php glass

আইসিসির প্রস্তাব পাস হবে না

31 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আ হ ম মোস্তফা কামাল

walton

র‌্যাংকিংয়ের শীর্ষ আটটি দেশ ছাড়া আইসিসির সদস্যভুক্ত বাকি দেশগুলোর টেস্ট স্ট্যাটাস বাতিল সংক্রান্ত প্রস্তাবটি পাস হচ্ছে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা-আইসিসির ভাইস প্রেসিডেন্ট আ হ ম মোস্তফা কামাল।

ঢাকা: র‌্যাংকিংয়ের শীর্ষ আটটি দেশ ছাড়া আইসিসির সদস্যভুক্ত বাকি দেশগুলোর টেস্ট স্ট্যাটাস বাতিল সংক্রান্ত প্রস্তাবটি পাস হচ্ছে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা-আইসিসির ভাইস প্রেসিডেন্ট আ হ ম মোস্তফা কামাল।

বুধ ও বৃহস্পতিবার দুবাইয়ে অনুষ্ঠেয় আইসিসির নির্বাহী বোর্ডের সভায় যোগ দিতে রোববার বিকেলে ঢাকা ছাড়ার প্রাক্কালে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে এ কথা জানান তিনি।

আইসিসির ভাইস প্রেসিডেন্ট বলেন, প্রস্তাবটি প্রত্যাখ্যাত হবে। আমি মনে করি, বৈঠকে প্রস্তাবটি পাস হবে না।

আইসিসির ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব নিতে গত বছর বিসিবি প্রেসিডেন্টের পদ থেকে অব্যাহতি নেওয়া আ হ ম কামাল বলেন, এই প্রস্তাব আইসিসির গঠনতন্ত্রের সঙ্গে সাংঘর্ষিক। এই প্রস্তাব পাস হতে হলে আইসিসির দশ সদস্য দেশের মধ্যে আট সদস্যেরই ভোট প্রয়োজন হবে। পাপন (বিসিবির প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন) এই সভায় ভোট দেবেন। আমি মনে করি, দেশের ক্রিকেটের বৃহত্তর স্বার্থে তিনি যেকোনো কিছু করতে পারেন।

প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটের স্ট্যাটাস ও সংশোধনী নিয়ে আইসিসির কাছে বিতর্কিত একটি প্রস্তাব উত্থাপন করেছে তিন মোড়ল দেশ ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। প্রস্তাবটি পাস হলে ৠাংকিংয়ের শীর্ষ আটে না থাকায় টেস্ট ক্রিকেট খেলা থেকে বঞ্চিত হবে বাংলাদেশ।

নিজেরা খেলতে পারলেও এই প্রস্তাবের বিরোধিতা করে আসছে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। নীরবতা বেছে নিয়েছে নিউজিল্যান্ড। তবে বাংলাদেশের মতো বিরোধিতায় সরব জিম্বাবুয়ে।

সম্প্রতি এ প্রস্তাবের পক্ষে অবস্থান নিয়ে বিতর্কিত আচরণ করলেও শনিবার মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বিসিবি কার্যালয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সাংবাদিকদের জানান, ক্রিকেট বিশ্বের তিন বড় শক্তি ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের নতুন প্রস্তাবের বিপক্ষেই অবস্থান নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  

তিনি বলেন, আইসিসির বৈঠকে আমরা এ প্রস্তাবের বিপক্ষে কথা বলবো। দীর্ঘ দিন যাবত বাংলাদেশ টেস্ট ক্রিকেট খেলছে। এখন আর পিছিয়ে যাওয়ার সুযোগ নেই।

জালাল ইউনুস বলেন, নতুন এ প্রস্তাবের দু’টি দিক রয়েছে। একটি আর্থিক, অন্যটি ক্রিকেট সম্পর্কীয়। আর্থিক বিষয়টির ব্যাপারে আমাদের সমস্যা নেই। তাদের পক্ষেই আমরা ভোট দেবো। কিন্তু আমাদের আপত্তি ক্রিকেটের নতুন বিষয়টিতে। সেখানে বাংলাদেশকে নিচের সারির দলগুলোর সঙ্গে ইন্টারকন্টিনেন্টাল কাপে অংশ নিতে হবে। কিন্তু এটা কোনোভাবেই আমাদের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়।

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান বলেন, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশ টেস্ট ক্রিকেটে আরো শক্ত অবস্থানে যাবে। আমরা গত কয়েকবছর ধরে ভালো টেস্ট ক্রিকেট খেলছি। আগামী ৫ বছরের মধ্যে আমরা আরও শক্ত অবস্থানে যাবো। এমন একটি পরিস্থতিতে আইসিসির নতুন এ সিদ্ধান্তে আমাদের ক্রিকেট ধ্বংস হয়ে যাবে। আমার এটা কোনোভাবেই মেনে নিতে পারি না।

বিসিবির বোর্ড সভায় নতুন প্রস্তাবের পক্ষে সমর্থন বিষয়ে তিনি বলেন, আইসিসির প্রস্তাবে দু’টি বিষয় ছিলো। আর্থিক বিষয়টির উপর ২৩ পরিচালকের মধ্যে ২০টি ভোট পড়েছে। কিন্তু ক্রিকেট সম্পর্কীয় বিষয়টির বিপক্ষে সবাই অবস্থান নিয়েছে।

৮টি দেশের টেস্ট খেলা ও আইসিসির সদস্যভুক্ত বাকি দেশগুলোকে এই ধরনের খেলা থেকে বিরত রাখার ব্যাপারে তিন মাতব্বর দেশের প্রস্তাবের পক্ষে বিসিবির অবস্থানের ইঙ্গিত প্রকাশ হওয়ার পর থেকে তোলপাড় শুরু হয় ক্রিকেট অঙ্গনে।

আইসিসির প্রস্তাব না পাল্টালে কঠোর আন্দোলন
ক্রিকেট নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে ছাত্র ফেডারেশনের মিছিল
ক্রিকেট নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে উত্তাল শাহবাগ
ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিপক্ষেই অবস্থান নিচ্ছে বিসিবি
মরিবার হলো তার সাধ!
চল রুখে দেই ভারতসহ ওদের ষড়যন্ত্র
বাংলাদেশ কি ‌‘না’ ভোট দিচ্ছে?
ক্রিকেট: আসুন সবাই পত্র পাঠাই

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৪

নতুন আন্দোলনের সূচনা বরিশাল থেকেই শুরু হলো: ফখরুল
ত্রিপুরাকে গণতন্ত্র হত্যার ল্যাবরেটরি বানানো হচ্ছে
খাগড়াছড়িতে ব্যবসায়ী গুলিবিদ্ধ
৭ মাসের সন্তানকে হাসপাতালে ফেলে গেছেন ‘অভাবী মা’
শনিবার জাপার নির্বাহী কমিটির জরুরি সভা


কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা
ঘাটাইলে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত্যু
নাচের মহড়াতে গুরুতর চোট পেয়েছেন বরুণ ধাওয়ান
তাসকিন তোপের পরেও পিছিয়ে বিসিবি একাদশ 
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ডিজি থাকছেন জামাল উদ্দিন