php glass

গুয়াংজুর পুনরাবৃত্তি হবে কী সিলেটে!

97 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
জয়ের জন্যই মাঠে নামে বাংলাদেশের মেয়েরা। নিজেদের শক্তি সামর্থ্য অতটা নেই, অভিজ্ঞতাও কম। তাতে কী জয়ের আশা করতে তো দোষ নেই। মেয়েদের ওয়ার্ল্ড টি-টোয়েন্টির বি গ্রুপের শেষ ম্যাচেও একই মনোবাসনা নিয়ে প্রতিবেশী শ্রীলঙ্কাকে মোকাবিলা করতে মাঠে নামবে সালমা খাতুনের দল।

সিলেট থেকে: জয়ের জন্যই মাঠে নামে বাংলাদেশের মেয়েরা। নিজেদের শক্তি সামর্থ্য অতটা নেই, অভিজ্ঞতাও কম। তাতে কী জয়ের আশা করতে তো দোষ নেই। মেয়েদের ওয়ার্ল্ড টি-টোয়েন্টির বি গ্রুপের শেষ ম্যাচেও একই মনোবাসনা নিয়ে প্রতিবেশী শ্রীলঙ্কাকে মোকাবিলা করতে মাঠে নামবে সালমা খাতুনের দল।

মঙ্গলবার সিলেট বিভাগীয় স্টেডিয়ামে দুপুরে কাঠফাটা রোদে নামার আগে বিশ্বমঞ্চে অভিষেকের সুখস্মৃতি নেই স্বাগতিকদের। ব্যাটিং হতাশার চিত্রই ফুটে উঠছে তাদের শেষ তিন ম্যাচে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৯, ইংল্যান্ডের কাছে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসের সর্বনিম্ন ৫৮ এবং ভারতের সঙ্গে ৭২ রানের দলীয় ইনিংস।

হারও বড় ব্যবধানে। প্রথম ম্যাচে ৩৬ রানের পর টানা দুই ম্যাচ সমান ৭৯ রানের পরাজয়। প্রথম দুই ম্যাচে বোলিং ফিল্ডিং ছিল দারুণ। কিন্তু অলরাউন্ডিং পারফরমেন্স উপহার দিতে পারেনি। গ্রুপের অন্য সব দল যখন অন্তত একটি করে ম্যাচ জিতেছে, সেখানে বাংলাদেশ শুধু ব্যতিক্রম।

বারবার সংবাদ সম্মেলনে ও ম্যাচের আগে জানিয়েছেন, ব্যাটিংয়ে কাজ চলছে। দলের কোচের নির্দেশনা ও পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং ক্রিজে নামলেও তার প্রতিফলন হচ্ছে না। এখন আর স্বাগতিকদের হারানোর কিছু নেই। তবে প্রতিবেশী শ্রীলঙ্কাকে হারিয়ে অন্য সবার মতো বাংলাদেশের পাশেও দুই পয়েন্ট আসতে পারে।

ব্যাটিং হতাশার মাঝেও সেই সাহস দেখা যায় একটিমাত্র পরিসংখ্যান দিয়ে। ২০১২ সালের ২৮ অক্টোবর এশিয়া কাপ টি-টোয়েন্টির গ্রুপের ম্যাচে লঙ্কানদের সর্বনিম্ন ৫৭ রানে গুটিয়ে দিয়েছিল সালমা বাহিনী। পাঁচ রানে জয়ের এই ম্যাচে অবশ্য বাংলাদেশের ব্যাটাররাও হতাশা ছড়িয়েছিল। আগে ব্যাট করতে নেমে ৬২ রানে গুটিয়ে গিয়েছিল তারা।

জবাবে জাহানারা আলম ও সালমা খাতুনের বোলিং নৈপুণ্যে জয়ের মুখ দেখে লাল-সবুজ দল। শ্রীলঙ্কার বিপক্ষে একটি মাত্র ম্যাচ খেলে একটিতেই জয় পাওয়ায় ডানহাতি পেসার জাহানারা আশাবাদী,‘আমরা প্রত্যেক ম্যাচে জয়ের জন্য মাঠে নামি। শ্রীলঙ্কার বিপক্ষেও একই টার্গেট থাকবে।’

অন্যদিকে ভারতের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে জয় পাওয়া শ্রীলঙ্কা টানা হেরেছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের কাছে। ৮ ও ৭ উইকেটে হেরে যাওয়া দলটির একমাত্র জয় ২২ রানের। শশীকলা শ্রীবর্দনের দলও ব্যাটিং দুর্দশার মধ্যে আছে। ভারতের সঙ্গে ১২৮ রান করা লঙ্কান মেয়েরা পরের দুই ম্যাচে দলীয় স্কোর গড়েছে ৮৪ ও ৮৫ রানের।

দ্বিতীয় জয় নিয়ে গ্রুপের চার নম্বর দল হিসেবে নিজেদের শক্ত অবস্থানে রাখতেই মাঠে নামবে তারা। এই জয় পেয়ে গেলে সুযোগ থাকছে ২০১৬ বিশ্বকাপ বাছাইপর্ব খেলার। সেক্ষেত্রে ২ এপ্রিল এ গ্রুপের তিন নম্বর দলটিকে মোকাবিলা করবে তারা। আর বাংলাদেশেরও সুযোগ থাকছে চার নম্বর স্থানটি দখল করার। সেক্ষেত্রে বিশাল ব্যবধানে লঙ্কানদের হারাতে হবে। আর নয়তো নবম স্থানের লড়াইয়ে আয়ারল্যান্ডকে ৩ এপ্রিল লড়বে স্বাগতিকরা।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ৩১ মার্চ ২০১৪০

কিশোরগঞ্জে পৌর কর্মচারীদের ধর্মঘটে নাগরিক সেবা বন্ধ
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
রিফাত হত্যা: ঘাতকদের সঙ্গে যোগাযোগ ছিল মিন্নির
চোখের পলকে কোটি টাকার সেতু উধাও
দুদকের মামলায় পুলিশ কর্মকর্তা কারাগারে


অসুস্থ শিশুকে ব্যবহার করে ভিক্ষাবৃত্তির চেষ্টা
ইরাকে রেস্টুরেন্টে তুরস্কের কূটনীতিককে গুলি করে হত্যা
কবি-প্রাবন্ধিক বিষ্ণু দে’র জন্ম
সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছেন ওবায়দুল কাদের
কোরবানির পশুতে আমরা স্বয়ংসম্পূর্ণ: খসরু