সালতামামি-২০১৮

বছরজুড়ে যা ঘটলো লক্ষ্মীপুরে

সাজ্জাদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

-

walton

লক্ষ্মীপুর: মেঘনা নদীর ভয়াবহ ভাঙন, তীর রক্ষা বাঁধে ধস, ঘটনা-দুর্ঘটনা, সংঘাত-সংঘর্ষ, হামলা ক্ষোভ-বিক্ষোভ, শোক-প্রতিবাদ ও আটক-গ্রেফতারের মধ্যে দিয়ে লক্ষ্মীপুরে ২০১৮ সাল শেষ হয়েছে।

বছর জুড়ে বাংলানিউজে প্রকাশিত হয়েছে লক্ষ্মীপুরের নানান খবর। সেসব খবররে উল্লখেযোগ্য কয়কেটি...

২০১৮ সালের ২ জানুয়ারি লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার নাছিরগঞ্জ এলাকায় মেঘনার তীরে বিপুল পরিমাণ অবৈধ মজুদ ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সার জব্দ করা হয়। এ খবরটি দিয়ে শুরু হয়ে আলোচিত খবরের সূচনা।

২৭ জানুয়ারি লক্ষ্মীপুর থেকে সরাসরি ঢাকার লঞ্চ যোগাযোগ চালু হওয়ার কথা ছিলো। স্বপ্ন পূরণের এমন খবরে সবাই আনন্দিত হয়েছিলো। কিন্তু তা আজও বাস্তবায়ন করা হয়নি, স্বপ্ন স্বপ্নই থেকে গেলো।

১ ফেব্রুয়ারি লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার-সোনাপুর সড়কে আজাদ নগর এলাকায় ভুলুয়া নদীর ওপরের বেইলি ব্রিজ ভেঙে ইট বোঝাই একটি ট্রাক নদীতে পড়ে যায়। এতে ওই ট্রাকের চালক ও সহকারী দু’জনই গুরুতর আহত হন। ওই সময় বেশ কিছুদিন ওই সড়কে যোগাযোগ বন্ধ ছিলো।

৩ ফেব্রুয়ারি দুর্নীতি মামলায় লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. দেলোয়ার হোসেনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

৮ ফেব্রুয়ারি বিকেল কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর বাড়িতে হামলা ও ভাঙচুর করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এসময় ভিডিও ধারণ করতে গেলে দুই সাংবাদিককে পিটিয়ে তাদের ক্যামেরা ছিনিয়ে নিয়ে যায় ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা।

১১ ফেব্রুয়ারি সকাল লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ন ম ফজলুল করিম (ফজলু মিয়া) মারা যান।

১৫ ফেব্রুয়ারি লক্ষ্মীপুরে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত সাংবাদিক শাহ মনির পলাশের (২৮) মৃত্যু হয়। ওই সময় তার খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবিতে সংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন।

১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সুপ্রিম কোর্টের বর্ষীয়ান আইনজীবী লক্ষ্মীপুর-৪ (রামগতি) আসনের সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরীর মৃত্যু হয়। তার মৃত্যুতে জেলাজুড়ে শোকের ছায়া নেমে আসে।

২২ মার্চ প্রায় ২১৮ বছর আগে নির্মিত লক্ষ্মীপুরের ঐতিহ্যবাহী ‘মটকা মসজিদ’ ভেঙে ফেলা হয়। ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ও মুসল্লিদের জায়গা সংকুলান না হওয়ায় মসজিদটি ভেঙে পুরাতন আদলেই নতুন করে আধুনিক কারুকার্যে এ মসজিদটি নির্মাণ করার উদ্যোগ নেয় বলে ওই সময় মসজিদ কমিটি জানায়।

