php glass

ব্যাটিং লজ্জায় হারল সালমারা

92 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সামনে ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে একেবারেই হতাশাজনক পারফরমেন্স করেছে বাংলাদেশের মেয়েরা। ফিল্ডিংও ছিল খুঁত ধরার মতো।

সিলেট থেকে: সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সামনে ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে একেবারেই হতাশাজনক পারফরমেন্স করেছে বাংলাদেশের মেয়েরা। ফিল্ডিংও ছিল খুঁত ধরার মতো। কোনো সময় বল হাতের নিচ দিয়ে বাউন্ডারিতে, আবার কখনও বল বাউন্ডারির বাইরে পড়ার পর ঝাপ। এমন সবই ছিল ইংল্যান্ডের ব্যাটিং ইনিংসে। আর নিজের যখন ব্যাটিং ক্রিজে এলেন তখন তো মনে হলো হার মেনে নিয়েই নেমেছেন। হলোও তাই, ৭৯ রানে টানা ম্যাচ হারল সালমা খাতুনের দল।

ইংল্যান্ড: ১৩৭/৫ (২০ ওভার)
বাংলাদেশ: ৫৮/৯ (২০ ওভার)
ফল: ইংল্যান্ড জয়ী ৭৯ রানে

১৩৮ রানের লক্ষ্যে নেমে প্রথম বলেই আয়েশা রহমান বাউন্ডারি হাঁকালেন। শুরুর ওই শট আকাশের চাঁদ হয়ে গেল। বরং পাওয়ার প্লেতে মাত্র ১৫ রান, উইকেট নেই তিনটি! এর মধ্যে আয়েশা দলের তৃতীয় ওভারে আরেকটি চার মেরেছিলেন।

টোকাটুকি ব্যাটিং চলল এরপরও। ১০ ওভারে এল ২১ রান, ততক্ষণে আরও দুটি উইকেট প্রতিপক্ষকে বিলিয়ে দিয়েছে স্বাগতিকরা।

কোনো শট আদতে জোরে মারতে গেলে সেটা ৩০ গজের মধ্যেই থাকছে, আর সহজভাবে লুফে নিচ্ছে ইংরেজ ফিল্ডাররা। ৮ ওভার তিন বল পর এল তৃতীয় বাউন্ডারি, মেরেছিলেন লতা মন্ডল। কিন্তু নন স্ট্রাইকিং প্রান্তে দাঁড়িয়ে থাকা সানজিদা ইসলামের সঙ্গে ভুল বোঝাবুঝিতে আউট হন এই ব্যাটার, ১৭ বলে ১০ রান করেন তিনি। আয়েশার সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সেরা বাংলাদেশের ইনিংস তার।

১৯তম ওভারের দ্বিতীয় বলে ফাহিমা খাতুন দেখা পেলেন দুর্লভ আরেকটি বাউন্ডারির। ডিপ স্কয়ার লেগ দিয়ে এল দলের চতুর্থ চার। ৩৮ রানের মধ্যে ৮ উইকেট হারানো দল আর একটি উইকেট হারিয়ে ২০ রান যোগ করে। ফাহিমার ব্যাটে আসে ১৬ রানের সেরা ইনিংস, দুটি বাউন্ডারি তার।
 


এর আগে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ফিল্ডিংয়ে নেমে ভালোই সাড়া দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। নিজেদের তৃতীয় ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ইংলিশরা। ৪৯ রানের মধ্যে তাদের তিনটি উইকেট তুলে নিয়ে ভালো শুরুর আভাস দিয়েছিল স্বাগতিকরা। তবে অধিনায়ক চার্লত্তে এডওয়ার্ডসের ফিফটিতে ৫ উইকেটে ১৩৭ রান করে উদ্বোধনী আসরের চ্যাম্পিয়নরা।

প্রথম চার ওভারে সালমা খাতুন ও জাহানারা আলমের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৯ রান নেয় ব্যাটিং দল। বাংলাদেশের অধিনায়ক তার তৃতীয় ওভারে সারাহ টেলরকে (৭) খাদিজা তুল কুবরার ক্যাচ বানান।

দলের ৪৯ রানের মধ্যে আরও দুটি উইকেট হারায় ইংল্যান্ড। কুবরা ২ রানে ট্যামি বুমন্টকে আউট করেন। আরেক স্পিনার রুমানা আহমেদের শিকার হন লিডিয়া গ্রিনওয়ে।

তবে চার্লত্তে ব্যাটিং ক্রিজে যতক্ষণ ছিলেন ততক্ষণ বাংলাদেশের ফিল্ডাররা শঙ্কার মধ্যেই থেকেছে। ৫৫ বলে ফিফটি পান প্রতিপক্ষ অধিনায়ক। সালমা তার শেষ ওভারে ৮০ রানে সাজঘরে ফেরান চার্লত্তেকে। ৬৯ বলে ১১ চারে সাজানো তার সেরা ইনিংস।

শেষ ওভারে হিদার নাইট ৯ বলে দুটি চারে হার না মানা ১৮ রান করেন। দ্বিতীয় সেরা ২০ রান আসে নাতালি শিভারের ব্যাটে।

সালমা ও কুবরা দুটি করে উইকেট পান।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, ২৮ মার্চ ২০১৪

ছেলেধরা সন্দেহে নারীকে গণপিটুনি, রক্ষা করতে পুলিশ আহত
চিকিৎসা সংকট: দেশের স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক
দেশীয় ব্যবসায়ীদের সম্ভাবনাময়ী বাজার আমাজন
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির


প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া
ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা
জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু