ওয়ানডেতেও দাপুটে অস্ট্রেলিয়া

13 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: ফিঞ্চের শতকে জিতল অসিরা

অ্যাশেজের মতো ওয়ানডেতেও দাপট দেখাল অস্ট্রেলিয়া। রোববার মেলবোর্নে প্রথম ওয়ানডে ম্যাচে ইংল্যান্ডের ছুড়ে দেওয়‍া ২৭০ রানের লক্ষ্য তারা ছুঁয়েছে চার উইকেট হারিয়ে, হাতে তখনও ছিল ২৬ বল।

মেলবোর্ন: অ্যাশেজের মতো ওয়ানডেতেও দাপট দেখাল অস্ট্রেলিয়া। রোববার মেলবোর্নে প্রথম ওয়ানডে ম্যাচে ইংল্যান্ডের ছুড়ে দেওয়‍া ২৭০ রানের লক্ষ্য তারা ছুঁয়েছে চার উইকেট হারিয়ে, হাতে তখনও ছিল ২৬ বল। ওপেনার অ্যারন ফিঞ্চের দারুণ শতকে জয় তরান্বিত হয় স্বাগতিকদের। ১-০ তে এগিয়ে থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে দুদল মুখোমুখি হবে ১৭ জানুয়ারি।

ইংল্যান্ড: ২৬৯/৭ (৫০ ওভার)
অস্ট্রেলিয়া: ২৭০/৪ (৪৫.৪ ওভার)
ফল: অস্ট্রেলিয়া জয়ী ৬ উইকেটে

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে শুরুতে বেশ ভুগেছে ইংল্যান্ড। ক্লিন্ট ম্যাককের জোড়া আঘাতে তারা ২২ রানে দুটি উইকেট হারায়। অবশ্য ইয়ান বেল ও গ্যারি ব্যালান্সের জুটিতে প্রতিরোধ গড়ে। ইয়ান বেলকে (৪১) বোল্ড করে ৪০ রানের এই জুটি ভাঙেন জাভিয়ের দোহার্টি।

বেল মাঠ ছাড়ায় সমস্যা হয়নি। দুই বাঁহাতি ব্যাটসম্যান ব্যালান্স ও ইয়ন মরগান ৮৩ রানের কার্যকরী জুটি গড়েন। গত সেপ্টেম্বরে শেষ ওয়ানডে খেলা মরগান (৫০) ফিরেই পেলেন ফিফটি। ৪৬ বলে ষষ্ঠ অর্ধশতক পাওয়ার পরের বলেই সাজঘরে ফেরেন তিনি।

এরপর নিয়মিত বিরতিতে কয়েকটি উইকেট হারালেও সফরকারীদের দলীয় সংগ্রহে সবচেয়ে বেশি অবদান রাখে ব্যালান্সের ৭৯ রানের সেরা ইনিংস। জন্মসূত্রে জিম্বাবুইয়ান এই ব্যাটসম্যান দ্বিতীয় ম্যাচেই পেলেন অভিষেক ফিফটি।

এছাড়া জোশ বাটলারের ৩৪ রান ও বেন স্টোকসের ২১ রানও উল্লেখযোগ্য।

ম্যাককে স্বাগতিকদের হয়ে তিনটি উইকেট নেন। একটি করে পান নাথান কোল্টার-নাইল, গ্লেন ম্যাক্সওয়েল, দোহার্টি ও জেমস ফকনার।

উদ্বোধনী জুটিতেই জয়ের আভাস দেখিয়েছিল ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। তবে ছয় মাস পর রঙিন জার্সি গায়ে দারুণ প্রত্যাবর্তন শেষে ফিরতে হয় ওয়ার্নারকে, সপ্তম ফিফটি পাওয়া এই ওপেনার জো রুটের শিকার হন ৬৫ রানে।

১৬৩ রানের এই জুটি ভাঙার পরের ওভারে শেন ওয়াটসন ফেরেন শূন্য হাতে। ১০৮ বলে দ্বিতীয় শতক হাঁকানো ফিঞ্চ অধিনায়ক মাইকেল ক্লার্ককে নিয়ে জয়ের বন্দরে এগোতে থাকেন।

৩৩ রান দূরে থাকতে স্টোকসের শিকার হন ভিক্টোরিয়ার এই ব্যাটসম্যান। এর আগে ১২৮ বলে ১২ চারে ১২১ রান করেন ফিঞ্চ।

টিম ব্রেসন্যানের বলে প্রতিপক্ষ অধিনায়ক অ্যালিস্টার কুকের তালুবন্দি হন ক্লার্ক, ৪২ বলে ৪৩ রান করেন তিনি। চার উইকেট হারানোর পর জর্জ বেইলি ১৭ ও ম্যাক্সওয়েল ৯ রানে অপরাজিত থেকে স্বাগতিকদের জয়ের বাকি আনুষ্ঠানিকতা সারেন।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ১২ জানুয়ারি ২০১৪
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