php glass

অপেক্ষায় ব্রাজিল-ক্রোয়েশিয়া

1925 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের মধ্য দিয়ে বৃহস্পতিবার মাঠে গড়াতে যাচ্ছে ফিফা ব্রাজিল বিশ্বকাপ ২০১৪। উদ্বোধনী অনুষ্ঠানের পর মাঠে নামবে দু’দল। অপেক্ষায় রয়েছে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। বিখ্যাত সাম্বা নাচ ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হবে উদ্বোধণী অনুষ্ঠান।

ঢাকা: ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের মধ্য দিয়ে বৃহস্পতিবার মাঠে গড়াতে যাচ্ছে ফিফা ব্রাজিল বিশ্বকাপ ২০১৪। উদ্বোধনী অনুষ্ঠানের পর মাঠে নামবে দু’দল। অপেক্ষায় রয়েছে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। বিখ্যাত সাম্বা নাচ ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হবে উদ্বোধণী অনুষ্ঠান।

এবার ব্রাজিল বিশ্বকাপ ২০১৪-এ অংশ নিচ্ছে ৩২ টি দল। এরই মধ্যে ব্রাজিলে পাড়ি জমিয়েছেন সবকটি দেশের ফুটবল যোদ্ধারা। চুলচেরা বিশ্লেষনে দল গড়েছেন লুই ফিলিপ স্কলারি, আলেজান্দ্রো স্যাবেলা ও দেল বস্করা।

আর মাঠের যোদ্ধাদের নিয়মিত শান দিয়ে যাচ্ছেন তারা। মেসি, নেইমার, রোনালদো, ইনিয়েস্তা, রুনি, দ্রগবা, জাভি ও বালোতেল্লিদের শান আগে থেকেই তীক্ষ্ণ থাকলেও মরিচিকা ধরার সুযোগ দিচ্ছেন না নিজস্ব কোচরা। ঢাল- তলোয়ার নিয়ে যে যার মতো প্রস্তুত কখন বাজবে মহারণ বিশ্বকাপের দামামা। এ যেন তৃতীয় বিশ্বযুদ্ধের ২০ তম ধাপ। যার শুরু ১৯৩০ থেকে।

ব্রাজিলও রণক্ষেত্র সাজিয়েছে বেশ উপযোগী করেই। বিশ্বকাপকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে দিতে তারা পুরো দেশে নামিয়েছে মিলিটারি পুলিশ, সেনা, নৌ ও বিমান বাহিনীসহ ১ লাখ ৭০ হাজার স্বশস্ত্র বাহিনী।

ফিফা বিশ্বকাপ ১৪’তে ফেভারিটদের তালিকায় আছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন, ব্রাজিল, আর্জেন্টিনা, পর্তুগাল, জার্মানি, উরুগুয়ে ও ইতালিরা। আর দেশ-দলের সাপোর্টকে ছাপিয়ে বিশ্ব ফুটবল প্রেমীরা তাকিয়ে থাকবেন এদের ক্যারিশমাটিক খেলোয়াড় মেসি, রোনালদো আর নেইমারের পায়ের দিকে।

দ্বিতীয়বার ব্যালন ডি’অর প্রাপ্ত সেরা ফর্মে থাকা ক্রিশ্চিয়ানোকে নিয়ে সেরা দল ঘোষণার ঢাকঢোল পিটিয়ে ব্রাজিলে তাঁবু গেড়েছেন কোচ পাওলো বেন্তো। এরই মধ্যে রোনালদোর ফিটনেস নিয়ে দোটানার মধ্যে পর্তুগাল। গুরু পাওলো বেন্তো বিষয়টিকে উড়িয়ে দিয়ে ঘোষণা দিয়েছেন, স্বমহিমায় সঠিক সময়ে জ্বলে উঠবে দলের প্রাণ ভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদো।

প্রথমবার ফাইনালে এসে বাজিমাত করা ১৯তম শিরোপার স্বাদ পাওয়া বর্তমান চ্যাম্পিয়ন স্পেন তাদের স্থান ধরে রাখতে ডেভিড ভিয়া, আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি ও দিয়োগা কস্তাদের নিয়ে মুখিয়ে আছেন।
 
