ভাইরালে বিদেশের দশা!

আরাফাত খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

গত এক বছরে বিশ্বজুড়ে আলোচিত ঘটনার অভাব নেই। কিন্তু এর মধ্যে কিছু ঘটনা ঝড় তুলেছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। কিছুটা ব্যতিক্রম, কিছুটা হাস্যরসাত্মক এসব ঘটনাকে বলা যায় বছরের সেরা ভাইরাল। তেমনই কিছু ঘটনা ফিরে দেখা যাক- 

হালাল নাইটক্লাব

উদ্বোধনের রাতেই বন্ধ হয় হালাল নাইটক্লাব। প্রতীকী ছবি
এ বছর সৌদি রাজপরিবারের পক্ষ থেকে জেদ্দায় হালাল নাইটক্লাব চালুর ঘোষণা দেওয়া হয়েছিল। নাইটক্লাবটিতে বিলাসবহুল ক্যাফে, লাউঞ্জ, ওয়াটারফ্রন্ট ছাড়াও বিশ্বের খ্যাতনামা মিউজিশিয়ানদের পরিবেশনা, নারী-পুরুষ সবার জন্য উন্মুক্ত নাচের ব্যবস্থা ছিল। সেখানে কোনো মদ জাতীয় পানীয় থাকবে না, শুধু হালাল খাবারই পাওয়া যাবে বলে জানানো হয়। তবে এই হালাল নাইটক্লাব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক বিতর্ক সৃষ্টি হলে ১৩ জুন উদ্বোধনের রাতেই বন্ধ করে দেওয়া হয় সেটি।

আমাজনের আগুন

দীর্ঘদিন আগুনে পুড়েছে আমাজন। ছবি: সংগৃহীত
ইতিহাসের অন্যতম ভয়াবহ দাবানলে এ বছর দীর্ঘদিন ধরে পুড়েছে বিশ্বের সবচেয়ে বড় বন আমাজন। আগুনে পুড়ে ভষ্ম হয়ে গেছে এর বিস্তীর্ণ অঞ্চল। পৃথিবীর ফুসফুসখ্যাত বনের এমন দুর্দশা ছিল এ বছরের অন্যতম আলোচিত ও ভাইরাল বিষয়। সামাজিক যোগাযোগমাধ্যমে আমাজন রক্ষার দাবি জানিয়েছেন প্রায় সব দেশের সব স্তরের মানুষেরা।

ট্রাম্পের নোবেল দাবি

নোবেল পুরস্কার দাবি করেছিলেন ট্রাম্প। ছবি: সংগৃহীত
বেশ কিছু কারণে নিজের নোবেল পুরস্কার পাওয়া উচিত মন্তব্য করে আলোচনার জন্ম দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সেপ্টেম্বরে এক সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, নোবেল কমিটি যদি ‘সৎ’ থাকতো, তবে অবশ্যই তিনি নোবেল পেতেন। এসময় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার নোবেল পাওয়া নিয়েও প্রশ্ন তোলেন ট্রাম্প।

রানু মণ্ডল

আলোচিত-সমালোচিত রানু মণ্ডল। ছবি: সংগৃহীত
কলকাতার স্টেশন থেকে সোজা বলিউডের প্লেব্যাকে- ভাইরাল একটি গান জীবনটাই বদলে দিয়েছে রানু মণ্ডলের। তবে পরিচিতি পাওয়ার পর মিষ্টি কণ্ঠে চেয়ে বিতর্কের কারণেই বেশি আলোচিত-সমালোচিত হয়েছেন তিনি। তারকাখ্যাতির পরপরই নিজের অতীত ভুলে যাওয়া, ভক্তের সঙ্গে দুর্ব্যবহার, উদ্ভট মেকআপ, গানের কলি ভুলে যাওয়া-এমন একের পর এক নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন তিনি।

দু’টি ডিমের দাম দুই হাজার!

ভারতের একটি পাঁচ তারকা হোটেলে রাখা হয় এমন দাম। ছবি: সংগৃহীত
ভারতের একটি পাঁচ তারকা হোটেলে দু’টি সেদ্ধ ডিমের দাম ১ হাজার ৭০০ রুপি (২ হাজার টাকা প্রায়) রাখা নিয়ে এবছর সমালোচনা হয়েছে ঢের। গত আগস্টে দিল্লির এক চিত্রগ্রাহক তার এমন দুর্ভোগের কথা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার পরপরই ভাইরাল হয় সেটি। এর কিছুদিন আগে বলিউড অভিনেতা রাহুল বোসের কাছ থেকে চণ্ডীগড়ের একটি পাঁচ তারকা হোটেল দু’টি কলার দাম রেখেছিল ৪৪২ রুপি। এটি নিয়েও আলোচনা হয়েছে অনেক।

