php glass

স্মিথের অপরাজিত শতকে স্বস্তিতে অসিরা

20 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্মিথ ক্যারিয়ারের দ্বিতীয় শতক হাঁকিয়ে অপরাজিত আছেন

walton

গ্রায়েম সোয়ানের ঘূর্ণি ও স্টুয়ার্ট ব্রডের গতির কাছে শুরুতে খানিকটা ভড়কে গিয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। ইংল্যান্ডের দুই বোলারের কাছে ১৪৩ রানের মধ্যে পাঁচ উইকেট হারায় তারা।

পার্থ: গ্রায়েম সোয়ানের ঘূর্ণি ও স্টুয়ার্ট ব্রডের গতির কাছে শুরুতে খানিকটা ভড়কে গিয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। ইংল্যান্ডের দুই বোলারের কাছে ১৪৩ রানের মধ্যে পাঁচ উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত পার্থ টেস্টকে স্বাগতিকদের নিয়ন্ত্রণে আনতে বড় অবদান রাখেন স্টিভেন স্মিথ ও ব্রাড হাডিন। দিন শেষ হওয়ার আগে এই জুটি ভাঙলেও স্মিথ ক্যারিয়ারের দ্বিতীয় শতক হাঁকিয়ে অপরাজিত আছেন।

প্রথম দিন শেষে,
অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস- ৩২৬/৬ (৮৭ ওভার)

২-০ ব্যবধানে এগিয়ে থেকে অ্যাশেজ সিরিজ নিশ্চিত করার লক্ষ্যে শুক্রবার পার্থে নেমেছিল অস্ট্রেলিয়া। টস জিতে আগেই ব্যাটিং নেয় তারা। কিন্তু শুরুটা ভালো হয়নি। ৫২ রানের মধ্যে ক্রিস রজার্স (১১) ও শেন ওয়াটসনকে (১৮) হারায় স্বাগতিকরা।

এরপর ডেভিড ওয়ার্নার ও মাইকেল ক্লার্কের ৫৪ রানের জুটিতে সাময়িকভাবে ম্যাচে ফিরে আসে অসিরা। অসি অধিনায়ক তার শততম টেস্টে ২৪ রানে আউট হলে এই জুটি ভাঙে। দশম হাফ সেঞ্চুরি পাওয়া ওয়ার্নারও (৬০) ক্লার্ককে অনুসরণ করে সাজঘরে ফেরেন। জর্জ বেইলিকে মাত্র ৭ রানে বোল্ড করেন ব্রড।

টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে দ্রুত ফিরিয়ে প্রশান্তি ফিরে পায় ইংল্যান্ড। কিন্তু স্মিথ ও হাডিন ২২ গজের মধ্যে দারুণ প্রতিরোধ গড়েন। তাদের ১২৪ রানের জুটিতে এগিয়ে যেতে থাকে অসিরা। চা বিরতির পর ৭৬ বলে ১৫তম ফিফটির দেখা পান হাডিন। ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ৫৫ রানে বেন স্টোকসের শিকার হন।

১৭৩ বলে তিন অঙ্কের ঘরে পৌঁছান স্মিথ। দিন শেষে ১৯১ বলে ১০৩ রানে অপরাজিত ছিলেন তিনি। অপর প্রান্তে তার সঙ্গে হার না মানা ৫৯ রানের জুটি গড়েন মিচেল জনসন।

ব্রড ও সোয়ান দুটি করে উইকেট পেয়েছেন প্রথম দিন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বিশ্বকাপের পরও খেলতে চান মালিঙ্গা
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা


খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড
অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু