দুর্বার জার্মানির মুখোমুখি স্পেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রথমবারের জন্য বিশ্বকাপ ফাইনালে খেলার স্বপ্নপূরণ থেকে মাত্র এককদম দূরে স্পেন। ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হতে ‘লা রোজাদের’ ২০০৮ এর ইউরো ফাইনালের পুনরাবৃত্তি করতে হবে। সেমিফাইনালে একই প্রতিপক্ষ জার্মানির মুখোমুখি হচ্ছে তারা।

ঢাকা: প্রথমবারের জন্য বিশ্বকাপ ফাইনালে খেলার স্বপ্নপূরণ থেকে মাত্র এককদম দূরে স্পেন। ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হতে ‘লা রোজাদের’ ২০০৮ এর ইউরো ফাইনালের পুনরাবৃত্তি করতে হবে। সেমিফাইনালে একই প্রতিপক্ষ জার্মানির মুখোমুখি হচ্ছে তারা।

অন্যদিকে ইউরো ফাইনালে হারের প্রতিশোধ নিতেই ডারবানের মোসেস মাভিদা স্টেডিয়ামে জার্মানি মুখোমুখি হবে স্পেনের।

দুই দলেও তেমন পরিবর্তন আসেনি। ইউরো ফাইনালের সেই ম্যাচটিরই যেনো পুনরাবৃত্তি হতে যাচ্ছে। ইউরো শিরোপা জয়ী দলটিই বিশ্বকাপে স্পেনের প্রতিনিধিত্ব করছে। তবে জার্মান দলে সামান্য পরিবর্তন এসেছে। ভিয়েনার ওই ম্যাচের দু’জন সদস্য কেবল নেই।

ইউরো ফাইনালের সেই ম্যাচে ফার্নান্দো তোরেসের একমাত্র গোলে জার্মানিকে হারিয়েছিলো স্পেন। কিন্তু সময়টা এখন যেনো পক্ষে নেই তাদের। মাঠেও সেই আগের মতো দাপট দেখাতে পারছে না। কেবল ডেভিড ভিয়ার ভেলায় চড়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে সেমিফাইনাল পর্যন্ত ওঠে এসেছে তারা।

বিশ্বকাপে হার দিয়েই শুরু করে স্পেন। সুইজারল্যান্ড ১-০ গোলে হারিয়ে দেয় ভিনসেন্তে দেল বস্কের দলকে। কিন্তু পরের দু’টি ম্যাচে হন্ডুরাসকে ২-০ গোলে এবং চিলিকে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্বে ওঠে স্পেন। শীর্ষ ষোলতে ১-০ গোলে পর্তুগালকে এবং কোয়ার্টার ফাইনালে একই ব্যবধানে প্যারাগুয়েকে হারিয়ে প্রথমবারের মতো সেমিফাইনালে জায়গা করে নেয় স্পেন।

অন্যদিকে গ্রুপ পর্বে উড়ন্ত সূচনা করেও সামান্য ঝাঁকুনি খেয়েছিল কোচ জোয়াকিম লোর জার্মানি।
অস্ট্রেলিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয় ম্যাচেই সার্বিয়ার কাছে হারে ১-০ গোলে। তবে গ্রুপের শেষ ম্যাচে ঘানাকে ১-০ ব্যবধানে হারিয়ে শীর্ষ ১৬’তে ওঠে আসে জার্মানি। কিন্তু এরপরই দুর্বার হয়ে ওঠে। নকআউট পর্বে ইংল্যান্ডকে ৪-১ গোলে হারানোর পর কোয়ার্টার ফাইনালে মেসি- ম্যারাডোনার দলের বিপক্ষে জেতে ৪-০ গোলে।

টুর্নামেন্টে সবচেয়ে বেশি ১৩টি গোল করে জার্মানিই এখন শিরোপার সবচেয়ে বড় দাবিদার। তাদের খেলা প্রশংসা আদায় করে নিয়েছে জার্মান ফুটবল ‘কাইজার’ খ্যাত ফ্রাঞ্জ বেকেনবাওয়ারেরও। আর্জেন্টিনাকে উড়িয়ে দেওয়ার পরই তিনি বলেন,‘‘জার্মানি কখনোই এতটা ভালো খেলেনি।’’ তবে স্পেনের বিপক্ষে নামার আগে সেরা একাদশকে পাচ্ছেন না লো। এর সুবিধাই নিতে পারে প্রতিপক্ষ।

