php glass

জয়াবর্ধনের দ্বিশতকের পর ইনিংস ঘোষণা

68 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শোয়েব মিথুন /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ক্যারিয়ারে সপ্তমবারের মতো ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসেই বিশাল লিড এনে দিলেন মাহেলা জয়াবর্ধনে।

ঢাকা: ক্যারিয়ারে সপ্তমবারের মতো ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসেই বিশাল লিড এনে দিলেন মাহেলা জয়াবর্ধনে। বাংলাদেশি বোলার নাসির হোসেনকে মিড উইকেট দিয়ে সীমানা ছাড়া করে এই অর্জনে পৌঁছান ডানহাতি ব্যাটসম্যান। সফরকারীরা আর খেলার প্রয়োজন মনে করেনি। ছয় উইকেটে ৭৩০ রানে ইনিংস ঘোষণা করেছে টেস্ট ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহকারী দল।

জয়াবর্ধনের সঙ্গে অবিচ্ছিন্ন ১৭৯ রানের জুটি গড়ার পথে কিথুরুয়ান ভিথানেজ পেয়েছেন অভিষেক শতক।

এর আগে তৃতীয় দিন মধ্যাহ্নবিরতি পেরিয়ে দ্বিতীয় সেশনে মাঝামাঝিতে ব্রেকথ্রু আনেন স্পিনার সোহাগ ‍গাজী। জয়াবর্ধনে ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের দেড়শতাধিক রানের জুটি ভাঙেন তিনি। ম্যাথুসকে শর্ট মিড অনে মার্শাল আইয়ুবের হাতে ক্যাচ তুলে দিতে বাধ্য করেন গাজী। একইসঙ্গে শতকবঞ্চিত হন সফরকারী অধিনায়ক।

এই জুটিতে তিনশ রানের লিড নেয় শ্রীলঙ্কা। ১৭৯ রানের জুটি গড়েন তারা। আগের দিন সুরাঙ্গা লাকমলকে ফিরিয়ে হাসিমুখে দিন শেষ করেছিল বাংলাদেশ। নতুন সকালে ভালো কিছুরই আভাস ছিল তাদের চোখে। কিন্তু ৪২ রানে অপরাজিত খেলতে নামা জয়াবর্ধনে দ্বিতীয় সেশনে পেয়ে যান ক্যারিয়ারের ৩৩তম শতক।

বুধবারই মাঠে নেমে ম্যাথুস পান ক্যারিয়ারের ১৪তম হাফ সেঞ্চুরি। ব্যক্তিগত ৮৬ রানে আউট হন তিনি।

২০০৮ সালে এই শেরে বাংলা নগর স্টেডিয়ামে নিজের ক্যারিয়ারে টাইগারদের বিপক্ষে সর্বোচ্চ ১৬৬ রান করেছিলেন জয়াবর্ধনে। ডানহাতি এই ব্যাটসম্যান এদিন বাংলাদেশের বিপক্ষে ওই সেরা পারফরমেন্সকে ছেড়ে গেলেন। ‍২৭১ বলে ১৬ চার ও চার ছয়ে ২০৩ রানে অপরাজিত ছিলেন তিনি। অপর প্রান্তে ১০৩ রানে খেলছিলেন ভিথানেজ।

সফরকারীদের আরও দুটি ফিফটি ও একটি শতক হাঁকিয়েছেন টপ অর্ডারের প্রথম তিন ব্যাটসম্যান। কৌশল সিলভা আগের দিন ১৩৯ রানে আউট হন। এছাড়া দিমুথ করুনারত্নে ৫৩ ও কুমার সাঙ্গাকারা করেন ৭৫ রান।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ২৯ জানুয়ারি ২০১৪

‘মোবাইল ছিনতাইয়ের জেরে’ রিফাত খুন!
রিইমাজিং নেটওয়ার্কিং ও ডেটা সেন্টারস সামিট অনুষ্ঠিত
বাংলাদেশি পাসপোর্টে বিদেশে রোহিঙ্গা পাচার
রিফাত হত্যা: রাব্বি আকনের স্বীকারোক্তি
জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্য পদ স্থগিত করলো আইসিসি


ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ

শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন