বছরজুড়ে মিডিয়ার যত আলোচিত ঘটনা

স্টাফ রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

বিদায়ী বছর মিডিয়ার জন্য ছিলো অস্থিরতার বছর। নানা ধরনের আন্দোলন, অভিযোগ ও রেষারেষির মধ্য দিয়ে বছরটি শেষ হয়েছে। এক নজর চোখ বুলিয়ে নেওয়া যাক বছর মিডিয়ার উল্লেখযোগ্য আলোচিত ঘটনাতে।

পপির বিরুদ্ধে প্রতারণা মামলা
বছরের শুরুতে চিত্রনায়িকা পপির বিরুদ্ধে প্রতারণার মামলা করেন ‘দি আমেরিকান ড্রিমস’ ছবির প্রযোজক ও পরিচালক। তবে পরবর্তীতে বিষয়টি নিজের মধ্যে মিটমাট করে ফেলেন তারা।

ববিতা-পরীমণির বাসায় চুরি
পহেলা ফেব্রুয়ারি আলোচিত চিত্রনায়িকা পরীমণির বসায় চুরি হয়। এ ঘটনায় তার প্রায় সাত লাখ টাকা খোয়া যায়।

পরীর বাসার চুরি ঘটনার রেশ কাটতে না কাটতে ৫ ফেব্রুয়ারি অভিনেত্রী ববিতার বসায় চুরি হয়। ১০ লাখ টাকা ক্ষতির সম্মুখীন হন তিনি।

ডুব বিতর্ক
হুমায়ূন আহমেদকে সঠিকভাবে উপস্থাপন না করার অভিযোগ তুলে ‘ডুব’ চলচ্চিত্রের বিরুদ্ধে সেন্সর বোর্ডে চিঠি দেন মেহের আফরোজ শাওন। তখন মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ছবিটি সেন্সর বোর্ড স্থগিত করলেও পরবর্তীতে ছাড়পত্র দেওয়া হয়।

শকিব-অপুর দাম্পত্য
ছেলে আব্রাম খান জয়কে নিয়ে চিত্রনায়িকা অপু বিশ্বাসের টিভি লাইভে উপস্থিত হওয়াটা ছিলো বছরের সবচেয়ে আলোচিত ঘটনা। সেদিনই প্রথম শাকিব-অপুর বিয়ের বিষয়টি দেশবাসীর কাছে প্রকাশ পায়।

ঢাকায় নাসিরুদ্দিন শাহ
বলিউডের বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ ঢাকায় আসেন চলতি বছর ২১ এপ্রিল। ঢাকায় এসে ‘ইসমত আপা কে নাম’ নামে একটি মঞ্চ নাটকে অভিনয় করেন গুণী এই এই অভিনেতা।

শাকিবের কটূক্তি
চলিচ্চিত্র পরিচালকদের ‘বেকার’ সম্বোধন করে বিপাকে পড়েন চিত্রনায়ক শাকিব খান। চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠন সম্মিলিতভাবে ২৯ এপ্রিল অনির্দিষ্টকালের জন্য তাকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করে।

শিল্পী সমিতির নির্বাচন
৬ মে অনুষ্ঠিত শিল্পী সমিতির নির্বাচনে প্রথমবারের মতো সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে জায়েদ খান নির্বাচিত হন।

সুজন সখীর প্রিন্ট উদ্ধার
দীর্ঘ ২৭ বছর পর জুন মাসে কালজয়ী চলচ্চিত্র ‘সুজন সখী’র একটি প্রিন্ট উদ্ধার করা হয়। 

শাবানার আত্মপ্রকাশ!
দীর্ঘ বিরতির পর প্রকাশ্যে আসেন কিংবদন্তি অভিনেত্রী শাবানা। জুনে অসুস্থ পরিচালক আজিজুর রহমানের চিকিৎসার সাহায্যের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হসিনার সঙ্গে দেখা করেন। পরবর্তীতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের গ্রহণ করতেও সশরীরে উপস্থিত হন তিনি।

সেন্সর বোর্ড ঘেরাও
যৌথ প্রযোজনার ছবিতে অনিয়ম ঠেকাতে সেন্সর বোর্ড ঘেরাও করে চলচ্চিত্র ঐক্যজোট। সেসময় মধুমিতা সিনেমা হলের মালিককে লাঞ্ছনার ঘটনাও ঘটে।