টুর্নামেন্টের অন্যতম সেরা খেলোয়াড় ও জার্মানির দুই সেরা গোলদাতার একজন থমাস মুলার কার্ড সমস্যায় এ ম্যাচে মাঠে নামছেন না। অন্যদিকে স্পেন সমস্যায় আছে ফার্নান্দো তোরেসকে নিয়ে। চোট নিয়ে বিশ্বকাপে আসা এ স্ট্রাইকার এখনো গোলের দেখা পায়নি। সেক্ষেত্রে দুই দলের লড়াইয়ের মধ্যেই ভিন্ন মাত্রা যোগ করবেন মিরোস্লাভ কোসা ও ডেভিড ভিয়া। গোল্ডেন বুট জয়ের পাশাপাশি কোসার চোখ থাকবে রোনালদোর বিশ্বকাপে সর্বাধিক গোলের দিকেও। অন্যদিকে সেরা গোলদাতার দৌড়ে এখনও সবার চেয়ে এগিয়ে ভিয়া।

দুই দলের বিশ্বকাপ লড়াইয়ের পরিসংখ্যান বলছে জার্মানিই সেরা। কখনো স্পেনের কাছে বিশ্বকাপে হারেনি। তিন লড়াইয়ের দুটিতেই জিতেছে তারা। অপর ম্যাচটি হয়েছে ড্র।

প্রতিপক্ষকে সমীহই করছেন জার্মান কোচ। তিনি বলেন,‘‘আমার দৃষ্টিতে স্পেনই ফেভারিট। তারা দল হিসেবে অসাধারণ খেলছে। তাদের একজন মেসি হয়তো নেই। কিন্তু তাঁর মতো অনেক খেলোয়াড়রই স্পেনের আছে। টুর্নামেন্টে ইংল্যান্ড ও আর্জেন্টিনার মতো বেশি ভুলও তাঁদের হয়নি।’’

অন্যদিকে স্পেন অধিনায়ক ইকার ক্যাসিয়াস বলেছেন,‘‘ আমরা চতুর্থ হতেই এতদূর আসিনি। ফাইনালে যেতে জার্মানির বিপক্ষে কঠিন লড়াই-ই আমরা করবো। কোয়ার্টার ফাইনাল অতিক্রম করেই একটি মাইল ফলক অতিক্রম করেছি। কিন্তু জার্মানির বিপক্ষে এই ম্যাচটি আমাদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। এটা গত ইউরো ফাইনালের চেয়েও অধিক গুরুত্বপূর্ণ।’’

জার্মানি সম্ভাব্য একাদশ: ম্যানুয়েল নিউয়ার, ফিলিপ লাম, পির মার্তেসেকার, আর্নে ফ্রেডরিখ, জেরোমে বোয়াটেং, পিওতর ট্রচোভস্কি, সামি খেদিরা, মেসুত ওজিল, বাস্তিয়ান শোয়েনস্টাইগার, লুকাস পোডলস্কি, মিরোস্লাভ কোসা।

স্পেন সম্ভাব্য একাদশ: ইকার ক্যাসিয়াস, সার্গিও র‌্যামোস, গেরার্ড পিক, কার্লেস পুয়োল, হুয়ান ক্যাপদেভিলা, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্গিও বাস্কুয়েটস, জাভি, জাবি আলন্সো, ডেভিড ভিয়া, ফার্নান্দো তোরেস।

বাংলাদেশ সময়: ১২৫০ঘন্টা, ৭ জুলাই, ২০১০

রাজশাহী রিটার্নিং কার্যালয় থেকে ৪ জনের মনোনয়ন সংগ্রহ
কাস্টম হাউস পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা
'রত্নগর্ভা মা' সম্মাননা পেলেন হামিদা বেগম
কিশোরগঞ্জে অটোরিকশাচাপায় শিশু নিহত
নরসিংদীতে শাহরিয়ার শহীদের দাফন সম্পন্ন
ঘ ইউনিটে পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেননি প্রথম হওয়া জাহিদ
‘স্বতন্ত্র প্রার্থী’ হতে ইচ্ছুক আ’লীগ নেতা লাঞ্ছিত
চিজোবার হ্যাটট্রিকে ফাইনালে আবাহনী
খুবির ভর্তি পরীক্ষার ‘বি’ ও ‘সি’ ইউনিটের ফল প্রকাশ
খাশোগি ইস্যু: জার্মানিতে নিষিদ্ধ সন্দেহভাজন ১৮ সৌদি