সালতামামি-২০১৮

বছরজুড়ে ঘটনা-দুর্ঘটনার দোলাচলে ময়মনসিংহ 

এম আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

.

walton

ময়মনসিংহ: নানা ঘটনায় সাক্ষী হয়ে বিদায় নিয়েছে আরও একটি বছর। বিদায়ী বছরে দু’টি হত্যাকাণ্ডকে ঘিরে উত্তপ্ত ছিলো ময়মনসিংহের রাজনৈতিক অঙ্গন। হকার্স মার্কেটে আগুন ব্যবসায়ীদের নিঃস্ব হওয়ার ঘটনা যেমন ছিলো, তেমনি দীর্ঘ কাঙ্খিত ময়মনসিংহ সিটি করপোরেশনের যাত্রা শুরু হয়েছে। 

ময়মনসিংহ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের রেকর্ড গড়েছেন। কোনও রকম সহিংস ঘটনা ছাড়াই একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হওয়া ছাড়াও আলোচিত-সমালোচিত বিষয় ছাড়াও বছরটিতে ছিলো নানা ঘটনা-দুর্ঘটনার দোলাচল। 

বিদায়ী বছরের ৭ জুন সকালে ময়মনসিংহ নগরের গাঙ্গিনারপাড় হকার্স মার্কেটে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে ভয়াবহ আগুনে স্বপ্ন পুড়ে ব্যবসায়ীদের। ঈদের আগে আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় প্রায় দুই শতাধিক ব্যবসায়ীর দোকান। 

এতে প্রায় ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের দোকানঘর নির্মাণে টাকা ও টিনসহ প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হয়। 

মাদকবিরোধী ক্র্যাশ প্রোগ্রাম 
মাদকের ভয়াল থাবা থেকে তরুণ-যুবাদের মুক্ত করতে মাদকবিরোধী ক্র্যাশ প্রোগ্রাম শুরু করে পুলিশ প্রশাসন। এসময় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে কমপক্ষে ২৮ মাদকব্যবসায়ী নিহত হন। গোটা দেশের মধ্যে সর্বপ্রথম ময়মনসিংহেই মাদকবিরোধী এ অভিযানের সূচনা হয়। এতে মাদকব্যবসায়ীদের নেটওয়ার্ক তছনছ হয়ে যায়। 

শাওন ও আজাদ হত্যাকাণ্ড 
গত বছরের ২৫ ফেব্রুয়ারি মধ্যরাতে নগরের গুলপুকুর পাড় এলাকায় সন্ত্রাসীদের গুলিতে নিহত হন ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আশফাক আল রাফী শাওন। এ ঘটনায় জল অনেক ঘোলা হয়। পরে এ ঘটনায় তিনজন গ্রেফতার হন এবং আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। 

এ হত্যাকাণ্ডের রেশ কাটতে না কাটতেই প্রতিপক্ষ সন্ত্রাসীরা গুলি করে এবং প্রকাশ্যে কুপিয়ে হত্যা করেন মহানগর যুবলীগের সদস্য সাজ্জাদ আলম শেখ আজাদ ওরফে আজাদ শেখকে। এ ঘটনায় নিহতের স্ত্রী থানায় মামলা করলেও পুলিশ প্রথমে নেয়নি। পরে হাইকোর্টের নির্দেশে হত্যাকাণ্ডের দীর্ঘদিন পর মন্ত্রীর ছেলেকে প্রধান আসামি করে মামলা নেওয়া হয়। 

আলবদর নেতা রিয়াজের ফাঁসি
মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ময়মনসিংহের ফুলবাড়িয়ার আলবদর বাহিনীর প্রধান রিয়াজ উদ্দিন ফকিরকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ১০ মে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেন। রায়ে শহীদ পরিবারের সন্তানরা সন্তোষ প্রকাশ করেন। 

ময়মনসিংহ সিটি করপোরেশন 
দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের গেজেট প্রকাশের তিন বছরের মাথায় গেলো বছরের ১৪ অক্টোবর রাতে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশিত হয়। এর ফলে ৩২টি মৌজা নিয়ে যাত্রা শুরু করে ময়মনসিংহ সিটি করপোরেশন। 

স্থানীয় সরকার মন্ত্রণালয় ৯১ দশমিক ৩১৫ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত এ সিটি করপোরেশনের প্রশাসকও নিয়োগ দেয়। এর ঠিক দু’দিন পর ময়মনসিংহ পৌরসভার শেষ মেয়র মো. ইকরামুল হক টিটুকে সিটি করপোরেশনের প্রথম প্রশাসকের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ। 

মমেকের শিক্ষার্থী ভুটানের প্রধানমন্ত্রী 
ঐতিহ্যবাহী ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) ২৮তম ব্যাচের ছাত্র ছিলেন ডা. লোটে শেরিং। এ শিক্ষার্থীই অক্টোবরের দিকে ভুটানের প্রধানমন্ত্রী হন। প্রধানমন্ত্রী হওয়ার আগেই এ খবর তার স্মৃতিঘেরা শিক্ষা প্রতিষ্ঠান মমেকে ছড়িয়ে পড়লে আবেগে উদ্দীপ্ত হয়ে ওঠেন তার সহপাঠীরা। তারা এখন স্বপ্ন দেখছেন লোটে শেরিংকে তার এ ক্যাম্পাসে এনে সংবর্ধনা দেওয়ার। 

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৯
এমএএএম/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: ময়মনসিংহ
মোবাইলে কথা বলার খরচ ৫ শতাংশ বাড়তে পারে
সারাদেশ থেকে বিনা মাশুলে মৌসুমি ফল পরিবহন করবে ডাকঘর
রাঙামাটিতে মাস্ক না পরায় ১৭ জনকে জরিমানা
বাস ভাড়া বাড়ার প্রতিবাদে খুলনায় মানববন্ধন
৪ মাস চিকিৎসার পর উহানে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু


সরকারি চাকুরেদের এসিআর দাখিলের সময় বাড়লো ২ মাস
ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট
করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি
খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!