বিশ্বকাপের যতো পুরস্কার

2358 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এবারের বিশ্বকাপ ফুটবলে কোন দেশ চ্যাম্পিয়ন হবে সে বিষয় নিয়ে চলছে নানা জল্পনা। জয়ী হিসেবে বিশ্বকাপের সোনালি ট্রফি ছাড়াও দলটি পাবে নগদ ৩৫ মিলিয়ন ডলার। আর রানার্স আপ দল পাবে নগদ ২৪ মিলিয়ন ডলার।

ঢাকা: এবারের বিশ্বকাপ ফুটবলে কোন দেশ চ্যাম্পিয়ন হবে সে বিষয় নিয়ে চলছে নানা জল্পনা। জয়ী হিসেবে বিশ্বকাপের সোনালি ট্রফি ছাড়াও দলটি পাবে নগদ ৩৫ মিলিয়ন ডলার। আর রানার্স আপ দল পাবে নগদ ২৪ মিলিয়ন ডলার।

এসবের বাইরেও খেলায় ব্যক্তিগত নৈপুণ্য প্রর্দশনের জন্য বেশ কিছু পুরস্কার রয়েছে। টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমার পাবেন কাঙ্ক্ষিত গোল্ডেন বল, সর্বোচ্চ গোলদাতা পাবেন গোল্ডেন বুট, সেরা গোলকিপারের জন্য রয়েছে গোল্ডেন গ্লাভস।

এছাড়া রয়েছে সেরা তরুণ খেলোয়াড়, পরিচ্ছন্ন ফুটবলের জন্য ফেয়ার-প্লে অ্যাওয়ার্ড। আর প্রতি ম্যাচের সেরা খেলোয়াড় ম্যান অব দ্যা ম্যাচ হিসেবে পাচ্ছেন ট্রফি।

গোল্ডেন বল
বিশ্বকাপের পুরো আসরে নিজের সেরা খেলাটা দিতে চান সবাই। কারণ এর জন্য তিনি পেয়ে যেতে পারেন কাঙ্ক্ষিত গোল্ডেন বল। তবে সব কিছু ছাপিয়ে এ পুরস্কারের মালিক হন একজন। সর্বশেষ উরুগুয়ের দিয়াগো ফোরলানের দখলে থাকা এ ট্রফি কার হাতে যায় এখন তা দেখার অপেক্ষা।


গোল্ডেন বুট
গোলের খেলা ফুটবল। পুরো আসরে যিনি সর্বোচ্চ গোল দিতে পারবেন তিনিই পাবেন এ ট্রফি। সর্বশেষ ২০১০ এর বিশ্বকাপে এ ট্রফি পেয়েছে জার্মানির থমাস মুলার।


গোল্ডেন গ্লাভস
গোল দেওয়া যেমন খেলোয়াড়দের দায়িত্ব, তেমনি তা ঠেকিয়ে দেওয়ার দায়িত্ব গোলরক্ষকের। আর এ দায়িত্ব যিনি সবচেয়ে ভালোভাবে পালন করতে পারবেন তিনিই পাবেন আকর্ষণীয় স্বর্ণের গ্লাভস। স্পেনের গোলকিপার ও অধিনায়ক ইকার ক্যাসিয়াসের দখলে আছে ২০১০ এর গোল্ডেন গ্লাভস।


সেরা তরুণ খেলোয়াড়
পুরো মাঠ দাঁপিয়ে বেড়াবেন, কিন্তু গোল দিতে পারলেন না। হতাশার কিছু নেই। পারফরম্যান্সের জন্য পেয়ে যেতে পারেন সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার। ২০১০ এর বিশ্বকাপ আসরে গোল্ডেন বুটের পাশাপাশি মাঠজুড়ে পারফরম্যান্সের ঝলক দেখিয়ে এ পুরস্কারটিও তুলে নিয়েছেন জার্মানির থমাস মুলার।

ফেয়ার-প্লে অ্যাওয়ার্ড
খেলা চলাকালে ফুটবল মাঠে বিশৃঙ্খলার কম নজির নেই। ফুটবল মাঠে হাতাহাতি, একে অপরকে উদ্দেশ করে গালাগালিতে জড়িয়ে পড়েন দলের খেলোয়াড়রা। আবার কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই টুর্নামেন্ট শেষ করায় ফেয়ার-প্লে অ্যাওয়ার্ডও পায় দলগুলো। ২০১০ বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন স্পেনের দখলে রয়েছে এ অ্যাওয়ার্ড।


ম্যান অব দ্যা ম্যাচ
প্রতি ম্যাচে সেরা পারফরমার পাবেন এ পুরস্কার। দেওয়া হবে সুন্দর এক ট্রফি।


বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুন ১১, ২০১৪

একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে যাতায়াতের রুটম্যাপ
১৭৪২ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন
টাঙ্গাইলে বালু উত্তোলন বন্ধ করলো দুদক
পাঠক বেড়েছে বইমেলায়
বইমেলায় ইমদাদুল হক মিলনের ‘একাত্তর ও একজন মা’


ঢাকায় আসছে জার্মান সংসদীয় প্রতিনিধি দল   
হরিপুরের ঘটনাটি অনাকাঙ্ক্ষিত: বিজিবির মহাপরিচালক
ঘটনার পেছনের ঘটনা খতিয়ে দেখার নির্দেশ নওফেলের
ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে নিয়োগ
ধুনটে আ’লীগ-যুবলীগ সংঘর্ষে আহত ১৩