আতিয়া মহলে চাপা পড়ে সব ঘটনা

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এসব ঘটনায় বছরজুড়ে উত্তাল ছিলো সিলেট

walton

সিলেট: ক্ষুদে শিক্ষার্থীদের বড় সাফল্য দিয়ে (জেএসসি, পিইসির ফলাফল) বছর শেষ হলেও, সিলেটে মার্চে ঘটে যাওয়া ‘আতিয়া মহল ট্রাজেডি’ সবকিছুকে ছাপিয়ে গেছে। পাথর কোয়ারিতে প্রাণহানি, হাওরে অকাল বন্যা, রেকর্ড বৃষ্টিপাতও ছিলো আলোচিত ঘটনা। বছরের বিদায় লগ্নে এসে সেসব ঘটনার চুম্বক অংশ বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

বেঙ্গল সংস্কৃতি উৎসব: ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত উৎসবে রীতিমতো বুঁদ হয়েছিলেন সিলেটবাসী। নামিদামি তারকাদের পরিবেশনায় মুগ্ধ হয়েছিলেন সিলেটের সংস্কৃতিপ্রেমীরা। এর আগে সিলেটের কোথাও এতোবড় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়নি।

শিল্পপতি রাগিব আলী ও তার ছেলের দণ্ড: বছরের আলোচিত ঘটনার অন্যতম ছিলো শিল্পপতি রাগিব আলী ও তার ছেলে আব্দুল হাইয়ের কারাদণ্ড। সিলেটের তারাপুর চা বাগান জালিয়াতি মামলায় রাগিব আলী ও তার ছেলের পৃথক মামলায় ১৪ বছর করে এবং দণ্ডিতাবস্থায় পত্রিকা প্রকাশের অপরাধে আরো এক বছর করে সশ্রম কারাদণ্ড দেন আদালত। এরপর তার মালিকানা দৈনিক সিলেটের ডাক পত্রিকার অনুমোদন বাতিল করা হয়। অবশ্য পরবর্তীতে উচ্চ আদালতের নির্দেশে পত্রিকা সচল হয়, রাগিব আলী ও তার ছেলে জামিনে বেরিয়ে আসেন। 

পাথর কোয়ারিতে প্রাণ সংহার: বছরের শুরুতে (২৩ জানুয়ারি) সিলেটের কোম্পানীগঞ্জ কোয়ারিতে পাথর উত্তোলনের সময় মাটি চাপায় প্রাণ হারান ৬ শ্রমিক। এ ঘটনায় নড়েচড়ে বসে প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। শাস্তির খড়গ নামে স্থানীয় প্রশাসনেও। কিন্তু একের পর এক প্রাণ সংহারের ঘটনায় বিদায়ী বছরে প্রাণ হারান ৫ মাদরাসা ছাত্রসহ ৩২ জন। তারপরও অবৈধপন্থায় পাথর উত্তোলন বন্ধে পরিলক্ষিত হয়নি যথাযথ উদ্যোগ।

নার্গিস হত্যাচেষ্টা: সিলেট এমসি কলেজে খাদিজা আক্তার নার্গিসের ওপর কথিত প্রেমিকরূপী পাষণ্ড বদরুলের নির্মমতার কথা মনে আছে নিশ্চয়ই। সেই বদরুলের যাবজ্জীবন কারাদণ্ড হয় বছরের ৮ মার্চ। বহুল আলোচিত নার্গিস হত্যাচেষ্টায় বদরুলের দণ্ডাদেশ কি হচ্ছে- এ নিয়ে সারাদেশের মানুষের দৃষ্টি ছিলো সিলেটের আদালতে। 

জঙ্গি আস্তানা আতিয়া মহল: বছরের ২৪ মার্চ জঙ্গি আস্তানা আতিয়া মহলে সেনা কমান্ডো অভিযানে ৩০ জন পুরুষ, ২৭ নারী ও ২১ শিশুসহ ৭৮ জিম্মিকে উদ্ধার শেষে ‘অপারেশন টোয়ালাইট’ বিশ্বমিডিয়ায় ছিলো আলোচিত। জঙ্গিদের বোমায় প্রকম্পিত হয়ে ওঠে পুরো শিববাড়ি। ২৫ মার্চ সন্ধ্যায় জঙ্গিদের পেতে রাখা বোমায় র‌্যাবের গোয়েন্দা প্রধান, দুই পুলিশ কর্মকর্তা, চার সাধারণ নাগরিক ও চার জন জঙ্গিসহ দশজন নিহত ও ৪৪ জন আহত হন। 

জঙ্গি রিপনের ফাঁসি: ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলার আসামি জঙ্গি দেলোয়ার হোসেন রিপনের ফাঁসি কার্যকরের ঘটনা বছরের আলোচিত একটি। ১২ এপ্রিল রাতে সিলেটের কারাগারে ওই জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়।
 
ফসল হারানোর বছর: অতিবৃষ্টিতে, উজানের ঢলে বছরের তিন ফসল বোরো, রোপা, আমন ঘরে তুলতে পারেন নি কৃষকরা। সেই সঙ্গে পানিতে বিষক্রিয়ায় মারা যায় মাছ ও হাঁস। হুমকির মুখে পড়ে জীববৈচিত্র্য। বিপর্যয় দেখা দেয় হাওরপাড়ে। হাওর তীরের মানুষের যখন অনাহারে মৃতপ্রায় দশা, ঠিক তখন ত্রাণ নিয়ে পাশে দাঁড়ায় সরকার। একইসঙ্গে হাওরের বাঁধ নির্মাণে পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতি ঝড় তুলেছিলো দেশব্যাপী।   

বাল্য বিবাহমুক্ত সিলেট: এতো খারাপ খবরের মধ্যেও ভালো খবর ছিলো সিলেট বিভাগকে বাল্য বিবাহমুক্ত ঘোষণা। পুরো সিলেট বিভাগকে আনুষ্ঠানিক বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয় ২৪ মে। 

বৃষ্টিপাতে রেকর্ড: ২০১৭ সালে মৌসুমের শুরু থেকে ছিলো মাত্রাতিরিক্ত বৃষ্টিপাত। ফলে অতিবৃষ্টিতে, উজানের ঢলে বছরের তিন ফসল বোরো, রোপা, আমন ঘরে তুলতে পারেন নি কৃষকরা। মৌসুমে ৫ হাজার ৪৮৫ মিলিমিটার বৃষ্টিতে রেকর্ড গড়েছিলো ২০১৭। ১৯৫৬ সালের পর ৫ হাজার মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছিলো ১৯৮৮ সালে। ওই বছর ৫ হাজার ৫৫০ মিলিমিটার বৃষ্টিপাতে বন্যা ও জলোচ্ছ্বাস হয়েছিলো।

বিপিএল: সিলেটের ক্রীড়াঙ্গনে বাংলাদেশ প্রিমিয়াম লীগ (বিপিএল) উন্মাদনা ছিলো এ বছরে। খানিক সময়ের জন্য হলেও বিপিএলের ৫ম আসর সিলেটের ক্রীড়ামোদীদের মাতিয়ে রেখেছিলো। 

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
এনইউ/জেডএস

সারাদেশ থেকে বিনা মাশুলে মৌসুমি ফল পরিবহন করবে ডাকঘর
রাঙামাটিতে মাস্ক না পরায় ১৭ জনকে জরিমানা
বাস ভাড়া বাড়ার প্রতিবাদে খুলনায় মানববন্ধন
৪ মাস চিকিৎসার পর উহানে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু
সরকারি চাকুরেদের এসিআর দাখিলের সময় বাড়লো ২ মাস


ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট
করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি
খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন