গোল নিশ্চিত করবে গোল লাইন প্রযুক্তি

2203 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এই প্রথম বারের মতো বিশ্বকাপের মহাআসরে ব্যবহার হতে যাচ্ছে একশ ভাগ নির্ভুল এবং হ্যাক করা যাবে না এমন গোল লাইন প্রযুক্তি। মারাকানা স্টেডিয়ামে পরীক্ষামূলক ভাবে এ গোল লাইন প্রযুক্তি দেখা হয়েছে।

ঢাকা: এই প্রথম বারের মতো বিশ্বকাপের মহাআসরে ব্যবহার হতে যাচ্ছে একশ ভাগ নির্ভুল এবং হ্যাক করা যাবে না এমন গোল লাইন প্রযুক্তি।

মারাকানা স্টেডিয়ামে পরীক্ষামূলক ভাবে এ গোল লাইন প্রযুক্তি দেখা হয়েছে।

মারাকানায় এ প্রযুক্তির প্রেজেন্টেশনে গোল কন্ট্রোলের ব্যবস্থাপনা পরিচালক ড্রিক ব্রোইসহুয়াচেন বলেন, এ প্রযুক্তি একশ ভাগ সঠিক এবং সিস্টেম ভালভাবে কাজ করে।

জাপানে গত ক্লাব বিশ্বকাপে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছিল এ গোল লাইন প্রযুক্তি। তাতে সন্তুষ্ট ফিফা। ব্রাজিল বিশ্বকাপের ১২টি মাঠেই এ প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করা হচ্ছে। তার আগে কনফেডারেশন কাপেও গোল লাইন প্রযুক্তি ব্যবহার করা হয়।

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ইংল্যান্ড-জার্মানি ম্যাচে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের শট গোল লাইন অতিক্রম করা সত্বেও গোল দেননি রেফারি। তারপর থেকেই গোল লাইন প্রযুক্তি আনতে তৎপর হয় ফিফা। বিতর্ক এড়াতে দুটি গোল পোস্টের পেছনে দু’জন অতিরিক্ত রেফারিও নিয়োগ করে উয়েফা। কিন্তু তাতেও এড়ানো গেল না গোল লাইন বিতর্ক।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, জুন ১৩, ২০১৪

চুড়িহাট্টার বাতাসে বইছে এখনও কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ
ভেড়ামারায় ৯০০ বোতল ফেনসিডিলসহ আটক ১
বাতিল হলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান
ট্রাম্পের সঙ্গে বৈঠকে যোগ দিতে হ্যানয়ের পথে কিম 
সমৃদ্ধ ফেনী গড়তে এক হয়ে কাজ করতে চায় ৩ সংসদ সদস্য


মোল্লাতন্ত্র বাংলাদেশের জন্য বড় বিপদ: মেনন
আরমান আলিফ’র গানভিডিও ‘অন্ধকার জগত’
হবিগঞ্জে ট্রাক্টরচাপায় শিশু নিহত
ভারতে কার্পেট কারখানায় বিস্ফোরণে নিহত ১১
উজিরপুরে বাসচাপায় স্কুলছাত্র নিহত