আইপিএল নিলাম ১২-১৩ ফেব্রুয়ারি

25 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইন্ডিয়‍ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি আগামী আসরে তাদের আগের মৌসুমের সর্বোচ্চ পাঁচজন করে খেলোয়াড় ধরে রাখতে পারবে।

মুম্বাই: ইন্ডিয়‍ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি আগামী আসরে তাদের আগের মৌসুমের সর্বোচ্চ পাঁচজন করে খেলোয়াড় ধরে রাখতে পারবে। নতুন এই নিয়মে মঙ্গলবার এক বিবৃতিতে আইপিএল গভর্নিং কাউন্সিল জানায়, ফ্র্যাঞ্চাইজিগুলো চাইলে আগের মৌসুমের পাঁচজনের বেশি আরও খেলোয়াড় ধরে রাখতে পারবে জোকার কার্ড ব্যবহার করে। লোভনীয় এই ক্রিকেট টুর্নামেন্টের নিলামের দিনক্ষণ ঠিক করা হয়েছে আগামী বছরের ১২ ফেব্রুয়ারি। ওইদিন নিলাম কার্যক্রম শেষ না হলে পরদিন ১৩ ফেব্রুয়ারিও হবে কেনাবেঁচা।

ক্রীড়া অভিধানে জোকার কার্ড’র পরিচিতি পাচ্ছে ‘রাইট টু ম্যাচ’ নামে। উদাহরণ হিসেবে বলা যায়, মুম্বাই ইন্ডিয়ান্স তাদের আগের পাঁচজন খেলোয়াড় রাখার পরেও যদি আরেকজনকে চায় তবে ওই খেলোয়াড়কে নিলামে উঠানো হবে। এরপর অপেক্ষা করতে হবে অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো তার কত দাম করে। কোনো ফ্র্যাঞ্চাইজি সর্বোচ্চ যে দামে তাকে চাইবে ঠিক তত দামেই তাকে কিনতে হবে মুম্বাইকে।

ধরে রাখা খেলোয়াড়ের সংখ্যার ভিত্তিতে নির্ধারণ হবে জোকার কার্ড পাওয়ার সুযোগ। তিন থেকে পাঁচ খেলোয়াড় ধরে রাখলে একটি ফ্র্যাঞ্চাইজি পাবে একটি কার্ড। দুজন ধরে রাখা ফ্র্যাঞ্চাইজি পাবে দুটি কার্ড, আর কেউ যদি আগের মৌসুমের খেলোয়াড় না রাখে তবে তিনটি ম্যাচ কার্ড পাবে।

প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি কমপক্ষে ১৬ জন বা সর্বোচ্চ ২৭ জন খেলোয়াড় নিয়ে দল গঠন করতে পারবে। দল গড়তে কোনো ফ্র্যাঞ্চাইজি ৬০ কোটি রুপির বেশি খরচ করতে পারবে না। পরের দুই বছর খেলোয়াড়দের বেতন শতকরা পাঁচ ভাগ করে বাড়বে। ইচ্ছা করলে ক্রিকেটাররা এক বছরের জন্য চুক্তি করবে। প্রত্যেক বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে চুক্তি নবায়ন করতে হবে তাদের।

পাঁচজন ধরে রাখা খেলোয়াড়দের পেছনে সব মিলিয়ে ৩৯ কোটি রুপি খরচ করবে তাদের ফ্র্যাঞ্চাইজি। বাকি ২১ কোটি রুপি অন্য ২২ খেলোয়াড়দের মধ্যে ভারসাম্যপূর্ণভাবে বণ্টন করতে হবে। এই হিসেবে শীর্ষ পাঁচ খেলোয়াড় প্রতি মৌসুমে সর্বোচ্চ সাড়ে ১২ কোটি রুপি উপার্জন করতে পারবে। যদি কেউ তাদের ফ্র্যাঞ্চাইজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ খেলতে চায় তবে আইপিএল ফির চেয়ে ১০ শতাংশ বেশি পাবে।

আইপিএল বিধিমোতাবেক, কোন কোন খেলোয়াড়কে ধরে রাখতে চায় ফ্র্যাঞ্চাইজি সেটা ১০ জানুয়ারির মধ্যে কর্তৃপক্ষকে জানাতে হবে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, ২৪ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

কিশোরগঞ্জে ১৭ ভাষা সৈনিককে সম্মাননা 
মাতৃভাষায় বই থাকলেও বঞ্চিত শ্রীমঙ্গলের ত্রিপুরা শিশুরা
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা


চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান