ভাইরালে ভরা দেশ!

আরাফাত খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে আজকাল আলোচনায় আসা বেশ সহজ, নেটিজেনরা যাকে বলেন ‘ভাইরাল’। ২০১৯ সালেও আলোচনা হয়েছে হাজারটা বিষয়ে, এর মধ্যে ভাইরাল ইস্যুর সংখ্যা ছিল হাতে গোনা। বছরজুড়ে দেশের ভাইরাল কয়েকটি বিষয় নিয়ে থাকছে এবারের আয়োজন।

> খুশিতে, ঠ্যালায়, ঘোরতে

বছরের প্রথম ভাইরাল ‘খুশিতে, ঠ্যালায়, ঘোরতে’।

বছরের প্রথম ভাইরাল বলা যায় এই ‘খুশিতে, ঠ্যালায়, ঘোরতে’। গত ৩০ ডিসেম্বর বাংলাদেশের জাতীয় নির্বাচনের পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় কথাগুলো নিয়ে তৈরি মিউজিক্যালি ও টিকটক ভিডিও। এরমধ্যে সবচেয়ে বেশি আলোচিত হয় অর্শিয়া সিদ্দিকা রোদসী ও তার বোন আসনা সিদ্দিকার বানানো ভিডিওটি।

> কে হবেন মাসুদ রানা

বিতর্কিত হয়েছেন ‘কে হবেন মাসুদ রানা’র বিচারকরা।
জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ‘মাসুদ রানা’ নিয়ে নির্মিতব্য সিনেমার শিল্পী নির্বাচনে একটি বেসরকারি টেলিভিশনের রিয়েলিটি শো ‘কে হবেন মাসুদ রানা’ নিয়ে সমালোচনা হয়েছে ব্যাপক। প্রতিযোগীদের সঙ্গে শো’র বিচারকদের অপেশাদার আচরণের কয়েকটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। এতে দেখা যায়, এক প্রতিযোগীর চুল নিয়ে ঠাট্টা করছেন বিচারকের আসনে বসা পরিচালক ইফতেখার আহমেদ ফাহমি। প্রতিযোগীদের সঙ্গে রূঢ় আচরণ করেন অভিনেত্রী মম। এছাড়া অভিনেত্রী শবনম ফরিয়াকেও প্রতিযোগীদের তুচ্ছ-তাচ্ছিল্য করতে দেখা যায়।

> পরিবেশটা সুন্দর না?

আলোচনায় ছিলেন গিয়াস উদ্দিন তাহেরী।
এবছর ফেসবুকে সবচেয়ে বেশি আলোচিত-সমালোচিতদের একজন গিয়াস উদ্দিন আত-তাহেরী। তার ‘খাবেন?’ ‘ঢেলে দেই?’ ‘পরিবেশটা সুন্দর না? কোনো হইচই আছে?’ উক্তিগুলো এখনো ঘুরে ফেরে সামাজিক যোগাযোগমাধ্যমে। এর আগেও জিকিরের সময় নেচে-গেয়ে ‘বসেন বসেন, বইসা যান’ বলে ব্যাপক আলোচিত-সমালোচিত হয়েছিলেন তাহেরী।

> শোভন-রাব্বানীর ধানকাটা

ধান কেটে আলোচনায় আসেন শোভন-রাব্বানী।
ন্যায্য দাম না পাওয়া ও শ্রমিকদের মজুরি বেশি হয়ে যাওয়ায় কৃষকরা ধান কাটতে পারছেন না বলে খবর প্রকাশিত হয়েছিল গত মে মাসের দিকে। সেসময় কৃষকদের সাহায্য করতে নেমে আলোচনায় আসেন ছাত্রলীগের সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। মুন্সীগঞ্জের একটি ক্ষেতের ধান কেটে দেন ছাত্রলীগের সাবেক দুই শীর্ষ নেতা ও তাদের অনুসারীরা। সেসময় তাদের ধানকাটার ছবি ও ঘটনা ভাইরাল হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে।

> রাফিয়াত রশিদ মিথিলা

বছরের শেষভাগে বিয়ে করেছেন মিথিলা।
নির্মাতা ইফতেখার আহমেদ ফাহমির সঙ্গে অভিনেত্রী-গায়িকা রাফিয়াত রশিদ মিথিলার বেশ কিছু ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হয়। এ নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগও করেন তিনি। এছাড়া ডিসেম্বরের প্রথম সপ্তাহে কলকাতার নির্মাতা সৃজিতের সঙ্গে ঘর বাঁধেন এ অভিনেত্রী। এ দুই বিষয় নিয়ে বছরের শেষভাগে আলোচনার শীর্ষে ছিলেন মিথিলা।

