php glass

প্রত্যাশার চাপ নিয়ে ব্রাজিলে মেসিরা

1520 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
একটু দেরী করেই ব্রাজিল গেল আর্জেন্টাইন ফুটবল দল। দুই দেশের আবহাওয়ার মধ্যে তেমন কোনো পার্থক্য নেই। মানে ব্রাজিলের কন্ডিশন বেশ ভালা করেই জানা আর্জেন্টিনার। এ কারণেই হয়তো একটু রয়েসয়ে যাওয়া মেসিদের।

বেলো হরিজোন্তে : একটু দেরী করেই ব্রাজিল গেল আর্জেন্টাইন ফুটবল দল। দুই দেশের আবহাওয়ার মধ্যে তেমন  কোনো পার্থক্য নেই। মানে ব্রাজিলের কন্ডিশন বেশ ভালা করেই জানা আর্জেন্টিনার। এ কারণেই হয়তো একটু রয়েসয়ে যাওয়া মেসিদের।

সোমবার বুয়েন্স আয়ার্স  ছেড়ে আসার সময় মেসিদের শুভ কামনা জানানোর জন্য জড়ো হয়েছিলেন শত শত সমর্থক। ব্রাজিলীয়ান শহর  বেলো হরিজোন্তায়ও মেসিরদের জন্য অপেক্ষা করছিলেন কিছু সমর্থক। এখানেও তাদের ভালোবাসায় সিক্ত হলেন সুপারস্টাররা। সবার চোখেই বিশ্বকাপ ট্রফির স্বপ্ন।
 
সবার দৃষ্টি ছিল একজনের দিকে। তিনি মেসি। তার কারণেই আর্জেন্টাইনদের প্রত্যাশার পারদ এতোটা উপরে। ২০১০ বিশ্বকাপেও প্রত্যাশা ছিল আকাশ চুম্বি। যে দলের কোচ দিয়েগো ম্যারাডোনার মতো কিংবদন্তি, আর তার হাতে মেসির মতো অস্ত্র। সে দলের কাছে আকাশ সমান প্রত্যাশা তো থাকবেই।

সব কিছু ঠিকঠাকই চলছিলো। দ্বিতীয় পর্ব পর্যন্ত দারুণ এক আর্জেন্টিনাকে দেখেছিল ফুটবল বিশ্ব। কিন্তু কোয়ার্টার ফাইনালে জার্মানি তাদের নামিয়ে এনেছিল মাটিতে। ৪-০ গোলে বিধ্বস্ত হতে হয়েছিল মেসিদের।

এবার আর্জেন্টিনার কাছে চাওয়াটা বেড়ে গেছে। কারণ লিওনেল মেসি এখন অনেক পরিণত। জাতীয় দলে ফ্লপ- এই বদনামটাও মুছে দিয়েছেন বাছাই পর্বে ১০  গোল করে। ডি মারিয়া, হিগুয়েইন, আগুয়েরো এবং মেসিকে নিয়ে দারুণ ছন্দে আছে দলটি। ব্রাজিলের কন্ডিশনও তাদের জন্য বৈরী নয়।

মেসির বয়স এখন ২৭। মানে  একজন ফুটবলারের ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। অনেকই বলছেন, এবার না পারলে ‍আর হবে না মেসিকে দিয়ে। পরের বিশ্বকাপে তার বয়স হবে ৩১। শারিরীক গঠনের দিক দিয়ে মেসি অতোটা শক্তিশালী নন। মানে ‘ওয়েল বিল্ট’ নন। ৩১ বছর বয়সে কতোটা সামর্থ এবং স্ট্যামিনা ধরে রাখতে পারেন সেটা অনেক বড় প্রশ্ন।

তাই বিশ্বের সেরা খেলোয়াড় হতে হলে যা কিছু করার সুযোগ তা ব্রাজিল বিশ্বকাপেই। মেসিরও ব্যাপারটা ভালো করে জানা। তাই বিশ্বকাপ ট্রফি তার এবার চাই। এসব কারণে তার মাথার উপর চাপের বোঝা। তারপরও মেসি নির্ভার থাকার চেষ্টা করছেন। বলেন,‘ সমর্থকরা আমাদের কাছে ট্রফি চাইছে। ‍আমরাও এর জন্য এখানে এসেছি। কিন্তু বিশ্বকাপ অনেক কঠিন একটা টুর্নামেন্ট। এখানে যে কোন কিছুই ঘটতে পারে। আমরা সর্তকতার সঙ্গে ধাপে ধাপে এগুতে চাই।’

বেল হরিজোন্তায় আর্জেন্টিনার গেটের সামনে লেখা ‘ স্বাগতম ভবিষ্যৎ চ্যাম্পিয়নরা।’ ক্যাম্পে ঢোকার সময় এ লেখাটাই সবার আগে চোখ পড়েছে মেসিদের। আর্জেন্টিইন ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে মেসিদের উদ্বুদ্ধ করতেই লেখা হয়েছে এটা। মেসিরা নিশ্চয়ই তাতে অনুপ্রাণিত।

বাংলাদেশ সময় : ১৪৩১ ঘন্টা, ১০ জুন ২০১৪

শ্লীলতাহানির প্রতিবাদ করায় শিক্ষার্থী তাহেরকে হত্যা
পিরোজপুরে সাংবাদিকদের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়
মালদ্বীপের টিসি স্পোর্টসকে উড়িয়ে দিল চট্টগ্রাম আবাহনী
সিলেট-রংপুর বিভাগ ডেঙ্গুমুক্ত
বিএনপি নেতাকর্মীদের কাছে আসিফ নজরুলের তিন প্রশ্ন


আসছে ‘জলের গান’র অ্যালবাম, থাকছে বারী সিদ্দিকীর গান
সাম্প্রতিক ইস্যু নিয়ে প্রগতিশীল সংগঠনগুলোর সমাবেশ
ইউএস-বাংলায় ৪র্থ ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০
ইসলামপুরে মাহিন্দ্রা উল্টে চালকের মৃত্যু
বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট