দখল নিয়ে টিকি-টাকা ফুটবল খেলতে থাকে স্পেন, কিন্তু কোনো ধারালো আক্রমণে যেতে ব্যর্থ হয় তারা।

অন্যদিকে রক্ষণাত্মক ভঙ্গিমায় শুরু করলেও ম্যাচের ৮ মিনিটে পাল্টা আক্রমণে গোল করার দারুণ সুযোগ পান নেদারল্যান্ডসের মিডফিল্ডার স্নেইডার। তার জোরালো শট ডানদিকে ঝাপিয়ে পড়ে প্রতিহত করেন ইকার ক্যাসিয়াস।

এরপর খেলার ১০ মিনিটে জাবি অ্যালোন্সোর পাস থেকে দূর থেকে গোল করার চেষ্টা করেন ইনিয়েস্তা। কিন্তু ইনিয়েস্তার শট লক্ষ্যভ্রষ্ট হয়। ১৩ মিনিটে স্ট্রাইকার দিয়েগো কস্তার বাম পাশ দিয়ে তীব্র গতিতে নেদারল্যান্ডসের রক্ষণ ভেঙে ঢুকে পড়েন ডিবক্সে। হল্যান্ড ডিফেন্ডার ভ্লার নিখুঁত কৌশলে কস্তাকে ট্যাকল করে দলকে বিপদমুক্ত করেন।

জন্মভূমি ব্রাজিলকে উপেক্ষা করে স্পেনের হয়ে বিশ্বকাপে আসা স্ট্রাইকার দিয়েগো কস্তা বেশ কয়েকবার সুযোগ তৈরি করলেও নেদারল্যান্ডসের জালে বল জড়াতে পারেননি।

** রোবেন ও পার্সির জোড়া গোলে ৫-১ এগিয়ে নেদারল্যান্ডস
** রোবেনের গোলে এগিয়ে নেদারল্যান্ডস
** প্রথমার্ধ শেষে স্পেন ১-১ নেদারল্যান্ডস
** অ্যালোন্সোর পেনাল্টিতে এগিয়ে গেলো স্পেন

বাংলাদেশ সময়: ০২৫৫ ঘণ্টা, জুন ১৪, ২০১৪

নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!