php glass

নরকযন্ত্রণায় ভুগছেন কুক!

62 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

টানা চতুর্থ অ্যাশেজ শিরোপা জেতা হলো না ইংল্যান্ডের। মঙ্গলবার পার্থে হেরে অস্ট্রেলিয়ার কাছে শিরোপা দিয়ে দিতে হলো। আর এই হারকে ক্যারিয়ারের সবচেয়ে খারাপ অভিজ্ঞতা বললেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক।

পার্থ: টানা চতুর্থ অ্যাশেজ শিরোপা জেতা হলো না ইংল্যান্ডের। মঙ্গলবার পার্থে হেরে অস্ট্রেলিয়ার কাছে শিরোপা দিয়ে দিতে হলো। আর এই হারকে ক্যারিয়ারের সবচেয়ে খারাপ অভিজ্ঞতা বললেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। তবে এই সফরে দলের পারফরমেন্স যে ইংল্যান্ড ক্রিকেটের ধ্বংসের ইঙ্গিত দিচ্ছে এটা মানতে নারাজ তিনি।

এ বছর নিজেদের মাঠে ৩-০ ব্যবধানে টানা তৃতীয় শিরোপা জিতে ফিরতি সিরিজে ফেভারিট হিসেবে অস্ট্রেলিয়ায় এসেছিল ইংল্যান্ড। কিন্তু ব্রিসবেন, এডিলেড ও পার্থে তাদের নিয়ে একেবারেই ছেলেখেলা করে দুই ম্যাচ হাতে রেখে শিরোপা পুনরুদ্ধার করল স্বাগতিকরা।

সিনিয়র ইংলিশ খেলোয়াড়দের পারফরমেন্স ছিল দুর্বল। কুক, কেভিন পিটারসেন, উইকেটরক্ষরক ম্যাট প্রায়র, স্পিনার গ্রায়েম সোয়ান ও সুইং বোলার জেমস এন্ডারসন কেউই জ্বলে উঠতে পারেননি।

প্রথমবারের মতো টেস্ট সিরিজ হারের অভিজ্ঞতা পেলেন কুক। এই ব্যর্থতা নিয়ে তাই নিবীড় পর্যবেক্ষণ চলবে জানালেন তিনি। তবে এই সিরিজ হার দিয়েই ভবিষ্যতের বিচার করা যাবে না মনে করেন এই ওপেনার।

সিরিজ হার ইংল্যান্ড দলের পতনের ইঙ্গিত দিল এমন প্রসঙ্গ তুলতে কুক বলেন,‘আমি সেধরনের কিছু বলতে চাই না। আমি এটুকু বলতে পারি দুর্ভাগ্যবশত আমাদের খেলোয়াড়দের যখন ফর্মে থাকা ও ভালো খেলার দরকার ছিল তখন সেটা আমরা করতে পারিনি। এজন্য আমরা হেরেছি।’

ব্রাড হাডিন ও মিচেল জনসনের মতো অভিজ্ঞরা সেরা ফর্মে থেকে অস্ট্রেলিয়াকে জিতিয়েছেন। সেটা স্বীকার করলেন কুকও,‘অস্ট্রেলিয়া দলটির দিকে তাকান, কয়েকজন খেলোয়াড় আছে যারা ৩০ বছর পেরিয়েছে। তারাই কিন্তু অস্ট্রেলিয়ার সফলতায় বড় অবদান রেখেছে। সহজ কথা হচ্ছে ব্যাট ও বল হাতে ফর্মে থাকা যথেষ্ট খেলোয়াড় আমাদের ছিল না।’

অ্যাশেজ হার ক্যারিয়ারের সবচেয়ে খারাপ মুহূর্ত কি না এমন প্রশ্নে ইংল্যান্ড অধিনায়ক এক কথায় বলেন,‘হ্যা’। অনুভূতি প্রকাশে কুক জানালেন,‘নরকযন্ত্রণা মনে হচ্ছে। কোনো প্রতিদ্বন্দ্বিতায় এসে এমন শেষ করার পর তেমনটাই মনে হয়।’

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ১৭ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বিশ্বকাপের পরও খেলতে চান মালিঙ্গা
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা


খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড
অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু