php glass

বিশ্বমঞ্চে সালমাদের প্রথম জয়

105 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ক্ষুদ্রতম ফরম্যাটে সালমা খাতুনরা ভাঙল নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড। গত বছর ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সাত উইকেটে ১১৩ রান করেছিল। এদিন লঙ্কানদের বিপক্ষে নয় উইকেটে ১১৫ রান করে সেটা ছাড়িয়ে গেল। টার্গেট দিয়ে কয়েকটি মিস ফিল্ডিংয়ে ম্যাচ হাতছাড়া হয়ে গিয়েছিল।

সিলেট থেকে: ক্ষুদ্রতম ফরম্যাটে সালমা খাতুনরা ভাঙল নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড। গত বছর ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সাত উইকেটে ১১৩ রান করেছিল। এদিন লঙ্কানদের বিপক্ষে নয় উইকেটে ১১৫ রান করে সেটা ছাড়িয়ে গেল। টার্গেট দিয়ে কয়েকটি মিস ফিল্ডিংয়ে ম্যাচ হাতছাড়া হয়ে গিয়েছিল। তবে তিন রানের শ্বাসরুদ্ধকর জয়ে সফল হলো বাংলাদেশ।

বাংলাদেশ: ১১৫/৯ (২০ ওভার)
শ্রীলঙ্কা: ১১২/৯ (২০ ওভার)
ফল: বাংলাদেশ জয়ী ৩ রানে

জাহানারা আলম তার ২১তম জন্মদিনে নিজের প্রথম ওভারের প্রথম বলেই হাসিনি পেরেরাকে বোল্ড করে ফেরান। তবে ইয়াসোধা মেন্ডিস ও চামারি আতাপাত্তুর ব্যাটে আবারও ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। এর মধ্যে ষষ্ঠ ওভারের তৃতীয় বলে ইয়াসোধার ক্যাচটি শর্ট ফাইন লেগে দাঁড়িয়ে থাকা আয়েশা লুফে নিতে ব্যর্থ হন।
bd_win_inner_1
অবশ্য পরের ওভারেই এই জুটি ভাঙে লতা মন্ডলের থ্রোতে। ১৭ রানে রান আউট চামারি। ব্যাটিং ক্রিজে প্রতিরোধ গড়া ইয়াসোধাকে সাজঘরে ফেরাতে মরিয়া স্বাগতিক ফিল্ডাররা সফল হয় ১১তম ওভারে। বোলিং প্রান্তে থাকা জাহানারা দারুণ এক থ্রোতে রান আউট করেন। পাঁচ বাউন্ডারিতে সাজানো ৩৩ রানে থামে এই ওপেনারের ইনিংস।

পরে পান্না ঘোষের ১৫তম ওভারে ব্রেকথ্রু। এই পেসার তুলে নেন জোড়া উইকেট। ৮১ রানে পাঁচ উইকেট হারালেও লঙ্কানদের ব্যাটিং লাইনে আস্থা হয়ে ছিলেন অধিনায়ক শশীকলা শ্রীবর্দনে।

শেষ দুই ওভারে চার উইকেট হাতে রেখে লঙ্কানদের প্রয়োজন ছিল ১৮ রান। সালমা ও পান্না ওই দুই ওভারে আরও তিন উইকেট নেন, দেন ১৪ রান। শেষ ওভারেই ১৩ রান দরকার থাকলেও পান্নার প্রথম বলে শশীকলা ক্যাচ তুলে দেন লতার হাতে। ৩১ রানে থামে তার ইনিংস। শেষ বলে রান আউট হন মাধুরী সামুদ্দিকা।
bd_win_inner_2
পান্না নেন সর্বোচ্চ তিন উইকেট। সালমা, জাহানারা ও রুমানা একটি করে পান।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের ইনিংসে বেশ স্ট্রোক দেখা গেল। আগের দিন জাহানারা আলম জানিয়েছিলেন তারাও পারে চার মারতে। দল তার প্রমাণ দিল ১১টি চার মেরে। এর মধ্যে চতুর্থ ওভারে সালমা একাই মেরেছেন টানা চারটি বাউন্ডারি। ১৮ বলে ২২ রানে প্রতিপক্ষ অধিনায়ক শশীকলা শ্রীবর্দনের শিকার হন তিনি।

তার চেয়ে একটি কম চারের মার মেরেছেন রুমানা আহমেদ। শেষ ওভারের প্রথম বলে চামারি আতাপাত্তুর থ্রোতে রান আউট হতে হয় তাকে। এর আগে ক্যারিয়ার সেরা ৪১ রান করেন মিডল অর্ডার এই ব্যাটার।

এদিন প্রথমবারের মতো টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সালমা। আয়েশা রহমান চতুর্থ বলে উদেশিকা প্রাবোদানিকে একটি চার মেরে পরের বলেই বোল্ড হন। ডানহাতি পেসারের সুইং বুঝতে না পারায় থামে তার ৫ বলে ছয় রানের ইনিংস।
bd_win_inner_3
লতা মন্ডল এদিনও হতাশ করলেন। চান্দিমা গুনারত্নের বলে এলবিডব্লু হয়ে খালি হাতে সাজঘরে যান তিনি। দুটি বাউন্ডারি হাঁকানো শারমিন আখতার (১৮) দলীয় ৬২ রানে চতুর্থ ব্যাটার হিসেবে আউট হন। ১২ রানের মধ্যে আরও দুটি উইকেট বিসর্জন দিতে হয় স্বাগতিকদের।

তবে রুমানা আহমেদের ক্যারিয়ার সেরা ইনিংসের সুবাদে তিন অঙ্কের ঘরে পৌঁছায় বাংলাদেশ।

বাংলাদেশ: রুমানা আহমেদ, লতা মন্ডল, সালমা খাতুন, পান্না ঘোষ, জাহানারা আলম, আয়েশা রহমান, ফাহিমা খাতুন, সানজিদা ইসলাম, শারমিন আক্তার সুপ্তা, সোহেলী আখতার ও শামিমা সুলতানা।

শ্রীলঙ্কা: শশীকলা শ্রীবর্দনে, মাধুরী সামুদ্দিকা, এশানি লুকুসুরিয়া, শ্রীপালি বীরাকোড্ডি, যাসোদা মেন্ডিস, চামারি আতাপাত্তু, উদেশিকা প্রাবোদানি, চান্দিমা গুনারত্নে, চামারি পোলগামপোলা, রেবেকা ভান্দোর্ট, হাসিনি পেরেরা।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ১ এপ্রিল ২০১৪

ঢাকা-দিল্লি বৈঠকে প্রাধান্য পাবে নিরাপত্তা সহযোগিতা 
সহযোগিতার নতুন যুগে বাংলাদেশ-মাল্টা
জনপ্রশাসন পদক পেলেন চট্টগ্রামের ডিসি ইলিয়াস হোসেন
বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৩ কিলোমিটার রেলপথ 
তুরাগে ট্যাক্সিক্যাব উদ্ধারে নৌবাহিনীর ‘স্ক্যানার’


২৪ ঘণ্টায় ৯৯ ডেঙ্গু রোগী ভর্তি ঢামেকে, ৪ জনের মৃত্যু
বিনামূল্যে অ্যাকাউন্ট খুলতে পারবেন নগদ গ্রাহকরা
বুঝতে পারছেন, তিনি এড়িয়ে যাচ্ছেন! 
দায়িত্বে গাফিলতিতেই তেলবাহী ৮ ওয়াগন লাইনচ্যুত
মাদারীপুরে ১২ হাজার ইয়াবাসহ বিক্রেতা আটক