কোন রঙ, লাল না কমলা!

675 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্বকাপে শুধুমাত্র একবার লড়াই। তাও ফাইনালে। এছাড়া অন্যান্য ফুটবল আসরে মাঠে মোট নয়বার মুখোমুখি। হারজিত সমান সমান! চারবার করে উভয় দল জিতেছে এবং হেরেছে। আর অন্যটি ড্র।
php glass

ঢাকা: বিশ্বকাপে শুধুমাত্র একবার লড়াই। তাও ফাইনালে। এছাড়া অন্যান্য ফুটবল আসরে মাঠে মোট নয়বার মুখোমুখি। হারজিত সমান সমান! চারবার করে উভয় দল জিতেছে এবং হেরেছে। আর অন্যটি ড্র।
 
গতবারের বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেন ও রানার্স আপ নেদারল্যান্ডসের অতীতের ওই পরিসংখ্যানই বলে দিচ্ছে তারা কতটা সমানে সমান! কাউকেই পিছিয়ে রাখার উপায় নেই দুই দলের তারকাদের দিকে তাকালে সেটা আরও স্পষ্ট হয়ে যাবে।
 
২০তম এ বিশ্বকাপে আজকের এই ম্যাচে লাল না কমলা, কোন রঙ বিজয়ের উৎসবে মেতে উঠবে! ইনিয়েস্তা, ভিয়া, তোরেস না রোবেন, পার্সি, স্নাইডার প্রথম ম্যাচেই জয় দিয়ে মাঠ ছাড়বেন। এমনই সব প্রশ্ন আর কৌতুহল নিয়ে ফুটবলপ্রেমীরা রয়েছেন অপেক্ষায়।
 
সব মিলিয়ে আজই সবচেয়ে বড় ম্যাচ দেখার সুযোগও পেয়ে যাচ্ছেন কোটি কোটি ফুটবলপ্রেমীরা। তাই, চারবছর পর আসা ফুটবলের সবচেয়ে বড় এ আসরে রাত জেগে খেলা দেখা কিছুতেই বৃথা যাবে না, এটা নিঃসন্দেহে বলা যায়।
 
এছাড়া এ বিশ্বকাপে কেমন হচ্ছে গত আসরের এই দুই ফাইনালিস্টের দল, তাও দেখে নেওয়ার সুযোগ মিলবে। কখন বাজবে ঘড়ির কাঁটায় রাত একটা। ফুটভক্তদের যেন আর তর সইছে না।
 
ফুটবল বোদ্ধারা বলছেন, ৩২ বছর পর ফাইনালে এসেও তা হাতের কাছ থেকে অল্পের জন্য ফসকে যায় যে দলের জন্য, তাদেরকেই পাচ্ছে প্রথম ম্যাচে ডাচরা। তাই, প্রতিশোধের আগুনেও জ্বলে উঠতে দ্বিধাবোধ করবে না রোবেন, ফার্সি, স্নাইডাররা।
 
আর কোটি কোটি ফুটবল ভক্তদের শৈল্পিক ফুটবল উপহার দেওয়া স্পেন বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট পরার পর ইউরো ফাইনালে চ্যাম্পিয়ন।

তাই, এই বিগ ম্যাচ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা আর চুলচেরা বিশ্লেষণ।
 
তবে বিশ্বকাপ আসরের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের ইতিহাস কিন্তু খুব বেশি সুখকর নয়। গত ১০ বারে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা তাদের প্রথম ম্যাচে তিনবার করে জিতেছে ও হেরেছে। আর বাকি চার ম্যাচেই ড্র। এই তথ্য স্পেনের জন্য মোটেই ভালো নয়। এছাড়া চ্যাম্পিয়ন বলে তাদের ওপর অতিরিক্ত চাপ তো আছেই।
 
শুক্রবার বাংলাদেশ সময় রাত একটায় ব্রাজিলের সালভেদরের ইতালপাভা অ্যারেনা ফন্তে নেভা স্টেডিয়ামে হট ফেভারিট তকমা লাগানো এই দুই দল মাঠে নামার পরই রেকর্ড বইয়ে নাম উঠে যাবে। প্রথমবারের মতো আগের বারের দুই ফাইনালিস্ট প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে।
 
এছাড়া এ ম্যাচের মধ্য দিয়ে চলতি বিশ্বকাপে বড় ম্যাচের দরজা তো খুলেই যাচ্ছে। তাই আজ সবার চোখ ইনিয়েস্তা, তোরেস, ভিয়া ও রোবেন, পার্সি, স্নাইডারের দিকেই। আর সাইড লাইনে দেলবস্ক ও লুই ভন গালের উত্তেজনা থাকছেই।
 
বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জুন ১৩, ২০১৪

ময়না তদন্তের জন্য বাঘাইছড়িতে নিহত ৬ মরদেহ খাগড়াছড়িতে
বিএনপি মুসলিম লীগের মতো বিলীন হবে: হানিফ
পদ্মাসেতুর রোডওয়েতে স্ল্যাব বসানোর কাজ শুরু
জুলহাজ-তনয় হত্যা মামলার প্রতিবেদন ফের পেছালো
তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপো শুরু


ঢাকা ট্রাভেল মার্টে বিমানের আকর্ষণীয় ছাড়
মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৩ শতাংশ 
সিঙ্গাপুরে রুবেলের সফল অস্ত্রোপচার সম্পন্ন
হালদা ভ্যালীর ‘ফার্স্ট ফ্লাশ-টি ও হোয়াইট-টি’
আন্দোলন করেই দাবি আদায় করতে হবে: গয়েশ্বর