ব্রাজিল-ক্রোয়েশিয়া

স্বাগতিকদের বিশ্বকাপ মিশন শুরু আজ

1407 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রথম ম্যাচে হারেনি কোন স্বাগতিক দেশ। এই তথ্য জানা থাকলে এলোমেলো অনেক ভাবনাই যেন তল খুঁজে পায়। শিরদাঁড়া দিয়ে বিলি কাটতে থাকা ভয়ের স্রোতটা মাঝ দরিয়ার গভীর জলে হারিয়ে যায় সহসাই। বৃহস্পতিবার অনুশীলনের সময় নেইমার যখন চিকিৎসক পরিবেষ্টিত হয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন, ভয়ের স্রোতটা বাঁক পরিবর্তন করে সাও পাওলোর দিকে ফিরতে শুরু করেছিল ক্ষণিকের জন্য।

প্রথম ম্যাচে হারেনি কোন স্বাগতিক দেশ। এই তথ্য জানা থাকলে এলোমেলো অনেক ভাবনাই যেন তল খুঁজে পায়। শিরদাঁড়া দিয়ে বিলি কাটতে থাকা ভয়ের স্রোতটা মাঝ দরিয়ার গভীর জলে হারিয়ে যায় সহসাই। বৃহস্পতিবার অনুশীলনের সময় নেইমার যখন চিকিৎসক পরিবেষ্টিত হয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন, ভয়ের স্রোতটা বাঁক পরিবর্তন করে সাও পাওলোর দিকে ফিরতে শুরু করেছিল ক্ষণিকের জন্য।

নাহ, শেষ অবধি ফুলেফেঁপে জলোচ্ছ্বাস হয়ে আছড়ে পড়েনি সেই স্রোত। নেইমার সুস্থ আছেন। খেলবেন ক্রোয়েশিযার বিপক্ষে প্রথম ম্যাচ থেকেই। আর এই ম্যাচ দিয়েই পর্দা উঠছে ব্রাজিল বিশ্বকাপ ২০১৪’র।

আজ বাংলাদেশ সময় রাত ২টায় ৬ষ্ঠ শিরোপার মিশন নিয়ে সাও পাওলো স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

গত গ্রীষ্মে করফেডারেশন কাপ জয়ী একাদশ নিয়েই মাঠে নামছেন কোচ লুইস ফেলিপ স্কলারি। আক্রমণে ফ্রেডের ঠিক পেছনে নিজের স্বাচ্ছন্দের জায়গায় থাকছেন নেইমার। অ্যাটাকিং মিডফিল্ডার পজিশন থেকে তাকে অনুসরণ করবেন হাল্ক ও অস্কার। মিডফিল্ডে পাওলিনহোর সঙ্গী লুইজ গুস্তাভো।

ডিফেন্স সামলাবেন দানি আলভেজ, থিয়াগো সিলভা। তাদের দায়িত্ব ভাগ করে নেবেন মার্সেলো ও ডেভিড লুইজ। সেক্ষেত্রে দুর্দান্ত ফর্মে থাকা ম্যাক্সওয়েলকে বেঞ্চে অলস সময় কাটানোর জন্য প্রস্তুত থাকা ভালো। কেননা জার্মানির পর এটাই সম্ভবত এই বিশ্বকাপের সবচেয়ে আস্থা জাগানো ডিফেন্স।

আর চীনের প্রাচীর হয়ে গোলপোস্ট আগলে রাখবেন বহু যুদ্ধের সেনানী হুলিও সিজার। তবে পরতি ফর্মের আবর্তে থাকা সিজারের উপর বরাবরই চাপ সৃষ্টি করবে বেঞ্চে বসা ভিক্টর লিওনার্দোর উপস্থিতি।

ক্রোয়েশিয়া কোচ নিকো কোভাচের হাতে নাম ডাকওয়ালা খেলোয়াড়ের সংখ্যা কম। তার তাই বিলাসিতার সংখ্যাও সীমিত। সালভাদরে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দানিয়েল প্রানিচের চোট তাকে সমস্যায় ফেলেছে। প্রানিচের সাথে রিজার্ভ বেঞ্চে থাকছেন ইভান মোচিনিচ। সেক্ষেত্রে প্রানিচের জায়গা নেবেন সিমে ভ্রাসালকো। সেন্টার ডিফেন্সে ভেদ্রান কোরলুকার সাথে থাকছেন দোমাগয় ভিদা।