২৬ মার্চ লক্ষ্মীপুরের রামগঞ্জে নিখোঁজের তিনদিন পর নুসরাত জাহান নামে আট বছরের এক মাদ্রাসাছাত্রীর বস্তাবন্দি মরদেহ উদ্ধার করে পুলিশ। এরআগে ২৩ মার্চ নুশরাত জাহান নিখোঁজ হয়। এক সপ্তাহের মধ্যে হত্যাকারীকে গ্রেফতার করতে পুলিশ সক্ষম হয়।

৯ এপ্রিল লক্ষ্মীপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও আজীবন সদস্য প্রবীণ সাংবাদিক এম এ মালেকের মৃত্যু হয়।

১৬ এপ্রিল জেলার রামগঞ্জ আসনের সংসদ সদস্য লায়ন এম এ আউয়ালকে তরিকত ফেডারেশনের মহাসচিবের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

১৯ এপ্রিল মেঘনা উপকূলে মাটি চাপায় থাকা একটি ‘জাহাজের’ সন্ধান মিলে। স্থানীয় প্রত্নতত্ত্ব ও ইতিহাস বিষয়ের লেখকদের ধারণা, এটি দুইশ’ বছরের পুরনো ‘পর্তুগিজ জাহাজ’। রামগতি উপজেলার চর রমিজ ইউনিয়নের চর আফজল গ্রামে পুকুর খনন করতে গিয়ে এ জাহাজের খোঁজ পান শ্রমিকরা। ওই সময় বিষয়টি জানিয়ে প্রত্নতত্ত্ব বিভাগে চিঠি পাঠানো হয়।

১৩ মে রাত লক্ষ্মীপুরে মাদকবিরোধী অভিযানে ইয়াবাসহ ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন মুশু পাটওয়ারীকে আটক করে র‍্যাব-১১। পরে তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

১৫ মে বিকেল লক্ষ্মীপুরের রামগতিতে পুকুরে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু হয়। নিহতরা হলো- পোড়াগাছা ইউনিয়নের মো. ফিরোজ কবিরের মেয়ে বিথি (৮) ও তার ছোট ভাই ওয়ালিদ (৫)।

১ জুন লক্ষ্মীপুরের মেয়ে নাজমুন নাহার সোহাগী বাংলাদেশের পতাকা নিয়ে শততম দেশে পা রাখে। পৃথিবীর বিখ্যাত ভিক্টোরিয়া জলপ্রপাতের ওপর যে ব্রিজটি রয়েছে তা তার শততম দেশের সাক্ষী। নিরান্নব্বইতম দেশ জাম্বিয়া থেকে হেঁটে ১০০তম দেশ জিম্বাবুয়েতে যাত্রা পূর্ণ হয় তার।

৬ জুন সকালে লক্ষ্মীপুর-ভোলা নৌরুটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) ৮০ বছরের পুরনো কোটি টাকা মূল্যের একটি ভাসমান ওয়ার্কশপ ডুবে যায়।

৪ জুলাই সৌদি আরবের জেদ্দা শহরে সড়ক দুর্ঘটনায় লক্ষ্মীপুরের কমলনগরে দুই যুবকের মৃত্যু হয়। তারা হলেন- উপজেলার চর লরেঞ্চ ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের বদর আলম ছেলে মো. আরিফ (২৫) এবং একই এলাকার মো. হারুনের ছেলে রুবেল (২২)।

১২ আগস্ট লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে ফের ধস নামে। এনিয়ে গত এক বছরে ৮ বার ধস নেমেছে বাঁধে। ফলে আবারও ভাঙন আতঙ্কে পড়ে কমলনগরের হাজার হাজার পরিবার।

১৭ আগস্ট দুপুরে সদর উপজেলার দালাল বাজার ইউনিয়নের মহাদেবপুর গ্রামে পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু হয়েছে। নিহত শিশুরা হলো- মহাদেবপুর গ্রামের খলিলুর রহমানের ছেলে বায়েজিদ (৭), ফিরোজ আলমের ছেলে মো. আলী (৫) ওজাহাঙ্গীরের ছেলে ইয়ামিন (৭)।

১৯ আগস্ট দিনগত রাত সাড়ে ৩টার দিকে ফেনীর ছাগলনাইয়া গরুবোঝাই ট্রাকের সঙ্গে একটি মাইক্রোবাসের সংঘর্ষে লক্ষ্মীপুরে দুই শিশুসহ ছয়জনের মর্মান্তিক মৃত্যু হয়। নিহতদের পাঁচজন একই পরিবারের। তারা লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারি ইউনিয়নের বাসিন্দা। কাতার প্রবাসী মো. সবুজকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আনতে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

১৯ সেপ্টেম্বর বিকেল বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর লক্ষ্মীপুরে বাসভবনে হামলা ও ভাঙচুর করেছে বলে অভিযোগ উঠে। ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগ করেছেন বিএনপির নেতাকর্মীরা। এসময় বাসার দরজা, ১৫টি চেয়ার ও বাড়ির সামনে থাকা দলীয় নেতাকর্মীদের ১০টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়।

৯ অক্টোবর সকালে রাষ্ট্রপতির বিশেষ ক্ষমায় হত্যা মামলায় ফাঁসির দণ্ড পাওয়া লক্ষ্মীপুর পৌরসভার মেয়র আবু তাহেরের বড় ছেলে আফতাব উদ্দিন বিপ্লব এখন মুক্ত। এর আগে ২০১৪ সালে কারাগারে থেকেই বিয়ে করে আলোচিত হন বিপ্লব। লক্ষ্মীপুরের বিএনপি নেতা অ্যাডভোকেট নুরুল ইসলাম হত্যা মামলায় মৃত্যুদণ্ড দেওয়া হয় তাকে। এরপর ২০১১ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান তার সেই সাজা মওকুফ করে দেন।

২৬ নভেম্বর কমলনগরের মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে আবারও ধস দেখা দেয়। শুষ্ক মৌসুমেও বাঁধে ধস দেখা দেওয়ায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করে। ওই সময় স্থানীয়রা অভিযোগ করে বলেন, গত দেড় বছরে তীর রক্ষা বাঁধে অন্তত আটবার ধস নামে। দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু না হওয়ায় বাঁধের দুই পাশের এলাকা অব্যাহতভাবে ভাঙছে। অনিয়মের মধ্য দিয়ে নিন্মমানের কাজ করায় বার-বার বাঁধে ধস নামছে।

২৪ ডিসেম্বর সকালে লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী কেন্দ্রীয় বিএনপি প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর ওপর হামলার ঘটনা ঘটে। হমলার ঘটনায় দুই পুলিশ সদস্য, বিএনপির ২৫ জন ও আওয়ামী লীগের ছয় জন আহত হয়েছেন। 

এদিকে হাসপাতালে আহত বিএনপির নেতাকর্মীরা চিকিৎসা নিতে গেলে তাদের হাসপাতাল থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠে জেলা যুবলীগের বিরুদ্ধে। ওই দিন বিকেলে বিমানমন্ত্রী একেএম শাহাজাহান কামাল এ্যানীর বিরুদ্ধে পাল্টা অভিযোগ আনেন।

৩০ ডিসেম্বর দুপুর লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ভোট ডাকাতির অভিযোগ এনে নির্বাচন বাতিল করে পুনঃনির্বাচনের দাবি জানান। এরআগে পুনঃনির্বাচনের দাবি জানিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদনও করেন এ্যানী।

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৯
এসআর/জিপি

ক্লিক করুন, আরো পড়ুন: লক্ষ্মীপুর
ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট
করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি, শুধু সময়ের অপেক্ষা
খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন


ময়মনসিংহে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ ৬৩ জন করোনায় আক্রান্ত
করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১
গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের
চাষিদের জন্য বিনা ভাড়ায় আম পরিবহন শুরু 
ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব