ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

সালতামামি

সালতামামি ২০১৯

বছরের সেরা ৭ স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-২৭ ০৩:০৩:৩৬ পিএম
বছরের সেরা ৭ স্মার্টফোন

৫জি থেকে শুরু করে ফোল্ডিং সুবিধার ফোন- কী ছিল না এ বছর। স্মার্টফোনের বাজারে বিবর্তন এবং উদ্ভাবন ছিল অন্য সময়ের চেয়ে দ্রুত। বছরজুড়ে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো হাজির হয়েছে নানা চমক নিয়ে, যোগ করেছে নিত্যনতুন ফিচার। যেখানে স্যামসাংয়ের স্মার্টফোন এবং আইফোন ছিল পছন্দের শীর্ষে। 

অন্যরা যে একেবারে হাত গুটিয়ে বসেছিল তা কিন্তু নয়। হুয়াওয়ে, ওয়ান প্লাস, মটোরোলা এবং গুগলও নিয়ে এসেছে আকর্ষণীয় স্মার্টফোন।

প্রতিষ্ঠানগুলোর এ প্রতিযোগিতার ফলে গ্রাহকরা যেমন সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের সুযোগ পেয়েছে, তেমনি অনেক প্রতিষ্ঠান ফুলে ফেঁপেও উঠেছে।

দেখে নিন প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইক ‘সি নেট’ এর চোখে ২০১৯ সালের সেরা ৭টি স্মার্টফোন-

.

১. আইফোন ১১
আইফোন ১১-কে ভাবা হচ্ছে অ্যাপলের তৈরি মাঝারি স্তরের সেরা ফোন। এ ফোনের নাইট মুড ও আলট্রাওয়াইড অ্যঙ্গেল একে করেছে অনন্য, ভিডিও হয় চমৎকার। ফোনের র‌্যাম ৪ জিবি। এর রয়েছে ৬৪ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি রোম সুবিধার তিনটি ভার্সন। ৬ দশমিক ১ ইঞ্চি পর্দার ৬৪ জিবি রোম সুবিধার ফোনটির দাম ৮৭ হাজার ৯৯৯ টাকা। ১২৮ জিবি রোম সুবিধার ফোনটির দাম ৯৩ হাজার ৯৯৯ টাকা। আর ২৫৬ জিবি রোম সুবিধার ফোনটির দাম ৯৯ হাজার ৯৯৯ টাকা।  

.

২. স্যামসাং গ্যালাক্সি নোট ১০প্লাস
নানা বৈশিষ্ট্যের নোট ১০ প্লাস ব্যবহারকারীকে দেবে এক অন্যরকম অভিজ্ঞতা। ৬ দশমিক ৮ ইঞ্চির পর্দা রয়েছে এ ফোনে। তাদের জন্য এ ফোনটি বানানো হয়েছে যারা অ্যান্ড্রয়েডের সর্বোচ্চ সেবা নিতে ইচ্ছুক। এর ব্যাটারি লাইফও দীর্ঘ। ক্যামেরা টুলসগুলো বেশ আগ্রহোদ্দীপক। এর রয়েছে ১২ জিবি র‌্যাম। রয়েছে ২৫৬ জিবি ও ৫১২ জিবির দুটি ভার্সন। ২৫৬ জিবি রোম সুবিধার ফোনটির দাম ১ লাখ ৩৪ হাজার ৫০০ টাকা।

.

৩. হুয়াওয়ে পি৩০ প্রো
হুয়াওয়ে পি৩০ প্রোর ছবি তোলার ক্ষমতা এক কথায় অসাধারণ। চমৎকার ডিজাইনের এ ফোনটির ব্যাটারি লাইফও দীর্ঘ। ৬ দশমিক ৪৭ ইঞ্চি ফোনটির পর্দা। এর রয়েছে ৬ ও ৮ জিবি র‌্যাম সুবিধার দুটি ভার্সন। আর রয়েছে ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি রোম সুবিধা। ফোনটির দাম ৮৯ হাজার ৯৯৯ টাকা।  

.

৪. ওয়ান প্লাস ৭ প্রো
ওয়ান প্লাস ফোন ইতোমধ্যে ব্যবহারকারীদের আস্থা অর্জন করে নিয়েছে। ব্যবহারকারীদের নতুন এবং চমৎকার অভিজ্ঞতা দিতে তারা পারঙ্গম। ৭ প্রো-তে রয়েছে বেশ কিছু নতুন ফিচার। ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রোম সুবিধার ৭ প্রোর দাম ৬৮ হাজার ৯৯০ টাকা। ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি রোম সুবিধার ৭ প্রোর দাম ৭২ হাজার ৯৯০ টাকা। ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি রোম সুবিধার ৭ প্রোর দাম ৭৯ হাজার ৯৯০ টাকা।

.

৫. স্যামসাং গ্যালাক্সি এস১০ই
বছরজুড়ে স্মার্টফোনের বাজার মাতিয়ে রেখেছে স্যামসাংয়ের বিভিন্ন মডেলের ফোন। এর মধ্যে অন্যতম গ্যালাক্সি এস১০ই। এর চিত্তাকর্ষক বিষয়টি হলো পাওয়ার শেয়ারিং। এ ফোনটির দাম ৭৪ হাজার ৯০০ টাকা।

.

৬. গুগল পিক্সেল ৩এ
গুগলের পিক্সেল ৩এ ফোনটি বেশি বৈচিত্র্য নিয়ে হাজির হতে না পারলেও এর ক্যামেরা কিন্তু বেশ আকর্ষণীয়। দিনের বেলায় এ ফোনে তোলা ছবি অসাধারণ এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আর অন্ধকারে? এর নাইট সাইট ক্যামেরার কারণে অন্ধকারেও ছবি হয় ঝকঝকে।

.

৭. মটোরোলা মটো জি৭
মটো জি৭ ফোনটি সাশ্রয়ী মূল্যের এবং নির্ভরযোগ্য। ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের এ ফোনটি ১৫ মিনিটের চার্জে ব্যাকআপ দেয় ৯ ঘণ্টা। ফোনটির দাম ১৬ হাজার ৯৯০ টাকা।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
এইচএডি/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa