php glass

অবসরের পর বিষাদে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা!

19 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পেশাদার ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পর অস্ট্রেলিয়ার এক চতুর্থাংশ খেলোয়াড়রাই বিষণ্নতায় ভোগেন, অসহায়ত্ব বোধ করেন। অবসরে যাওয়া খেলোয়াড়দের নিয়ে এক জরিপ শেষে এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স’ অ্যাসোসিয়েশন (এসিএ)।

মেলবোর্ন: পেশাদার ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পর অস্ট্রেলিয়ার এক চতুর্থাংশ খেলোয়াড়রাই বিষণ্নতায় ভোগেন, অসহায়ত্ব বোধ করেন। অবসরে যাওয়া খেলোয়াড়দের নিয়ে এক জরিপ শেষে এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স’ অ্যাসোসিয়েশন (এসিএ)।

২০০৫ সাল থেকে আন্তর্জাতিক ও প্রাদেশিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া বা যেতে বাধ্য হওয়া প্রত্যেক খেলোয়াড়কে এই গবেষণার নমুনা হিসেবে ব্যবহার করা হয়েছে। জানা গেছে ৩৯ শতাংশ খেলোয়াড়রা অবসরের পর দু’সপ্তাহ, এমনকি তারও বেশি সময় ধরে অনেক বেশি উদ্বেগ ও বিষাদে ভুগেছে। ২৫ শতাংশ খেলোয়াড়রা অসহায়ত্ব বোধ করেছে দুসপ্তাহ বা তারও বেশি সময় ধরে। আর অধিকাংশ খেলোয়াড়রা প্রিয় ক্রিকেটাঙ্গন ছাড়ার পর মনে করেছে তারা তাদের পরিচিতিই হারিয়ে ফেলেছেন। এই সংখ্যা শতকরা ৪৩ ভাগ।

সিডনি মর্নিং হেরাল্ড‘কে দেওয়া এই খবরে এসিএ প্রধান নির্বাহী পল মার্শের দাবি, অবসরের পর খেলোয়াড়দের পাশে দাঁড়াতে আরও কাজ করে যেতে হবে। কারণ ‘একজন খেলোয়াড়ের জীবনে এটাই সবচেয়ে কঠিন সময়।’

এই জরিপ এমন সময় করা হলো যখন ইংল্যান্ড ব্যাটসম্যান জোনাথন ট্রট বিষণ্নতায় ভুগে মাত্র একটি টেস্ট খেলেই অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরেন। মার্শ জানান, এই জরিপ প্রাথমিক পর্যায়ের। অবসরে যাওয়া খেলোয়াড়দের পাশে দাঁড়াতে ২০০৫ সালে দশ লাখ অস্ট্রেলিয়ান ডলারের বাজেটে কার্যক্রম শুরু করে এসিএ। আর সেদিকে গুরুত্ব দিয়ে এই জরিপটি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ২৩ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা
খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড


অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু
জামিন পেলেন আসিফ আকবর