কাজী হায়াতের প্রত্যাহার
ছবির নাম নিবন্ধনে গড়িমসি করার অভিযোগ এনে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্য পদ প্রত্যাহার করেন চিত্রপরিচালক কাজী হায়াৎ।

বাঁধনের মামলা
আগস্টে একমাত্র মেয়ে সায়রার অধিকার চেয়ে মামলা করেন অভিনেত্রী আজমেরি হক বাঁধন। 

সালমান শাহ মৃত্যু রহস্য
একই মাসে যুক্তরাষ্ট্র প্রাবসী রুবী ভিডিও বার্তায় সালমান শাহর মৃত্যু নিয়ে চাঞ্জল্যকর তথ্য দেন। তার দাবি সালমান আত্মহত্যা করেননি, তাকে হত্যা করা হয়েছে।

নতুন নীতিমালা
অনেক আন্দোলনের পর যৌথ প্রযোজনার নতুন নীতিমালার ঘোষণা করেছে সরকার।

এভ্রিল কাণ্ড
মিস ওয়ার্ল্ড বাংলাদেশ বিতর্ক ছিলো বছরের অন্যতম আলোচিত ঘটনা। বিয়ের তথ্য লুকানোর অভিযোগে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ বিজয়ী জান্নাতুল নাঈম এভ্রিলের মুকুট চলে যায় জেসিয়া ইসলামের মাথায়।

চিকুনগুনিয়ার ত্রাস
এ বছর চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়ে মিডিয়া পাড়ার অনেকে। সে তালিকায় রয়েছেন শাবনূর, মিশা সওদাগর, বিদ্যা সিনহা মিম ও মুনমুনসহ অনেকে।

রাজ্জাকের জীবনী
নায়করাজ রাজ্জাকের জীবনী লেখা নিয়ে আপত্তি প্রকাশ করেন রাজ পরিবার। আপত্তির মুখে জীবনী লেখা বন্ধ রাখেন ছটকু আহমেদ।

চলে গেলেন যারা:

মিজু আহমেদ
শ্যুটিংয়ে যাবার পথে ট্রেনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন জনপ্রিয় খলনায়ক মিজু আহমেদ। ২৭ মার্চ ৬২ বছর বয়সে চলচ্চিত্রের এই বর্ষীয়ান অভিনেতা পৃথিবী থেকে বিদায় নেন।

লাকী আখন্দ
কিংবদন্তী সংগীতশিল্পী লাকী আখন্দ মৃত্যু বরণ করেন এ বছর। দীর্ঘদিন দূরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে ২১ এপ্রিল তিনি পৃথিবী থেকে বিদায় নেন। 

নাজমুল হুদা বাচ্চু
অসংখ্য চলচ্চিত্র ও নাটকের প্রবীণ অভিনেতা নাজমুল হুদা বাচ্চু ২৮ জুন ইন্তেকাল করেন।  ৭৮ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পরপারে পাড়ি জমান তিনি।

নায়করাজ রাজ্জাক 
চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেতা ও নায়করাজ রাজ্জাকও এবছর মৃত্যু বরণ করেন। ২১ আগস্ট ৭৬ বছর বয়সে নায়করাজ বিদায় নেন। তার চলে যাওয়ায় দেশজুড়ে শোকের ছায়া নেমে আসে।

আব্দুল জব্বার
৩০ আগস্ট স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা শিল্পী আব্দুল জব্বার। ৭৯ বছর বয়সে তিনি পৃথিবী থেকে বিদায় নেন।

বারী সিদ্দিকী
প্রখ্যাত সংগীতশিল্পী ও বংশীবাদক বারী সিদ্দিকীকে হারানোর বছর এটি। ২৪ নভেম্বর লাইফ সাপোর্টে থাকাকালীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
জেআইএম/এমজেএফ

মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি, শুধু সময়ের অপেক্ষা
খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
ময়মনসিংহে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ ৬৩ জন করোনায় আক্রান্ত
করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১


গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের
চাষিদের জন্য বিনা ভাড়ায় আম পরিবহন শুরু 
ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব
রামেক হাসপাতালের আইসিইউতে করোনা রোগীর মৃত্যু
কুড়িগ্রামে বাসের ধাক্কায় পথচারী নিহত