> ছাদবাগানের গাছ

ছাদবাগানের গাছ কেটে সমালোচিত হয়েছেন সাভারের এই নারী।
অক্টোবরে ভাইরাল হয়েছিল সাভারের সিআরপি রোডে একটি বাড়ির ছাদবাগানের গাছ কেটে ফেলার ভিডিও। সুমাইয়া হাবিব নামে ভুক্তভোগী এক নারীর পোস্ট করা ভিডিওতে দেখা যায়, দা দিয়ে সুমাইয়ার মায়ের তৈরি করা ছাদবাগানের গাছ কেটে ফেলছেন লাকি নামে এক নারী। কান্নাকাটি করেও কোনোভাবে থামানো যচ্ছিল না তাকে। একপর্যায়ে সুমাইয়াকে দা দিয়ে আঘাত করতেও উদ্যত হন ওই নারী। পরে তাকে আটক করে পুলিশ। আর বিভিন্ন সংস্থার পক্ষ থেকে গাছ উপহার পান ভুক্তভোগীরা।

> চা-সিঙ্গাড়া-সমুচা

আলোচনায় ছিলেন ঢাবি ভিসি ড. আখতারুজ্জামান।
১০ টাকায় এক কাপ চা, একটি সিঙ্গাড়া, একটি চপ ও একটি সমুচা পাওয়া যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে। এটি আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারলে গিনেস বুকে রেকর্ড হবে। গত জানুয়ারিতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের এই বক্তব্য নিয়েও সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা হয়েছে ঢের। বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি ওই কথাগুলো বলেছিলেন।

> বালিশ

বালিশকাণ্ডে তোলপাড় হয় সারাদেশে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মিত ফ্ল্যাটের আসবাবপত্র কেনায় দুর্নীতি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে ব্যাপক। সেখানে একটি বালিশের পেছনে ব্যয় দেখানো হয়েছিল ৬ হাজার ৭১৭ টাকা। এর মধ্যে দাম বাবদ ৫ হাজার ৯৫৭ টাকা আর একেকটি বালিশ নিচ থেকে ফ্ল্যাটে ওঠাতে ৭৬০ টাকা খরচ উল্লেখ করা হয়। এ নিয়ে গণমাধ্যমের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোও ছিল সরব।

> বিয়েতে পেঁয়াজ উপহার

চড়া দামের কারণে বিয়েতে পেঁয়াজ উপহারও ছিল আলোচনায়।
এবছর পেঁয়াজের সংকট আর আকাশছোঁয়া দাম নিয়ে আলোচনা হয়েছে বহুদিন। এর মধ্যেই গত ১৫ নভেম্বর কুমিল্লায় বন্ধুর বৌভাত অনুষ্ঠানে পাঁচ কেজি পেঁয়াজ উপহার দেন বরের তিন বন্ধু। উপহারের মোড়কে মোড়ানো পেঁয়াজের সেই ছবি আর ভিডিও মুহূর্তেই ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। এই খবর যেতে না যেতেই পরেরদিন নারায়ণগঞ্জেও ঘটে একই ঘটনা।

> বিপিএল

দর্শক-খরায় ভুগছে বিপিএলের গ্যালারি।
বল মাঠে গড়ানোর আগেই আলোচনায় উঠে আসে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসর। জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ভারত থেকে উড়িয়ে আনা হয় বলিউড সুপারস্টার সালমান খান, ক্যাটরিনা কাইফ, সনু নিগমসহ দেশটির বেশ কয়েকজন খ্যাতনামা তারকাকে, সেখানে দেশি তারকাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন মাত্র দু’জন- জেমস ও মমতাজ। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা হয়েছে প্রচুর। এছাড়া, খেলা শুরুর পর ঢাকার মাঠে দর্শকশূন্যতা, চট্টগ্রামে ড্রোন হারিয়ে যাওয়াও ছিল আলোচনার খোরাক।

এছাড়াও বরগুনায় রিফাত শরীফকে কুপিয়ে হত্যা, ফেনীতে নুসরাত জাহান রাফিকে পুলিশের জিজ্ঞাসাবাদের ভিডিও ভাইরাল হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
একে

সারাদেশ থেকে বিনা মাশুলে মৌসুমি ফল পরিবহন করবে ডাকঘর
রাঙামাটিতে মাস্ক না পরায় ১৭ জনকে জরিমানা
বাস ভাড়া বাড়ার প্রতিবাদে খুলনায় মানববন্ধন
৪ মাস চিকিৎসার পর উহানে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু
সরকারি চাকুরেদের এসিআর দাখিলের সময় বাড়লো ২ মাস


ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট
করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি
খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন