প্রোটিয়াদের লক্ষ্য ৪৫৮

20 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তৃতীয় দিন ৭৮ ওভার বল করে বেশ ভুগতে হয়েছিল দক্ষিণ আফ্রিকান বোলারদের। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে তাদের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়ে ছিলেন ভারতের দুই তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা।

জোহানেসবার্গ: তৃতীয় দিন ৭৮ ওভার বল করে বেশ ভুগতে হয়েছিল দক্ষিণ আফ্রিকান বোলারদের। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে তাদের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়ে ছিলেন ভারতের দুই তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা। শনিবার চতুর্থ দিন তাদের মাঠ ছাড়া করতে বেশি সময় লাগল না।

কিন্তু তারকাদ্বয়ের ইনিংসে ভর করে পরবর্তী ব্যাটসম্যানরা প্রোটিয়াদের জয়ের জন্য ৪৫৮ রানের লক্ষ্য দাঁড় করাল। দেড়দিন হাতে রেখে দুই ম্যাচের সিরিজ জিতে শুরু করতে নেমেছে স্বাগতিকরা।  

ভারত: প্রথম ইনিংস- ২৮০/১০, দ্বিতীয় ইনিংস- ৪২১/১০
দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস- ২৪৪/১০

আগের দিন ১৯১ রানের হার না মানা জুটি গড়া পুজারা ও কোহলি চতুর্থ দিন যোগ করতে পেরেছেন আরও ৩১ রান। টেস্টে চতুর্থবারের মতো ১৫০ রান করা পুজারাকে ফিরিয়ে জুটিটি ভাঙেন জ্যাক ক্যালিস। ২৭০ বলে ২১ চারে ১৫৩ রান করেন ডানহাতি ব্যাটসম্যান।

এরপর পুরো আলো ছিল কোহলির দিকে। বিজয় হাজারে, সুনীল গাভাস্কার ও রাহুল দ্রাবিড়ের পর চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এক টেস্টে দুই ইনিংসে শতকের যৌথ রেকর্ডধারী হওয়ার ‍অপেক্ষায় ছিলেন তিনি। কিন্তু চার রানের আক্ষেপ নিয়ে জেপি ডুমিনির বল তুলে দেন পেছনে থাকা ভিলিয়ার্সের হাতে। ১৯৩ বলে ৯ চারে সাজানো কোহলির ৯৬ রানের ইনিংস।

পরবর্তীতে মহেন্দ্র সিং ধোনির ২৯ রানের পর জহির খানের হার না মানা ইনিংসে চার’শর উপর লিড নেয় সফরকারীরা। জহিরও অপরাজিত ছিলেন ২৯ রানে। ভারনন ফিল্যান্দারের শিকার হয়ে ধোনি মাঠ ছাড়লেও জহির তিনটি চার ও দুটি ‍ছয়ে টিকে ছিলেন শেষ পর্যন্ত।

দক্ষিণ আফ্রিকার দুই পেসার ফিল্যান্দার ও ক্যালিস তিনটি করে উইকেট নেন। দুটি করে পান ইমরান তাহির ও জেপি ডুমিনি।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, ২১ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

ফুলবাড়ীতে গাঁজাসহ ৩ শিক্ষার্থী আটক
খুলনার বইমেলায় ভাষাপ্রেমীদের উপচেপড়া ভিড়
‘ভুলে ভরা কবিতা’র পর ‘বাইসাইকেল’
ঢামেকের বাতাসে পোড়া গন্ধ 
ইমরানকে গাভাস্কার: বন্ধু, কোথায় তোমার নয়া পাকিস্তান?


হিলি সীমান্তে দুই বাংলার সম্প্রীতির মিলন মেলা
ভাষা শহীদ স্মৃতি স্মরণে স্থাপনা
ময়মনসিংহ’ ১৯৫২,ইতিকথা-৩

ভাষা শহীদ স্মৃতি স্মরণে স্থাপনা

খুবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
কেমিক্যাল গোডাউন সরাতে দ্রুত আন্তঃমন্ত্রণালয় বৈঠক
জাতিসংঘে স্থায়ী মিশনে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা