ড্রয়ের পথে ডারবান টেস্ট

18 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জোহানেসবার্গে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ড্র হয়েছিল প্রথম টেস্ট। কোনো চমক না ঘটলে ডারবানে দ্বিতীয় ও শেষ টেস্ট একেবারেই ম্যাড়ম্যাড়ে এক ড্র হতে চলেছে। চতুর্থ দিন ১৬৬ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে দুই উইকেটে ৬৮ রান করেছে ভারত।

ডারবান: জোহানেসবার্গে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ড্র হয়েছিল প্রথম টেস্ট। কোনো চমক না ঘটলে ডারবানে দ্বিতীয় ও শেষ টেস্ট একেবারেই ম্যাড়ম্যাড়ে এক ড্র হতে চলেছে। চতুর্থ দিন ১৬৬ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে দুই উইকেটে ৬৮ রান করেছে ভারত। এর আগে জ্যাক ক্যালিসের স্মরণীয় বিদায়ী ইনিংসের সুবাদে প্রথম ইনিংসে ৫০০ রান করতে সমর্থ হয় দক্ষিণ আফ্রিকা।

চতুর্থ দিন শেষে,
ভারত: প্রথম ইনিংস- ৩৩৪/১০, দ্বিতীয় ইনিংস- ৬৮/২ (৩৬ ওভার)
দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস- ৫০০/১০

৫ উইকেটের বিনিময়ে ২৯৯ রানে রোববার দিনের খেলা শুরু করেছিল প্রোটিয়ারা। ৪৫তম টেস্ট শতক থেকে ২২ রান দূরে ছিলেন ক্যালিস। ডেল স্টেইনের সঙ্গে ৮৬ রানের জুটি গড়ে মাঠ ছাড়েন ডানহাতি অলরাউন্ডার। এর আগে ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচকে স্মরণীয় করে রাখেন ১১৫ রান করে। রবিন্দ্র জাদেজার বলে আউট হওয়ার আগে টেস্টে সেরা ব্যাটসম্যানের তালিকায় রাহুল দ্রাবিড়কে টপকে তিনে জায়গা করে নেন ৩৮ বছর বয়সী তারকা।

কয়েক ওভার বিরতিতে স্টেইন (৪৪) সাজঘরে ফিরলে আলভিরো পিটারসন ও ফাফ ডু প্লেসিসের ১১০ রানের জুটি বড় লিড এনে দেয় স্বাগতিকদের। প্লেসিস ৪৩ ও পিটারসন ৬১ রানে থামেন।

প্রোটিয়া ব্যাটসম্যানদের প্রতিরোধের দিনে জাদেজা ক্যারিয়ার সেরা পারফরমেন্স করেন। ভারতীয় এই স্পিনার ৫৮ ওভার দুই বলে ১৫ মেডেনসহ ১৩৮ রানে ছয় উইকেট নেন। দুটি পান জহির খান।

দ্বিতীয় ইনিংস খেলতে নেমে পিটারসন ও ভারনন ফিল্যান্দার ৫৩ রানের মধ্যে মুরালি বিজয় (৬) ও শিখর ধাওয়ানকে (১৯) মাঠছাড়া করেন।

চেতেশ্বর পুজারা ৩২ রানে ও বিরাট কোহলি ১১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।

দ্বিতীয় ইনিংসে সমতায় ফিরতে ভারতের দরকার ৯৮ রান। স্বাগতিক বোলাররা জ্বলে উঠলে পঞ্চম ও শেষদিন আরেকটা নাটকীয়তা হলেও হতে পারে।

বাংলাদেশ সময়: ২৩০২ ঘণ্টা, ২৯ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর 

‘আওয়ামী লীগ চায় বিএনপি শক্তিশালী থাকুক’
বগুড়ায় মা ভবানী মন্দিরে পূণ্যার্থীদের মিলনমেলা
জাবিতে র‌্যাগিং বন্ধে প্রশাসনের ভিন্নধর্মী পদক্ষেপ
সালমান মুক্তাদিরকে সিটিটিসির জিজ্ঞাসাবাদ
বইমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা


সিআইইউতে প্রোগ্রামিং কনটেস্টে হাড্ডাহাড্ডি লড়াই
আপিলের নথি গায়েবের অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর
সম্পদ বিবরণী দাখিল না করায় দুদকের চার্জশিট
নাজিরপুরে প্রতিবন্ধীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার 
ঐক্যফ্রন্টের গণশুনানি এগিয়ে ২২ ফেব্রুয়ারি