php glass

ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচ: গুরুত্বপূর্ণ ৩

1459 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
২০তম বিশ্বকাপ আসরের উদ্বোধনী ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-১ গোলে স্বাগতিক ব্রাজিল জয়ী হলেও বেশ গভীর গবেষণা চলছে এ ম্যাচ নিয়ে। বিশ্বকাপের প্রথম কোনো একটি ম্যাচ নিয়ে এতো গবেষণা ও জল্পনা-কল্পনা অনেকটাই বিরল। যা এবার ঘটছে।

ঢাকা: ২০তম বিশ্বকাপ আসরের উদ্বোধনী ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-১ গোলে স্বাগতিক ব্রাজিল জয়ী হলেও বেশ গভীর গবেষণা চলছে এ ম্যাচ নিয়ে। বিশ্বকাপের প্রথম কোনো একটি ম্যাচ নিয়ে এতো গবেষণা ও জল্পনা-কল্পনা অনেকটাই বিরল। যা এবার ঘটছে।

ম্যাচে ব্রাজিলের অর্জিত তিন পয়েন্টকে তিনটি গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে ধরছেন বিশেজ্ঞরা। খেলার নানা দিক বিবেচনা করে বিশেজ্ঞরা, ম্যাচটির নির্যাস বের করে আনছেন।

আর সেই নির্যাস থেকে বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচ: গুরুত্বপূর্ণ ৩।

প্রথমত, বিতর্কিত একটি পেনাল্টির সিদ্ধান্ত ছাড়া ম্যাচে সবার পারফরমেন্স ছিল প্রত্যাশা মতোই। তাছাড়া ২-১ এ পিছিয়ে থাকা ক্রোয়েশিয়ার সমতা ফেরানো সুযোগ এসেছিল। যা রেফারির আরেকটি সিদ্ধান্তকে বিতর্কিত করে।

দ্বিতীয়ত, সময়ের অন্যতম ফুটবল তারকা, ধারাবাহিকতার প্রতিমূর্তি নেইমারকে নিয়ে সংশয় ছিলো বিশ্বকাপের মতো আসরে এতো অল্প বয়সে এতোবেশি চাপ নিতে পারবেন কিনা।

তবে ম্যাচে জোড়া গোল করে সেই সংশয় দূরে ঠেলে দিয়েছেন ফিলিপ স্কলারির এই ক্ষুদে শিষ্য। খেলায় নেইমারের পা থেকে হয় ষষ্ঠবারের মতো শিরোপা প্রত্যাশীদের গোলের সূচনা। ম্যাচের ২৯ ও ৭১ মিনিটে জোড়া গোল করে বিশ্বসেরার দাবিকে ভুল প্রমাণ করে এক প্রকার হুঁশিয়ারিই জানিয়ে দিলেন নেইমার।

তৃতীয়ত, ব্রাজিলের রক্ষণভাগকে অনেকাংশে প্রথম গোলের জন্য দায়ী করা চলে। ক্রোয়েশিয়ার ওলিকের একটি ক্রস থেকে নিজেদের জালে বল জড়িয়ে দেন ব্রাজিলের ডিফেন্ডার মার্সেলো। ডানদিকের আক্রমণ ঠেকাতেও ব্রাজিলকে বেগ পেতে হয়। দানি আলভেজকেও রাইটব্যাক ও রাইট উইংয়ে খুব একটা স্বাচ্ছন্দ্যে খেলতে দেখা যায়নি।
 
বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুন ১৩ ২০১৪

‘রাজধানীতে প্রতিদিন ৫ হাজার টন খাদ্য অপচয় হয়’
সন্ত্রাস দমনে গণশপথ নিলেন বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা
আবরারের নামে হলের নাম!
দিল্লিতে জেল খেটেছিলেন নোবেলজয়ী অভিজিৎ
ছেঁউড়িয়ায় বসেছে সাধুর হাট, সন্ধ্যায় আনুষ্ঠানিক উদ্বোধন


হাইকোর্টে ওসি মোয়াজ্জেমের জামিন আবেদন: আদেশ ৩ নভেম্বর
সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে মার্কিন প্রস্তাবে তুরস্কের ‘না’
শিশু তুহিন-আলিফা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন
কিমের ঘোড়াপ্রেম!
‘সামাজিক অবক্ষয়ের কারণে সবাই চরম আতঙ্কিত’