অপর দিকে আর্জেন্টাইন যাদুকর মেসি যেন ফিফা ট্রফি নিতেই গিয়েছেন ব্রাজিলে। দেশের ছেলে, দেশের জন্যই খেলে উল্লেখ করে মেসি আর্জেন্টাইনদের  কথা দিয়েছেন শিরোপার জন্যই খেলবেন তিনি।

রেকর্ড টানা চার বারের ফিফা বর্ষ সেরা এ  ফুটবল যাদুকর অনেকটা অভিমানের সুরে অকপটে বললেন, একমাত্র বিশ্বকাপই আমার (মেসি) সর্বকালের সেরার পথকে রুদ্ধ করছে। মেসির এমন অনুভূতিই জানান দেয় খালি হাতে দেশে ফিরছেন না তিনি। মেসির পাশাপাশি জ্বলে উঠার অপেক্ষায় আছেন স্যাবেলার শীর্ষ আগুয়েরা ও হিগুইনরাও।
 
অন্যদিকে সর্বাধিক পাঁচ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল ঘরের মাঠে ছেড়ে কথা বলবে না অন্যদেরও। কত ধানে কত চাল তারাও বুঝাতে প্রস্তুত।

আজ থেকে ৬৪ বছর আগে ১৯৫০ সালে চতুর্থ বিশ্বকাপের আয়োজক ছিল ব্রাজিল। স্বাগতিক দেশ হিসেবে সেরা ফর্মে থেকে ফাইনালেও প্রথমবারের মত পৌঁছে গিয়েছিল ৫ বারের বিশ্বকাপ জয়ী ফুটবলের দেশ ব্রাজিল।

ব্রাজিল তথা বিশ্বের বৃহৎ সেরা স্টেডিয়াম রিওডি জেনিরোতে প্রথম শিরোপার স্বাদ পাওয়া উরুগুয়ের সাথে ফাইনালে হেরে যায়। তারপর একে একে পাঁচবার ট্রফি ঘরে তুললেও ঘরের মাঠের ওই হারটি এখনো ক্ষত ঘাঁ হয়ে রয়েছে তাদের। এবার এরই মধ্যে ঘাঁ শুকানোর জোড়ালো ইঙ্গিত দিলো ব্রাজিল। আর ২০ তম আসরের ফাইনাল ম্যাচটিও অনুষ্ঠিত হবে রিওডি জেনিরোতে।

ফিফা বিশ্বকাপ ফুটবলের চিরদু:খীদের কাতারে ৪টি দেশ চেকোস্লাভাকিয়া, হাঙ্গেরি, সুইডেন ও নেদারল্যান্ডস। এ দেশগুলো একাধিকবার ফাইনাল খেলেও শিরোপার স্বাদ আজও  রয়েছে অধরা। তার মধ্যে চেকোস্লাভাকিয়া দুইবার (১৯৩৮,১৯৬২), হাঙ্গেরি দুইবার (১৯৩৮,১৯৫৪), সুইডেন একবার(১৯৫৮) ও নেদারল্যান্ডস তিনবার (১৯৭৪, ১৯৭৮, ২০১০) খেলেছে ফাইনালে।

পরিসংখ্যান যাই বলুক ব্রাজিল বিশ্বকাপের শেষটা দেখতে আমাদের চোখ থাকবে রিওডি জেনেরিওতে বাঁশির শেষ ফুৎকার অবধি।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘন্টা, ১১ জুন ২০১৪

রাজশাহীতে পুরোদমে বাস চলাচলের ঘোষণা
না’গঞ্জে ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে পরিবহন ধর্মঘট
গ্রুপ সেরা জার্মানি, বড় জয়ে নেদারল্যান্ডস-বেলজিয়াম
সবজির বাজার স্থিতিশীল, তবে দাম বাড়তে পারে বৃহস্পতিবার
নানা চাপে নেতারা দল ছাড়তে পারেন: হাবিব উন নবী 


পটুয়াখালীতে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট
মেহেন্দিগঞ্জে বাড়তি দামে লবণ বিক্রি, ১০ দোকানিকে জরিমানা
ত্রিপুরায় নাইজেরিয়ান আটক
বগুড়ায় বেশি দামে লবণ বিক্রি করায় ৪৪ ব্যবসায়ী আটক
ট্রাক-কাভার্ডভ্যান চলাচল বন্ধে বাড়ছে উদ্বেগ