মোদীর হোঁচট

গঙ্গার ঘাটে হোঁচট খান নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত
কিছুদিন আগের ঘটনা এটি। কানপুরে গঙ্গা নদীর পাড়ে একটি প্রকল্প দেখতে গিয়ে হোঁচট খান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন ঘাটের সিঁড়ি দিয়ে ওঠার সময় হঠাৎ হোঁচট খেয়ে পড়ে যান তিনি। সঙ্গে সঙ্গে পাশে থাকা দেহরক্ষীরা টেনে তোলেন তাকে। নিজেকে সবসময় ‘ফিট’ দাবি করা এ নেতার হোঁচট খাওয়ার ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

গাছ রাতে অক্সিজেন দেয়!

ইমরান খানের বক্তব্য নিয়ে ট্রল হয়েছে অনেক। ছবি: সংগৃহীত
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত নভেম্বরে একটি অনুষ্ঠানে বলে বসেন, গাছ রাতের বেলায় অক্সিজেন তৈরি করে। তার এমন ভুল বক্তব্য নিয়ে ব্যাপক হাসিঠাট্টা শুরু হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। অক্সফোর্ড-পড়ুয়া হয়েও শিক্ষার্থীদের সামনে ভুল তথ্য উপস্থাপন করায় ইমরানের সমালোচনাও করেন অনেকে।  

টমেটোর গয়না পরে বিয়ে! 

 মেয়েটির প্রশংসা করেছে অনেকেই। ছবি: সংগৃহীত
নিত্যপ্রয়োজনীয় জিনিসের লাগামহীন দামবৃদ্ধির প্রতিবাদে গত নভেম্বরে টমেটোর গয়না পরে বিয়ে করেন পাকিস্তানের এক তরুণী। সাজগোজে সোনাদানা, হীরা-জহরত নয়, বরং তার গলার মালা থেকে কানের দুল, চুড়ি, টিকলি- সবই ছিল টমেটোর। মেয়েটির প্রতিবাদের ধরন ও রসবোধকে প্রশংসায় ভাসান নেটিজেনরা।

সাগরের ঝিনুকে লাদেনের মুখ!

সাগরের পাড়ে খুঁজে পাওয়া গিয়েছিল ঝিনুকটি। ছবি: সংগৃহীত
গত অক্টোবরে সাসেক্সের একটি সমুদ্র সৈকতে হাঁটতে হাঁটতে একটি ঝিনুক খুঁজে পান ডেব্রা অলিভার নামে এক নারী। একটু খেয়াল করতেই দেখেন, ঝিনুকটিতে ফুটে আছে আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের মুখ। সামাজিক যোগাযোগমাধ্যমে ঝিনুকটির ছবি শেয়ার করার পরপরই ভাইরাল হয়ে পড়ে সেটি।

চাঁদ উঠেছিল গগনে

বিকৃত গান গেয়ে ভাইরাল রোদ্দুর রায়। ছবি: সংগৃহীত
রোদ্দুর রায়, রবীন্দ্রসঙ্গীতকে বিকৃতভাবে গেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ পরিচিতি পেয়েছেন তিনি। সম্প্রতি ‘যেতে যেতে পথে, পূর্ণিমা রাতে, চাঁদ উঠেছিল গগনে’ গেয়ে রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছেন নেট-দুনিয়ায়। গানটির এই ‘রোদ্দুর রয় ভার্সন’ নিয়ে অসংখ্য রিমিক্স আর ট্রলে দীর্ঘদিন ভরে ছিল ফেসবুকের টাইমলাইন। জন্ম বরিশালে হলেও এখন ভারতে থাকেন এ ব্যক্তি।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
একে/এজে

গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের
চাষিদের জন্য বিনা ভাড়ায় আম পরিবহন শুরু 
ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব
রামেক হাসপাতালের আইসিইউতে করোনা রোগীর মৃত্যু
কুড়িগ্রামে বাসের ধাক্কায় পথচারী নিহত


সারা দেশ কি সরকার গোরস্থান বানাতে চায়: রিজভী
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইজিবাইকচালকের মৃত্যু
সাইকেলের ধাক্কায় পড়ে গেলেন বাইকের চালক
যাত্রী স্বল্পতায় মঙ্গলবারের সব ফ্লাইট বাতিল বিমানের
আসামে ভূমিধসে ২০ জন নিহত