php glass

মিরপুরে পাক-ভারত লড়াইয়ের উত্তেজনা

139 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চির প্রতিদ্বন্দ্বী মানেই ভারত-পাকিস্তান। দেশ বিভক্তের পর কিংবা আগে থেকেই ভৌগোলিক কারণে পাক-ভারত প্রতিদ্বন্দ্বিতা ছিল। তবে কালের বিবর্তনে ১৯৭৮ সালে বল-ব্যাট-প্যাডে নিয়ে শুরু হয় নতুন যুদ্ধ। প্রথম ওয়ানডে ম্যাচ খেলে পাকিস্তানের কোয়োটাতে। চার রানে জয় পায় ভারত।

ঢাকা: চির প্রতিদ্বন্দ্বী মানেই ভারত-পাকিস্তান। দেশ বিভক্তের পর কিংবা আগে থেকেই ভৌগোলিক কারণে পাক-ভারত প্রতিদ্বন্দ্বিতা ছিল। তবে কালের বিবর্তনে ১৯৭৮ সালে বল-ব্যাট-প্যাডে নিয়ে শুরু হয় নতুন যুদ্ধ। প্রথম ওয়ানডে ম্যাচ খেলে পাকিস্তানের কোয়োটাতে। চার রানে জয় পায় ভারত।

চলছে এশিয়া কাপের ১২তম মৌসুম। সব দলের প্রায় দুটি করে ম্যাচ খেলা হয়েছে। দর্শকদের জন্যে অন্যতম মূল আর্কষণ হলো পাক-ভারত ম্যাচ। এতো ম্যাচ না যেনো দুই পরাশক্তির মধ্যে চলে ক্রিকেটে যুদ্ধ। ভারত-পাকিস্তানের ম্যাচ দেখার জন্যে টিকেট বিক্রি হয়ে যায় অনেক আগেই। এবারও তার ব্যাতিক্রম নয়। শ্রীলঙ্কার কাছে প্রথম ম্যাচে পাকিস্তান, আর দ্বিতীয় ম্যাচে ভারত হেরে গিয়ে টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে।

এশিয়া কাপ শুরু হয়েছে ১৯৮৪ সালে ৬ এপ্রিল। গত ৩০ বছরের এ আসরে জয়ের দিক থেকে এগিয়ে ভারত। দু’দল পরস্পরের বিপক্ষে ১০টি ম্যাচ খেলেছে। তাতে ভারতের ৫ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় ৪ ম্যাচে। আর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

এশিয়া কাপে এ পর্যন্ত ১০বার অংশ নিয়ে মোট ৪১টি ম্যাচ খেলেছে ভারত। যার মধ্যে ২৫ জয়, ১৫ হার এবং ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। প্রতিদ্বন্দ্বি পাকিস্তানও সমান সংখ্যাক বার এশিয়া কাপে অংশ গ্রহণ করে। তার ৩৭টি ম্যাচের মধ্যে ২২ জয়, ১৪ হার ও একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

এশিয়া কাপে প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয় ভারত। এরপর ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫ ও ২০১০ সালে সবশেষ শিরোপা জয় করে তারা। আর এশিয়ার মেগাইভেন্টে ২০০০ সাল এবং গত আসরে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় পাক দল।

এক দিনের আন্তর্জাতিক ম্যাচে দু’দল ১২৫ বার মুখোমুখি হয়েছে। পাকিস্তানের ৭১টি জয়ের বিপক্ষে ভারতের জয় ৫০টি। আর চারটি ম্যাচ পরিত্যাক্ত হয়েছে।

শুধু পরিসংখ্যাই বড় কথা নয় দেখের অপেক্ষা রোববার মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সুখের হাসি কে হাসে!

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ১ মার্চ ২০১৪

ব্রিজ পার হতে দুই সাঁকো!
রাজধানীতে দু’টি বোমা নিষ্ক্রিয় করলো পুলিশ
ভোলাহাটে মহানন্দা নদীর ডানতীর রক্ষা বাঁধে ভাঙন
কোহলি-রোহিতদের কোচ হচ্ছেন জয়াবর্ধনে!
হাওরে নিখোঁজ কলেজছাত্রের মরদেহ উদ্ধার


ইভিএমে ভোটদান শেখাতে শিক্ষার্থীদের সহায়তা নিতে চায় ইসি
৬ মাসে চট্টগ্রাম বিআরটিএতে চার হাজার মামলা
রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২
ছোটপর্দায় আজকের খেলা
ইবিতে নতুন ৩ সহকারী প্রক্টর নিয়োগ