সংরক্ষণের উদ্যোগ নেওয়া হলো সেই যুদ্ধস্মৃতির ভক্সেল ভিভার

উত্তম ঘোষ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অযত্ন, অবহেলায় সরকারি মোমেন গালর্স স্কুলের আস্তকুঁড়ে পড়ে থাকা সেই একাত্তরের যুদ্ধস্মৃতির ভক্সেল ভিভার মাইক্রোবাসটি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে যশোর জেলা প্রশাসন।

যশোর: অযত্ন, অবহেলায় সরকারি মোমেন গালর্স স্কুলের আস্তকুঁড়ে পড়ে থাকা সেই একাত্তরের যুদ্ধস্মৃতির ভক্সেল ভিভার মাইক্রোবাসটি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে যশোর জেলা প্রশাসন।

গত ২ ডিসেম্বর রণাঙ্গনে মুক্তিযুদ্ধ বিষয়ক সিরিজে ‘আস্তাকুঁড়ে পড়ে আছে যুদ্ধস্মৃতির ভক্সেল ভিভার’ শিরোনামে বাংলানিউজে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি করেন বাংলানিউজের অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ।
 
মোমিন গার্লস স্কুল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে মাইক্রোবাসটিএ প্রতিবেদনটি প্রকাশের পর মাইক্রোবাসটি নজরে আসে জেলা প্রশাসনের। ৩৫ বছরের বেশি সময় অবহেলায় পড়ে থাকা মুক্তিযোদ্ধাদের এ বাহনটি নিয়ে জেলা প্রশাসক কথা বলেন স্কুলের প্রধান শিক্ষক ফরিদুল ইসলাম ও সহকারী শিক্ষক আহসান হাবীব পারভেজের সঙ্গে। শিক্ষকরাও গাড়িটি সংরক্ষণের বিষয়ে জেলা প্রশাসনকে সহায়তা দেবেন বলে জানান।
 
পরে জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবির বাংলানিউজকে বলেন, বাংলানিউজে যুদ্ধের সময় ব্যবহৃত এ গাড়িটি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি আমার নজরে আসে। আমি স্কুলের শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করি। পরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পারভেজ হাসানকে পাঠাই সরেজমিন গাড়িটি দেখার জন্য। উনি এসে রিপোর্ট দিলে আমরা সংরক্ষণের সিদ্ধান্ত নেই।
 মোমিন গার্লস স্কুল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে মাইক্রোবাসটি
বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিকেলে গাড়িটি ক্রেনে করে ট্রাকে তুলে জেলা কালেক্টরেট চত্বরে নিয়ে যাওয়া হয়েছে। চত্বরের পুকুরের পাশে একটি ফোয়ারা আছে। এর পাশেই একটি উঁচু বেদি করে দৃষ্টিনন্দনভাবে রাখা হবে যুদ্ধস্মৃতির এ বাহনটি। জানাচ্ছিলেন জেলা প্রশাসক।
 
মোমিন গার্লস স্কুল থেকে সরিয়ে নেওয়ার আগে পর্যবেক্ষণে জেলা প্রশাসনহুমায়ুন কবির আরও বলেন, আগামীকাল (শুক্রবার) বিজয় দিবস হওয়ায় মাইক্রোবাসটি একটু তাড়াহুড়া করেই কালেক্টরেট চত্বরে নেওয়া হয়েছে। প্রতিবছর বিজয় দিবসে এখানে ব্যাপক জনসমাগম হয়। দর্শনাথীরা যেন এদিন বিশেষ স্মৃতির এ বাহনটি দেখতে পায় তার জন্যই এ ব্যবস্থা। পরে এটি বিশেষভাবে সংরক্ষণ করা হবে।
 
বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এএ

ইনজুরি নিয়ে মাঠ ছাড়লেন মেসি
রোনালদোর ৪০০ গোলের মাইলফলকেও জয়বঞ্চিত জুভেন্টাস
ব্যারিস্টার মঈনুল হোসেনকে ক্ষমা চাওয়ার আহ্বান
৭ প্রকল্পে মিলেছে সৌদি ঋণ, পাইপ লাইনে ৪ প্রকল্প
আলফ্রেড নোবেলের জন্ম
ইতিহাসের এই দিনে

আলফ্রেড নোবেলের জন্ম

শেষ মুহূর্তে ম্যানইউ’র হোঁচট, কোচের ধ্বস্তাধস্তি 
হেড-নেক ক্যান্সার প্রতিরোধে তামাক দ্রব্য পরিহার
গণতন্ত্র রক্ষায় সবকিছু করতে প্রস্তুত আ.লীগ
রাবিতে মাথাচাড়া দিয়েছে ভর্তি জালিয়াত চক্র
দুর্বল বার্নলিকে উড়িয়ে দিয়ে শীর্ষে গার্দিওলার সিটি