সালতামামি ২০১৯

বছরজুড়ে উপমহাদেশে উত্তাপ

আরাফাত খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি।

walton

দেখতে দেখতেই কেটে গেলো ২০১৯। আসছে নতুন দিন, নতুন বছর। নতুনকে বরণ করতেই উন্মুখ সবাই, তাই বলে পেছনের দিনগুলো কি আর ভুলে যাওয়া যায়! কত স্মৃতি, কত ঘটনা! সব মনে না থাকলেও কিছু ঘটনার দাগ থেকে যায় বহুদিন, কিছু হয় ইতিহাস।

২০১৯ সালেও বিশ্বজুড়ে ঘটে গেছে হাজারও ঘটনা-দুর্ঘটনা। হামলা-মামলা, দুর্যোগ-বিপর্যয়ে বছরের প্রতিদিনই ভরাট ছিল পত্রিকার পাতা, ওয়েবসাইট আর ফেসবুকের টাইমলাইন। এরমধ্যে উপমহাদেশে ঘটে যাওয়া বা ঘটতে থাকা আলোচিত কিছু ঘটনা ফিরে দেখা যাক- 

ভারত-পাকিস্তান উত্তেজনা
উপমহাদেশের দুই চিরশত্রু(!) দেশ ভারত-পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব, হামলা, বাকবিতণ্ডা ছিল বছরজুড়েই। ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে হামলায় ৪৪ জওয়ান নিহত হন। ঘটনার পরপরই এর দায় স্বীকার করে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহম্মদ (জেইএম)। এর জবাবে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে কথিত জঙ্গি প্রশিক্ষণ ক্যাম্পে বিমান হামলা চালায় ভারত। এর একদিন পরই ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান। পরে অবশ্য তাকে ফেরত দেওয়া হয়। এরপর থেকে প্রায় প্রতি মাসেই সীমান্ত এলাকায় দু’দেশের মধ্যে গুলিবিনিময় হয়ছে। ১৫ আগস্ট কাশ্মীর সীমান্তে গুলিতে তিন পাকিস্তানি সেনা নিহত হন। এ সময় পাকিস্তানও প্রতিপেক্ষের পাঁচ সেনাকে হত্যার দাবি করলেও তা অস্বীকার করে ভারত। এছাড়া দ্বন্দ্বের জেরে দীর্ঘদিন ভারতের জন্য আকাশসীমা বন্ধ রেখেছিল পাকিস্তান। 

রোহিঙ্গা।

ফের ব্যর্থ রোহিঙ্গা প্রত্যাবাসনের চেষ্টা, মিয়ানমারের বিরুদ্ধে মামলা
চলতি বছরের ২২ আগস্ট দ্বিতীয়বারের মতো ব্যর্থ হয় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া। মিয়ানমারে নিরাপদ পরিবেশ সৃষ্টি হয়নি দাবি করে সেখানে ফিরে যেতে রোহিঙ্গারা অস্বীকৃতি জানালে ভেস্তে যায় এবারের চেষ্টাও। এর আগে গত বছরের ১৫ নভেম্বর ব্যর্থ হয়েছিল রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া। এছাড়া, গত নভেম্বরে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে রাখাইনে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। ১০ ডিসেম্বর থেকে নেদারল্যান্ডসের হেগ-এ তিন দিনব্যাপী মামলার গণশুনানি অনুষ্ঠিত হয়। সেসময় আদালতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও বিবাদীপক্ষের এজেন্ট অং সান সু চি উপস্থিত ছিলেন। রোহিঙ্গাদের ওপর দমন-পীড়নের ঘটনায় সু চির বিরুদ্ধে মামলা হয়েছে আর্জেন্টিনাতেও।

ভারতের নির্বাচন
বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল ভারতের ১৭তম লোকসভা নির্বাচন। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটিতে গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত সাতটি ধাপে অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ। ২৩ মে প্রকাশিত ফলাফলে দেখা যায়, বিজেপি ২৯০ ও এনডিএ প্রায় ৩৫০ আসনে জয় পেয়েছে। বিপরীতে কংগ্রেস পায় মাত্র ৫২টি আসন। ফলে নিরঙ্কুশ জয়ে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর চেয়ারে বসেন নরেন্দ্র মোদী।

কাশ্মীর-৩৭০ অনুচ্ছেদ
গত ৫ আগস্ট ভারতশাসিত কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বাতিল করা হয় ৩৫-ক অনুচ্ছেদও। এর মাধ্যমে বিশেষ মর্যাদা হারায় কাশ্মীর, দ্বিখণ্ডিত করা হয় অঞ্চলটিকে। মর্যাদা বাতিলের ঘোষণার আগেই আটক করা হয় সেখানকার শীর্ষ নেতাদের। জারি করা হয় ১৪৪ ধারা, বিচ্ছিন্ন করে দেওয়া হয় সবধরনের যোগাযোগ ব্যবস্থা। এরপরও সুযোগ পেলেই বিক্ষোভ করেছেন স্থানীয়রা, হতাহত হয়েছেন অসংখ্য কাশ্মীরি। এ ঘোষণার পরপরই নতুন করে উত্তপ্ত হয়ে ওঠে ভারত-পাকিস্তান সম্পর্ক।

