php glass

টি-টোয়েন্টি বিশ্বকাপ ধুমপানমুক্তর আহ্বান

152 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আইসিসি টি ২০ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হবে রোববার। এই আসরকে ধুমপানমুক্ত ঘোষণার দাবি জানিয়েছে দেশের তামাক বিরোধী ও জনস্বাস্থ্য উন্নয়নে নাগরিক সমাজের সংগঠনগুলো।

ঢাকা: আইসিসি টি ২০ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হবে রোববার। এই আসরকে ধুমপানমুক্ত ঘোষণার দাবি জানিয়েছে দেশের তামাক বিরোধী ও জনস্বাস্থ্য উন্নয়নে নাগরিক সমাজের সংগঠনগুলো। ধুমপান শুধু ধুমপায়ীরই ক্ষতি করে না, নারী-শিশুসহ অধুমপায়ীদেরও সমান ক্ষতি করে। তাই ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ, অলিম্পিকসহ সব ক্রীড়া আসর ধুমপানমুক্ত রাখা হয়। দেশ, সমাজ, যুবক, নারী, শিশুসহ অধুমপায়ীদের পরোক্ষ ধুমপানের হাত থেকে রক্ষা করতে হবে।

হেলাল আহমেদ বলেন, খেলাধুলা তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয়। এজন্য পৃথিবীর প্রায় সব দেশে খেলাধুলার অনুষ্ঠানগুলোকে ধুমপানমুক্ত রাখা হয়। ইতোপূর্বে ২০০২, ২০০৬ ও ২০১০ সালে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপ, আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১১ এবং বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা অলিম্পিক গেমসসহ প্রায় সকল ক্রীড়া প্রতিযোগিতা ধুমপানমুক্ত থাকে। কিন্তু এবার আইসিসি টি২০ বিশ্বকাপ ধুমপানমুক্ত করা হয়নি।

আমিনুল ইসলাম সুজন বলেন, স্টেডিয়ামের প্রবেশ পথের বাইরে ও ভেতরে ‘নো স্মোকিং সাইন’ লোগোসহ ধুমপানমুক্ত এলাকা শীর্ষক সাইনবোর্ড স্থাপন, মাঠে প্রবেশের সময় বিড়ি-সিগারেটসহ ধুমপানের সকল উপাদান, দিয়াশলাই ও লাইটার নিয়ে প্রবেশ নিষিদ্ধ, মাঠের অভ্যন্তরে বিড়ি-সিগারেটসহ ধুমপানের উপাদান, দিয়াশলাই ও লাইটার নিয়ে হকারদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা, মাঠের অভ্যন্তরে দৃশ্যমান স্থানে নো স্মোকিং লোগোসহ ‘ধূমপানমুক্ত এলাকা’ শীর্ষক বড় বড় সাইনবোর্ড স্থাপন, মাঠের নিরাপত্তায় নিয়োজিতদের করা উচিৎ।

প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন ও মাদকদ্রব্য ও নেশা বিরোধী কাউন্সিল (মানবিক) আয়োজিত স্কেটিং, র্যালি ও অবস্থান কর্মসূচিতে উপরোক্ত দাবি জানানো হয়। প্রত্যাশা’র সাধারণ সম্পাদক হেলাল আহমেদ এর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের দপ্তর সম্পাদক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, সিরাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ১৫ মার্চ ২০১৪

চুরি-ডাকাতি রোধে স্বেচ্ছাশ্রমে রাস্তা পরিস্কার
বিশ্বের ৮৫ শতাংশ ইলিশ উৎপাদন হয় বাংলাদেশে: খসরু
তৃণমূলের নেতাকর্মীরাই আ’লীগের মূল শক্তি: কৃষিমন্ত্রী
পূর্বধলায় ট্রাকচাপায় যুবক নিহত
‘কাঞ্চন পৌরসভা নির্বাচনে কেউ ঝামেলা করলে গুলি চালাবেন’


ছেলেধরা সন্দেহে নারীকে গণপিটুনি, রক্ষা করতে পুলিশ আহত
চিকিৎসা সংকট: দেশের স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক
দেশীয় ব্যবসায়ীদের সম্ভাবনাময়ী বাজার আমাজন
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির