ফিরে দেখা খাগড়াছড়ি ২০১৭

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

খাগড়াছড়ি: জাতীয় ও আঞ্চলিক দলের আধিপত্য, সংঘর্ষ, খুন, ও সড়ক দুর্ঘটনায় ২০১৭ সালে আলোচনায় ছিল খাগড়াছড়ি।

এছাড়াও বিক্ষিপ্ত অনেক ঘটনায় উত্তপ্ত ছিল খাগড়াছড়ি। আঞ্চলিক দলের আধিপত্য বিগত বছরের তুলনায় কম থাকলেও বড় দলের কর্মকাণ্ড নিয়ে শঙ্কায় ছিল জেলাবাসী।

১ জানুয়ারি রাতে গুলি ভর্তি দেশি পিস্তলসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে আটক হন লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা।

১৯ জানুয়ারি সকালে খাগড়াছড়ি পৌর মেয়রের সমর্থকদের হামলায় আহত হন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী। এ নিয়ে জাতীয় রাজনীতিতে দেখা দেয় উত্তেজনা।

৩ ফেব্রুয়ারি খাগড়াছড়ির আলুটিলা সংলগ্ন বৌদ্ধ বিহার এলাকায় বছরের ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটে। পাথর বোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে বিহার থেকে আগত পূণ্যার্থীদের ওপর উঠে গেলে একই পরিবারের তিন সদস্যসহ ৮ জন নিহত ও ১০ জন আহত হয়।
 
১০ ফেব্রুয়ারি রাতে শহরের জামতলী এলাকায় যৌথবাহিনী ইউপিডিএফ নেতা প্রদীপন খীসা‘র বাড়িতে অভিযান চালিয়ে ৮০ লাখ টাকা উদ্ধার ছিল ‘টক অব দ্যা টাউন’।

২৭ ফেব্রুয়ারি রাতে শহরের আরামবাগ এলাকার ভাড়া বাসায় খুন হয় খাগড়াছড়ি সরকারি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্রী ইতি চাকমা। হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতারের দাবিতে খাগড়াছড়ি, রাঙ্গামাটিসহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে এ ঘটনার মূল হোতা তুষার চাকমাকে গ্রেফতার করার মধ্যে দিয়ে হত্যাকাণ্ডের জট খোলে।

১১ মে রাতে ভূমি বিরোধের জেরে সদরের নুনছড়ি এলাকায় প্রতিপক্ষের হামলায় চিরঞ্জিত ত্রিপুরা ও কর্ণ ত্রিপুরা খুন হন। এ ঘটনার মূল হোতা কালি বন্ধু ত্রিপুরা এখনো ধরাছোঁয়ার বাইরে।

বছরের আরেক ভয়াবহ ঘটনাটি ঘটে ২ জ‍ুন। খাগড়াছড়ি সদরের চার মাইল এলাকায় খুন হন রাঙামাটির লংগদু উপজেলা যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়ন। ঘটনার জেরে ২ জুন সকালে লংগদু উপজেলায় দুই শতাধিক বাড়িঘর পুড়িয়ে দেয় উত্তেজিত জনতা। এ নিয়ে সারাদেশে বিক্ষোভ মিছিল, সমাবেশসহ নানা কর্মসূচিতে আলোচনায় ছিল খাগড়াছড়ি।

পরে চট্টগ্রাম পিবিআইয়ের সহায়তায় পুলিশ ৯ জুন চট্টগ্রাম এলাকা থেকে নয়ন হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে জুনেল ও রুনেল চাকমা নামে দুইজনকে গ্রেফতার করে। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে ১০ জুন খাগড়াছড়ির দীঘিনালা মাইনী নদী থেকে নয়নের ব্যবহৃত মোটরসাইকেলটি উদ্ধার করা হয়।
 
১৩ জুন ভারী বর্ষণে পাহাড় ধসে খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলায় দুই জনের মৃত্যু হয়। বর্ষণ অব্যাহত থাকায় ১৮ জুন লক্ষ্মীছড়ি উপজেলায় মাটিচাপায় এক শিশু ও রামগড় উপজেলায় দুই সহোদরের মৃত্যু হয়।
 
ক্ষোভ বিক্ষোভের রাজনীতিতে ছিল শোকের খবর। ১৬ জুন শারীরিক অসুস্থতার কারণে ঢাকা পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত।

১৫ নভেম্বর পাহাড়ের আলোচিত আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ‘ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট’ (ইউপিডিএফ’র) ভেঙে ইউপিডিএফ গণতান্ত্রিক নামে আরো একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটার মধ্য দিয়ে আলোচনায় ছিল ২০১৭।
   
বছরের শেষ সময়ে সাফ অনূর্ধ্ব ১৫ নারী চ্যাম্পিয়ানশিপে বাংলাদেশের মহিলা ফুটবল অঙ্গনে মনিকা চাকমার গোলে জয় এসেছিল, সেই মনিকা চাকমাও খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার বাসিন্দা।

৯ ডিসেম্বর খাগড়াছড়ির মহালছড়ির বাসিন্দা শিক্ষিকা ও লেখক শোভা রানী ত্রিপুরা রোকেয়া পদক পান।

বছরের শেষের দিকে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী পুনর্বাসন ও প্রত্যাবর্তন টাস্কফোর্সের পঞ্চম চেয়ারম্যান পদে নিয়োগ পান খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। রাজনৈতিক অঙ্গনও ছিল উত্তপ্ত। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও পৌর মেয়র সমর্থকদের সঙ্গে সংঘর্ষ, হামলা ও হামলার ঘটনার পাশাপাশি আঞ্চলিক পাহাড়ি সংগঠনগুলোর কর্মকাণ্ড ছিল চোখে পড়ার মতো।

তবে বছরের শেষের দিকে জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী উৎসব ঘিরে সব দল মত নির্বিশেষে সবার অংশগ্রহণের খবর ছিল ২০১৭ সালের আলোচিত বিষয়।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
আরএ

পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইজিবাইকচালকের মৃত্যু
সাইকেলের ধাক্কায় পড়ে গেলেন বাইকের চালক
যাত্রী স্বল্পতায় মঙ্গলবারের সব ফ্লাইট বাতিল বিমানের
আসামে ভূমিধসে ২০ জন নিহত
বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন


কোহলি-রোহিত জুটিকে প্রশংসায় ভরিয়ে দিলেন সাঙ্গাকারা
আবরার হত্যা: জিয়নের জামিন নামঞ্জুর
গাজীপুরে দেশীয় অস্ত্রসহ দুই ডাকাত আটক
হাতিয়ায় নদীর পাড় থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
করোনার বিরুদ্ধে অ্যান্টিবায়েটিক: বাড়াচ্ছে নতুন বিপদ