ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

সালতামামি

বছরজুড়ে যা কিছু আলোচিত সিলেটে

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
বছরজুড়ে যা কিছু আলোচিত সিলেটে

সিলেট: বিদায় নিচ্ছে ২০১৯ সাল। আলোচিত অনেক ঘটনার জন্ম দেওয়া বছরটি নানা কারণেই স্মরণীয় হয়ে থাকবে। এই এক বছরে দেশের অনেক কিছুই আমূল বদলে গেছে। তা থেকে পিছিয়ে ছিল না সিলেট অঞ্চলও। 

তিন দশক পর এই প্রথম অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব চলে গেছে সিলেটের বাইরে। বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিলেও শিক্ষামন্ত্রণালয় থেকে বাদ পড়েছেন নুরুল ইসলাম নাহিদ।

বছরের শেষ দিকে এসেও রাজনীতিতে মেরুকরণ দেখেছে সিলেট। বছরব্যাপী সিলেট আওয়ামী লীগের নেতৃত্বে পরিবর্তন ছিল আলোচিত।

অন্যদিকে বহিঃর্বিশ্বে সিলেট দেখিয়েছে একের পর এক চমক। এদিকে লবণের দাম বৃদ্ধির গুজবও সিলেট থেকে ছড়িয়ে পড়ে সারা দেশে। সব মিলিয়ে নানা কারণে বছরব্যাপী আলোচনায় ছিল সিলেট। বাংলানিউজের পাঠকের জন্য আলোচিত কিছু বিষয়গুলো তুলে ধরা হলো।   

হাতছাড়া অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়: বাংলাদেশের অর্থমন্ত্রণালয় মানেই যেন তা থাকবে সিলেটিদের দখলে। কিন্তু এ বছরে সেই ধারাবাহিকতায় ছেদ পড়েছে। এর আগে গত ২৮ বছর ধরে বিভিন্ন সরকারের আমলে অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন সিলেটিরা।

স্বাধীনতা পরবর্তী সময়ে ১৯৮০ সালে এম সাইফুর রহমান অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পান। এরপর জেনারেল এরশাদের শাসনামলে এ মন্ত্রণালয়ের দায়িত্ব পান আবুল মাল আব্দুল মুহিত। পরবর্তী কালে আওয়ামী লীগের শাহ এ এম এস কিবরিয়া, পুনরায় বিএনপির সাইফুর রহমান ও আওয়ামী লীগের আবুল মাল আব্দুল মুহিত অর্থমন্ত্রণালয় সামলান।

অর্থ মন্ত্রণালয়ে সিলেটের দীর্ঘ আধিপত্যে ছেদ ঘটিয়ে এ বছরের ৬ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পান কুমিল্লা থেকে নির্বাচিত সংসদ সদস্য আ হ ম মোস্তফা কামাল।  

এদিকে নুরুল ইসলাম নাহিদের শিক্ষামন্ত্রণালয় হারানোর বিষয়টি সিলেটের রাজনীতিতে আলোচনার কেন্দ্রে ছিল।  

ট্রেন দুর্ঘটনা: চলতি বছরের ২৩ জুন রাতে কুলাউড়া উপজেলার বরমচালে উপবন এক্সপ্রেসের ৫টি বগি ব্রিজ ভেঙে লাইনচ্যুত হয়। এ ঘটনায় চার যাত্রী নিহত ও শতাধিক আহত হন। এর মাস কয়েক পর ১১ নভেম্বর রাতে ৭০৩ যাত্রী নিয় আখাউড়ায় উদয়ন ট্রেন দুর্ঘটনায় নিহত হন আরও ১৬ জন। এছাড়াও ছোটখাটো আরও কিছু ট্রেন দুর্ঘটনায় সিলেট রুটে ট্রেন সেবার মান নিয়ে প্রশ্ন দেখা দেয়।

পেঁয়াজ কিনতে গিয়ে গুলিবিদ্ধ: পেঁয়াজের অতিরিক্ত মূল্যবৃদ্ধির জেরে ভুগেছে সারা দেশের মানুষ। সিলেটেও ছিল একই পরিস্থিতি। এই অবস্থায় ন্যায্যমূল্যে ট্রাক সেলের পেঁয়াজ কিনতে গিয়ে হট্টগোলে দু’জন গুলিবিদ্ধ হন সিলেটে। ইতিহাস কেবল সিলেটেই। এছাড়া জনতার কাতারে দাঁড়িয়ে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর পেঁয়াজ কেনার বিষয়টিও ছিল দেশজুড়ে আলোচিত।

লবণ নিয়ে গুজব: সিলেট থেকেই শুরু হয়েছিল লবণের দাম বৃদ্ধির গুজব। পরে তা ছড়িয়ে পড়ে সারা দেশে। অবশ্য সরকার ও প্রশাসনের কঠোর হস্তক্ষেপে নিয়ন্ত্রণে আসে লবণের বাজার।   

সাগরপথে ইউরোপ যাত্রা: বছর জুড়ে আলোচনায় ছিল অবৈধপথে সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে সিলেটিদের প্রাণ হারানোর ঘটনা। এ বছরই লিবিয়া ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে প্রাণ হারান সিলেট বিভাগের ২৭ যুবক। সর্বশেষ ২৫ নভেম্বর মরক্কো থেকে সাগরপথে স্পেনে যাওয়ার পথে নৌকাডুবে এ অঞ্চলের আরও চারজনের মৃত্যু হয়েছে। বিশ্বমিডিয়াও স্থান করে নেয় এসব ঘটনা। পাচারকারীদের ধরতে ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে প্রশাসন অভিযানে নামলেও এখনো মৃত্যুর মিছিল থামেনি।

সিলেট আ’লীগে ৫৫ অনুপ্রবেশকারী ও ক্যাসিনো কাণ্ড: এবছর বিএনপি-জামায়াতসহ বিভিন্ন দল ছেড়ে আওয়ামী লীগে প্রবেশকারীদের একটি তালিকা করে আওয়ামী লীগের সর্বোচ্চ ফোরাম। কে কোন নেতার মাধ্যমে দলে অনুপ্রবেশ করেছে, পদ-পদবী পেয়েছে তারও সংক্ষিপ্ত বিবরণ ছিল ওই তালিকায়।  সংগঠনের তৃণমূলে অনুপ্রবেশকারীর তালিকা নিয়ে হুলস্থুল কাণ্ড ঘটে। এর ফলশ্রুতিতে কেন্দ্রীয়, জেলা ও মহানগর আওয়ামী লীগের কাউন্সিলে অনেক নেতা বাদ পড়েছেন। এছাড়া রাজধানীর ক্যাসিনো কাণ্ডের আলোচনার রেশও ছিল সিলেট জুড়ে।    

রবীন্দ্র শতবর্ষ স্মরণোৎসব: ৫ নভেম্বর হাতে ফুল নিয়ে নদীতীরের চাঁদনিঘাট সিঁড়িতে নামে সিলেটিদের ঢল। এ সিঁড়ি দিয়েই একশ বছর আগে সিলেটে পা রেখেছিলেন নোবেলজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সেই স্মৃতির উদ্দেশ্যে সিলেটে এ বছর পালিত হয় রবীন্দ্র শতবর্ষ স্মরণোৎসব।

রুশনারাদের ব্রিটেন জয়: যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশি নারীদের জয়জয়কার। রুশানারা, টিউলিপ, রূপা ও আফসানা, এই চার বাংলাদেশি নারী নিজেদের জনপ্রিয়তার প্রমাণ দেখিয়েছেন লন্ডনের মাটিতে। ব্রিটিশ নির্বাচনে জয়লাভ করা এ চার নারীর মধ্যে দুইজনই সিলেটের। ফলে লন্ডনে ‘সিলটি’দের প্রভাব ছিল আলোচিত।

সিলেট আ’লীগে নেতৃত্বের রদবদল: এ বছরের ৫ ডিসেম্বর হয়ে গেল সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন। এতে সাবেক কমিটির নেতৃত্বে থাকা অনেকেই বাদ পড়েছেন। একইভাবে দলের কেন্দ্রীয় সম্মেলনে বাদ পড়েছেন সাবেক সাংগঠনিক সম্পাদক। আলোচনায় থাকা নেতাদের পাশ কাটিয়ে নতুন মুখ হিসেবে শফিউল আলম নাদেলকে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক পদে রাখা হয়েছে। নেতৃত্বের এমন রদবদলে রাজনৈতিক বোদ্ধাদের অনেক সমীকরণ পাল্টে গেছে।  

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
এনইউ/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa