রায়, অস্ত্র উদ্ধারসহ নানা ঘটনায় আলোচনায় ছিল নারায়ণগঞ্জ

মাহফুজুর রহমান পারভেজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নানা ঘটনায় আলোচনায় ছিল নারায়ণগঞ্জ

walton

নারায়ণগঞ্জ: বছরজুড়ে নানা ঘটনায় দেশব্যাপী আলোচনায় ছিল শীতলক্ষ্যা নদী তীরবর্তী জেলা নারায়ণগঞ্জ।

জঙ্গি আটক, সন্ত্রাস ও মাদকবিরোধী অভিযান, আওয়ামী লীগ-বিএনপির নতুন নেতৃত্ব, ডিএনডিবাসীর জলাবদ্ধতা থেকে মুক্তির কাজ শুরু, বিশাল অস্ত্রভান্ডারের সন্ধান, সাত খুন এবং পাঁচ খুনের মামলার রায়ে দেশজুড়ে পুরো বছরই আলোচনায় ছিল জেলাটি।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি এবং জেলা ও মহানগর বিএনপির নতুন কমিটি ঘোষণা করা হয় ২০১৭ সালে। নতুন কমিটি ঘোষণায় যেমন চাঙ্গাভাব আসেনি জেলা ও মহানগর বিএনপিতে; তেমনি জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতেও ছিল না উচ্ছ্বাস।  

২০১৬ সালের ৯ অক্টোবর সাবেক জেলা পরিষদ প্রশাসক আবদুল হাইকে সভাপতি, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে সহ সভাপতি এবং আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদলকে সাধারণ সম্পাদক করে তিন সদস্য বিশিষ্ট জেলা আওয়ামী লীগের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্র। এর ১৩ মাস পর ২০১৭ সালে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের ৭৪ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্র। ২৬ নভেম্বর ওই কমিটি অনুমোদনের খবর জানায় জেলা আওয়ামী লীগ। 

বছরের ১৩ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কমিটি ঘোষণা করে কেন্দ্র। জেলা বিএনপির ২৬ সদস্যের কমিটিতে সভাপতি করা হয় সাবেক সাধারণ সম্পাদক কাজী মনিরুজ্জামানকে, সাধারণ সম্পাদক করা হয় মামুন মাহমুদকে। আর মহানগর বিএনপির ২৩ সদস্যের কমিটির সভাপতি করা হয় সাবেক সংসদ সদস্য আবুল কালামকে এবং সাধারণ সম্পাদক করা হয় এটিএম কামালকে।

বছরের শুরু থেকেই বৃষ্টির পানিতে সৃষ্ট জলাবদ্ধতা নিয়ে ব্যাপক অস্বস্তিতে ছিল ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরায় (ডিএনডি) বসবাসকারীরা। এ ডিএনডির জলাবদ্ধতায় ফতুল্লা স্টেডিয়ামেও জমে যায় কোমর পানি। এ মাঠের পানি এখনো পুরোপুরি শুকায়নি।

তবে পুরো বছরে অস্বস্তি থাকলেও বছরের শেষের দিকে ডিএনডিবাসীর খুশির কাছে সংবাদ আসে। ডিএনডির জলাবদ্ধতা নিরসনে বছরের ৮ ডিসেম্বর সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে শুরু হয় ৫৫৮ কোটি টাকার মেগা প্রকল্পের কাজ। এর আগে ১৮ ও ১৯ অক্টোবর সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লায় এ প্রকল্প শুরুর প্রাক্কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়।

চাঞ্চল্যকর সাত খুনের মামলার প্রধান আসামি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) সাবেক কাউন্সিলর নূর হোসেন ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বরখাস্তকৃত ঊর্ধ্বতন তিন কর্মকর্তাসহ ২৬ জনকে বছরের ১৬ জানুয়ারি মৃত্যুদণ্ডাদেশ দেন আদালত। মামলার ৩৫ আসামির মধ্যে বাকি নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। 

পরে সাত খুনের দুই মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায়ে ২২ আগস্ট প্রধান চার আসামিসহ ১৫ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন হাইকোর্ট। বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ২৬ আসামির মধ্যে বাকি ১১ জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়। বাকি নয়জনের বিভিন্ন মেয়াদের কারাদণ্ডাদেশও বহাল রাখেন হাইকোর্ট।

নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলায় বছরের ২ জুন বিশাল অস্ত্রভান্ডারের সন্ধান দেশজুড়ে ব্যাপক আলোচনার জন্ম দেয়। গোপন সংবাদের ভিত্তিতে ১ জুন রাতে রূপগঞ্জের পূর্বাচল এলাকার পাঁচ নম্বর সেক্টর ও পূর্বাচলের ব্লু সিটি হাউজিংয়ের একটি জলাশয়ে অভিযান চালিয়ে ৬২টি সাব মেশিন গান (এসএমজি), দূরবীণযুক্ত দু’টি রকেট লাঞ্চার, ৪৪টি ম্যাগজিন, সেভেন পয়েন্ট ৬২ বোর ও নাইন এমএম পাঁচটি পিস্তল, দু’টি ওয়াকিটকি, ৪২ হ্যান্ড গ্রেনেড ও পাঁচ বস্তা বিপুল সংখ্যক গুলি, ডেটোনেটর এবং বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