কাশ্মীর ইস্যুতে সহিংসতা। ছবি: সংগৃহীত

ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ বছর সবচেয়ে বেশি আলোচিত হয়েছেন বলা যায় কাশ্মীর ইস্যুতেই। সেখানকার মুসলমানদের ওপর অন্যায় করা হচ্ছে দাবি করে এ বিষয়ে সবচেয়ে সোচ্চার ব্যক্তিদের একজন তিনি। বিষয়টি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনেও তুলেছিলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। এছাড়া প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফর, ওআইসি সম্মেলনে সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজকে অসম্মানের অভিযোগ, এসসিও সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে কূটনৈতিক প্রটোকল ভাঙার অভিযোগ, দেশের অর্থনৈতিক মন্দার কারণে সমালোচনা ইত্যাদি কারণে প্রায় সারাবছরই আলোচনায় ছিলেন ইমরান খান।

ডেঙ্গু
বছরের মাঝামাঝি সময়ে সবচেয়ে বেশি আলোচিত ছিল ডেঙ্গুরোগ। শুধু বাংলাদেশেই সরকারি হিসাবে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এক লাখেরও বেশি মানুষ। এর মধ্যে প্রাণ হারিয়েছেন অন্তত ১২৯ জন। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা আরও বেশি। শুধু বাংলাদেশই নয়, প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানও ভুগেছে ডেঙ্গুর প্রকোপে।

ডেঙ্গু।

দিল্লির বায়ুদূষণ
ভারতের রাজধানী শহর দিল্লির বায়ুদূষণ নিয়ে এবছর আলোচনা-সমালোচনা হয়েছে ব্যাপক। দীর্ঘদিন ধরেই সেখানকার বাতাস স্বাস্থ্যঝুঁকির সর্বোচ্চ মাত্রা পেরিয়ে রয়েছে। গরম শেষে শীত শুরু হলেও পরিস্থিতির এখনো খুব একটা উন্নতি হয়নি। বায়ুদূষণের কারণে বেশ কিছুদিন বন্ধ রাখা হয় শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান, পরামর্শ দেওয়া হয় ঘর থেকে বের না হওয়ার। তবে এমন বিপদজনক আবহাওয়ার মধ্যেই দিল্লিতে প্রথমবারের মতো দিনরাতের টেস্ট খেলে আসে বাংলাদেশ ক্রিকেট দল।

এনআরসি-সিএএ

ভারতে এনআরসি-সিএবি
বছরের শেষভাগে জাতীয় জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে ভারত। গত ৩১ আগস্ট আসামে প্রকাশ করা হয় এনআরসির চূড়ান্ত তালিকা, যা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। এনআরসি নিয়ে বিতর্কের মধ্যেই গত ১২ ডিসেম্বর নাগরিকত্ব আইন সংশোধন করা হয়। এরপরই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, দিল্লিসহ বেশ কিছু এলাকা। পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ২৩ বিক্ষোভকারী মারা গেছেন। বিতর্কিত এই আইনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়া হচ্ছে।

পেঁয়াজ
বছরের শেষভাগে হঠাৎ আলোচনায় উঠে আসে পেঁয়াজ। অতিবৃষ্টি ও বন্যায় প্রচুর পরিমাণে পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ার কারণ দেখিয়ে অক্টোবরের শেষের দিকে কোনো আগাম ঘোষণা ছাড়াই বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এতে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে পেঁয়াজের দাম। সংকট কাটাতে তুরস্ক, মিশর, মিয়ানমার থেকে আমদানি করা হয় পেঁয়াজ। তারপরও রেকর্ড গড়ে খুচরা বাজারে এর দাম উঠে যায় আড়াইশ’র ওপর। একই সংকটে ভুগেছে ভারতও। তবে এই সুযোগে প্রায় ১৫ বছর পর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করে পাকিস্তান।

রিফাত শরীফ হত্যাকাণ্ড।

অপরাধ ও বিচার
বছরজুড়েই খুন-ধর্ষণের ঘটনা ও বিভিন্ন মামলার বিচার নিয়ে আলোচনা হয়েছে প্রচুর। বাংলাদেশে নুসরাত জাহান রাফি, রিফাত শরীফ, আবরার ফাহাদ হত্যাকাণ্ড, ভারতে সংখ্যালঘুকে পিটিয়ে হত্যা, হায়দ্রাবাদে পশু চিকিৎসকে গণধর্ষণের পর হত্যায় অভিযুক্ত চারজন পুলিশের এনকাউন্টারে নিহত, কাঠুয়ায় শিশু আসিফা বানু ধর্ষণ ও হত্যা মামলায় ছয়জনের কারাদণ্ড, নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে বিক্ষোভকারীদের অন্তত ২৩ জন পুলিশের গুলিতে নিহত, ঐতিহাসিক বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির ও অন্যত্র মসজিদ নির্মাণের জন্য আদালতের রায়, রাষ্ট্রদ্রোহিতা মামলায় পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায় ছিল আলোচনার শীর্ষে।

এছাড়াও ২০১৯ সালে ঘূর্ণিঝড় ফণী-বুলবুলের আঘাত, ভারতীয় কংগ্রেসের সভাপতি হিসেবে রাহুল গান্ধীর পদত্যাগ প্রভৃতি বিষয় নিয়েও আলোচনা হয়েছে যথেষ্ট।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
একে

Nagad
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল
গুলশানে ট্রাক চাপায় বাইসাইকেল চালকের মৃত্যু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়
করোনায় মারা গেলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি


করোনায় মারা গেলেন ফেনীর সাংবাদিকতার বাতিঘর করিম মজুমদার
অক্সিমিটারসহ ১০০ অক্সিজেন  সিলিন্ডার দিল সাইফ পাওয়ারটেক
বগুড়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু
ইয়াবা বিক্রি করতে এসে র‌্যাবের হাতে আটক
বর্ষাকালে ইচ্ছে আমার | শাহজাহান সিরাজ