আক্রমণে নিকিচা ইয়েলাভিচের খেলা নিশ্চিত। প্রস্তুতি ম্যাচে কোচকে সন্তুষ্ট করতে না পারায় ইয়েলাভিচকে জায়গা ছেড়ে দিচ্ছে মারিও মানজুকিচ।

মিডফিল্ড সামলানোর দায়িত্ব থাকছে কোভাচের নির্ভরযোগ্য দুই শিষ্য লুকা মডরিচ ও ইভান রাকিতিচের কাঁধে। সাথে থাকছেন এদুয়ার্দো, ইভান পারিসিচ ও মাতেও কোভাচিচ।

বিশ্বকাপের সেরা একটি কম্বিনেশন নিয়েই আজ মাঠে নামছেন ‘বিগ ফিল’ স্কলারি। ব্রাজিল দলে যদি দুর্বলতার কিছু থেকে থাকে সেটা স্বাগতিক হওয়ার চাপ। অবশ্য ব্রাজিলের মত সাফল্য প্রত্যাশী একটি দলে চাপ ব্যাপারটা নিয়তিই। এটা নিয়েই বহু বছর ধরে মাঠ দাপিয়ে আসছে তারা। চাপকে সাফল্যে রূপান্তরের ফর্মূলা তাদের থেকে কে আর বেশি জানে!

তবে স্বাগতিক হওয়ায় বাছাই পর্বে অংশ নিতে হয়নি ৫ বারের চ্যাম্পিয়নদের। এতে লাতিন আমেরিকার বড় দলগুলোর মুখোমুখি হওয়ার সুযোগ হারিয়েছে তারা। মাঝারি মানের দলের বিপক্ষে ফ্রেণ্ডলি ও প্রস্তুতি ম্যাচ খেলে কেটে গেছে দীর্ঘ একটি সময়। দল গঠনের জন্য তাই খেলোয়াড়দের ক্লাব পারফরমেন্সকেই গুরুত্ব দিতে হচ্ছে সেলেকাও কোচের।

তথ্য কণিকা:
>প্রথম ম্যাচে হারেনি কোন স্বাগতিক দেশ। ২০ ম্যাচের ১৪টিতে জয়ের পাশে ড্র হয়েছে ৬টি ম্যাচ।
>স্বাগতিক হিসেবে ১৯৫০ বিশ্বকাপে ব্রাজিল তাদের সর্বশেষ ম্যাচে ম্যাক্সিকোর বিপক্ষে ৪-০ গোলে জিতেছিল।
>সর্বশেষ ১২টি বিশ্বকাপ উদ্বোধনী ম্যাচের ৮টির সমাধান হয়েছে এক অথবা এর চেয়ে কম গোলে।
>ব্রাজিল রেকর্ড সর্বোচ্চ ২০ বার বিশ্বকাপ আসরে অংশ নিচ্ছে।
>সর্বোচ্চ ৬৭ ম্যাচ জয় ও ২১০ গোল করার রেকর্ডটিও সেলেকাওদের দখলে।
>গ্রুপ পর্বের সর্বশেষ ৯টি ম্যাচের ৮টিতে জিতেছে ব্রাজিল। অপরটি ড্র। সর্বশেষ হার ২-১ ব্যবধানে নরওয়ের বিপক্ষে ১৯৯৮ বিশ্বকাপে।
>ক্রোয়েশিয়া ১৩টি বিশ্বকাপে অংশ নিয়ে গোল খেয়েছে মাত্র ১১টি। ম্যাচ প্রতি ০.৮৫টি।
>সর্বশেষ ৯টি বিশ্বকাপ ম্যাচের ৬টি লাল কার্ড দেখেছে ক্রোয়েশিয়া।
>বিশ্বকাপে ব্রাজিল-ক্রোয়েশিয়ার একবারই দেখা হয়েছিল। ২০০৬ বিশ্বকাপের সেই ম্যাচে কাকার গোলে জিতেছিল ব্রাজিল।

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা, ১২ জুন ২০১৪

জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