এরপর ৩ জুন বিকেল ৬টায় উপজেলার ভোলাব ইউনিয়নের বাসন্দা (পাইশকা) এলাকার শীতলক্ষ্যা নদী থেকে আরো পাঁচটি এসএমজি উদ্ধার করা হয়। উদ্ধার অভিযান সমাপ্তের দিন ১০ জুন দু’টি মর্টারসেল উদ্ধার করা হয়। অস্ত্র উদ্ধারের ঘটনায় দায়ের করা মামলার পাঁচ আসামির চারজনকে গ্রেফতার করে পুলিশ। মামলাটি বর্তমানে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি)  তদন্তনাধীন রয়েছে। 

নারায়ণগঞ্জের মাদক বিক্রেতাদের বিশাল অংশের প্রধান ও এলাকার ত্রাস মনিরুজ্জামান শাহীন ওরফে বন্দুক শাহীন ক্রসফায়ারে নিহত হন বছরের ১৩ অক্টোবর। এর মাধ্যমে নারায়ণগঞ্জবাসীর একটি দুঃস্বপ্নের অবসান হয়। তার মাদক সাম্রাজ্যে হানা দিয়ে একাধিকবার হামলার শিকার হয়েছে র‌্যাব, থানা পুলিশ ও জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা। 

বছরের ১৩ অক্টোবর ভোরে শহরের গলাচিপা এলাকায় জেলা ডিবি পুলিশের সঙ্গে ক্রসফায়ারে নিহত হয় শাহীন। তার বিরুদ্ধে একাধিক থানায় দুই ডজনের বেশি মামলা রয়েছে।

নারায়ণগঞ্জের দেওভোগে মামিসহ পাঁচ খুনের মামলায় একমাত্র আসামি ভাগ্নে মাহফুজকে বছরের ৭ আগস্ট মৃত্যুদণ্ডাদেশ দেন আদালত। একই সঙ্গে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। মামি লামিয়ার সঙ্গে পরকীয়া ছিল মাহফুজের। মনোমালিন্যের জেরে মামিসহ একে একে পাঁচজনকে হত্যা করার কথা আদালতে স্বীকার করেছেন মাহফুজ।  

বছরজুড়ে জেলার বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ৬২ জঙ্গিকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। র‌্যাব-১১ তাদের অভিযানে শুধু জঙ্গি নয়, পর্ণগ্রাফি ও পাইরেসি বন্ধ, অস্ত্র উদ্ধার এবং শিশু ও নারী পাচারকারী, অপহরণকারী ও সন্ত্রাসীসহ অর্ধশতাধিক আসামি আটক করেছে। 

দীর্ঘ দুই মাস ১০ দিন নিখোঁজ থাকার পর সন্ধান মিলে সাংবাদিক উৎপল দাসের। নারায়ণগঞ্জের ভুলতা এলাকা থেকে ১৯ ডিসেম্বর মধ্যরাতে তাকে উদ্ধার করা হয়। শাহজালাল আদুরিয়া ফিলিং স্টেশনের সামনে একটি কালো মাইক্রোবাস তাকে ফেলে রেখে যায়। পরে পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে।

জেলা ডিবি পুলিশের সন্ত্রাস ও মাদকবিরোধী অভিযান অব্যাহত ছিল পুরো বছরই। বছরের প্রায় প্রতি সপ্তাহেই মাদক, অস্ত্র ও চুরি-ডাকাতি সংশ্লিষ্ট আসামিদের গ্রেফতার করে ডিবি পুলিশ। ডাকাতির লুণ্ঠিত মালপত্র উদ্ধার, বিভিন্ন কৌশলে নারায়ণগঞ্জের মাদকের চালান আনার সময় শতাধিক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার ছিল বছরে ডিবি পুলিশের অন্যতম সাফল্য। 

বছরজুড়েই কেন্দ্রীয় এবং নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি নেতাদের দেখা মিলেছে জেলা আদালত প্রাঙ্গণে। প্রায় প্রতিদিনই বিভিন্ন নাশকতা ও রাজনৈতিক মামলায় শীর্ষ বিএনপি নেতারা আদালতে হাজিরা দিয়েছেন। রাজপথে আন্দোলন সংগ্রামে দেখা মেলেনি এমন নেতাদের দেখাও পাওয়া গেছে আদালতে। 

বছরের ৩০ মার্চ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার আলোচিত মনির হত্যা মামলায় চারজনকে ফাঁসির আদেশ ও দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। এছাড়া আসামিদের সাত বছর করে কারাদণ্ডাদেশ ও ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো ছয় মাস করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

নারায়ণগঞ্জের আড়াইহাজারের আলোচিত চার খুনের মামলায় ২৩ জনের ফাঁসির আদেশ দেন আদালত। হত্যাকাণ্ডের ১৫ বছর পর ২০১৭ সালের ১৭ মে এ রায় ঘোষণা হয়। মামলার ২৩ আসামির মধ্যে চারজন এখনো পলাতক।

বাংলাদেশ সময়: ০১৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এসআই

ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব
রামেক হাসপাতালের আইসিইউতে করোনা রোগীর মৃত্যু
কুড়িগ্রামে বাসের ধাক্কায় পথচারী নিহত
সারা দেশ কি সরকার গোরস্থান বানাতে চায়: রিজভী
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইজিবাইকচালকের মৃত্যু


সাইকেলের ধাক্কায় পড়ে গেলেন বাইকের চালক
যাত্রী স্বল্পতায় মঙ্গলবারের সব ফ্লাইট বাতিল বিমানের
আসামে ভূমিধসে ২০ জন নিহত
বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন
কোহলি-রোহিত জুটিকে প্রশংসায় ভরিয়ে দিলেন সাঙ্গাকারা