সোফিয়ায় মেতেছিল আইসিটি, বিপদে এসেছে ‘৯৯৯’

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বছরজুড়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আলোচিত ঘটনা।

walton

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে বেশকিছু সফলতার পাশাপাশি সাইবার হামলা ছিল বিদায়ী বছরের আলোচনায়। বছর শেষে কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়ার বাংলাদেশে আসার ঘটনা ছিল মূল আকর্ষণে। সফলতার মধ্যে গুগল প্লে-স্টোরে অ্যাপস্‌ বিক্রির সুযোগ ও জুম পে-পাল সার্ভিস অনলাইনে উপার্জনকারীদের জন্য সুখবর দিয়েছে। 

সোফিয়ার কণ্ঠে ছিল- ওয়ান্ডারফুল কান্ট্রি বাংলাদেশ

বাংলাদেশে এসে হাজার হাজার দর্শনার্থী তরুণ-তরুণীর সামনে জামদানির পোশাক পরে নারীরূপী রোবট সোফিয়া বলেছে, ‘এ দেশ বিষ্ময়কর এবং সুন্দর’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’তে অংশ নেয় হংকংয়ের এই রোবট মানবটি। ০৬ ডিসেম্বর দর্শকদের সামনে ছিল সোফিয়া। ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠানে মঞ্চের ফ্রেমে এনে বসানো হয় সোফিয়াকে। বসানোর পর পরই চোখ মেলে মাথা নেড়ে প্রায় জীবন্ত হয়ে ওঠে সোফিয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে কথা বলেছে সোফিয়া। তার মতো রোবট বাংলাদেশ তৈরি করতে পারবে কি-না- সে প্রশ্নে সোফিয়া জানায়, বাংলাদেশ সম্ভাবনাময় দেশ। এই সম্ভাবনা রয়েছে। সেফিয়ার কণ্ঠে সম্ভাবনার কথা শুনে অনুপ্রাণিত হয়েছেন প্রযুক্তিপ্রেমীরা।

পেপালের জুম সার্ভিস

ফ্রি-ল্যান্সারসহ প্রবাসী বাংলাদেশিদের টাকা পাঠানোর সুবিধার্থে বাংলাদেশে চালু হয়েছে ইন্টারনেট ভিত্তিক বিশ্বের বৃহত্তম পেমেন্ট কোম্পানি পেপালের ক্রস বর্ডার পেমেন্ট সার্ভিস ‘জুম’।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ১৯ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সেবার উদ্বোধন করেন। এর ফলে যুক্তরাষ্ট্রের পেপাল অ্যাকাউন্টধারী যেকোনো ব্যক্তি তার পেপ্যাল ওয়ালেট ব্যবহার করে স্বল্প সময়ে ও নিরাপদে বাংলাদেশে নির্দিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন।

প্রতিবার সর্বোচ্চ ১০ হাজর মার্কিন ডলার লেনদেন করা যাবে। প্রতি লেনদেনে এক হাজার মার্কিন ডলার পর্যন্ত মাত্র ৪ দশমিক ৯৯ মার্কিন ডলার ফি লাগবে এবং এক হাজার মার্কিন ডলারের ওপর লেনদেনের ক্ষেত্রে আর কোনো ফি প্রদান করতে হবে না।

সোনালী ব্যাংক, রুপালী  ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, পুবালী ব্যাংক, সিটি ব্যাংক, ইসলামী ব্যাংকে প্রাথমিকভাবে এ সেবা চালু হচ্ছে।

বিশ্বের ২০৩টি দেশে পেপাল সেবা চালু আছে। এর মধ্যে মাত্র ২৯টি দেশে পেপালের পূর্ণাঙ্গ সেবা ও ১০৩টি দেশে শুধু ইনবাউন্ড সেবা চালু রয়েছে। বাংলাদেশও ইনবাউন্ড সেবায় যুক্ত হলো।

গুগল প্লেতে অ্যাপস্‌ বিক্রির সুযোগ

২০১৭ সালে গুগল মার্চেন্ট অ্যাকাউন্টের তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশ। এতোদিন বাংলাদেশ থেকে গুগল প্লে ব্যবহারের সুবিধা থাকলেও বাংলাদেশি অ্যাপস্‌ ডেভেলপারদের অ্যাপস্‌ বিক্রির সুবিধা ছিল না।

গুগলের সাপোর্ট সেন্টার ‘লোকেশনস ফর ডেভেলপার অ্যান্ড মার্চেন্ট রেজিস্ট্রেশন’ বিভাগে বাংলাদেশের নাম যুক্ত করে। এর ফলে বাংলাদেশের অ্যান্ড্রয়েড ডেভেলপাররা বাংলাদেশ থেকে এ টেক জায়ান্টের অ্যাপ্লিকেশন বাজার ‘গুগল প্লে’তে অ্যাপস্‌ বিক্রি করতে পারবে।

গুগল মার্চেন্টের এ সুবিধা আমাদের দেশের মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। এতে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেম ডেভেলপমেন্টকে আরও প্রসারিত হবে। আমাদের দেশি গেম ও অ্যাপ্লিকেশন ডেভেলপারদের বৈশ্বিক পদচারণাও বাড়বে।

ফোর টায়ার ডাটা সেন্টারের ডিজাইন অনুমোদন

গাজীপুরের কালিয়াকৈরে স্থাপিতব্য ফোর টায়ার ডাটা সেন্টারের ডিজাইন বিদায়ী বছরে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের আপটাইম ইন্সটিটিউট।

হোস্টিং ক্যাপাসিটি  বৃদ্ধি, সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ ডাটা বা নথি সংরক্ষণ ও সুরক্ষিত রাখা এবং জাতীয় ই-সেবা সিস্টেমের মাধ্যমে নাগরিক সেবা দ্রুত ও নিশ্চিত করার লক্ষ্যে কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটি প্রাঙ্গণে ফোর টায়ার ডাটা সেন্টারটি গড়ে তোলা হচ্ছে।

এ অনুমোদনের ফলে ডাটা সেন্টার স্থাপনে একধাপ অগ্রগতি হলো, যা আপটাইম ইন্সটিটিউট থেকে টায়ার ফোর গোল্ড ফল্ট টলারেন্ট সার্টিফিকেশন অর্জনের মাধ্যমে সমাপ্তি হবে বলে আশা করা যাচ্ছে।

৯৯৯: বিপদের বন্ধু

জরুরি প্রয়োজনে শুধুমাত্র একটি ফোনকলেই পুলিশ, ফায়ার সার্ভিস কিংবা অ্যাম্বুলেন্সের সেবা পেতে বিনামূল্যে কল করার সুবিধা নিয়ে চালু হয়েছে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ১২ ডিসেম্বর রাজধানীর আব্দুল গণি রোডের পাশে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সেন্ট্রাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে এর উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এমআইএইচ/এএসআর

ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব
রামেক হাসপাতালের আইসিইউতে করোনা রোগীর মৃত্যু
কুড়িগ্রামে বাসের ধাক্কায় পথচারী নিহত
সারা দেশ কি সরকার গোরস্থান বানাতে চায়: রিজভী
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইজিবাইকচালকের মৃত্যু


সাইকেলের ধাক্কায় পড়ে গেলেন বাইকের চালক
যাত্রী স্বল্পতায় মঙ্গলবারের সব ফ্লাইট বাতিল বিমানের
আসামে ভূমিধসে ২০ জন নিহত
বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন
কোহলি-রোহিত জুটিকে প্রশংসায় ভরিয়ে দিলেন সাঙ্গাকারা