দ্বার খুলেছে ফোরজি-এমএনপির, ভীতিকর ছিল ব্লু হোয়েল

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৭ সালে টেলিযোগাযোগ খাতে বিভিন্ন কার্যক্রম পরিলক্ষিত হয়েছে

walton

ঢাকা: টেলিযোগাযোগ খাতে বছরের বড় ঘটনা ফোরজি বা চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা প্রক্রিয়ার জটিলতা নিরসন করে লাইসেন্স আহ্বান। তেমনি এক নম্বরে সব মোবাইল অপারেটরের সেবা এমএনপি প্রক্রিয়ার লাইসেন্সও হস্তান্তর হয়েছে ২০১৭ সালে।

বাংলাদেশের প্রথম নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট এবছর প্রস্তুত থাকলেও প্রাকৃতিক দুর্যোগজনিত কারণে আটকে আছে উৎক্ষেপণ প্রক্রিয়া। বছর শেষে ব্লু হোয়েলের মতো ‘আত্মঘাতী’ অনলাইন গেম অভিভাবকদের জন্য উদ্বেগের কারণ হয়েছিল। এছাড়াও ২০১৭ সালে টেলিযোগাযোগখাতে বেশ কিছু ঘটনার জন্ম হয়, যার প্রভাব থাকবে আগামী দিনেও।

ফোরজি সেবার লাইসেন্স
ফোরজি লাইসেন্সিং গাইডলাইন এবং তরঙ্গ নিলামের জন্য আবেদন আহ্বান করে গত ৪ ডিসেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষে ১৪ ফেব্রুয়ারি নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপরই শুরু হবে এ সেবা।
 
গত ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দুই গাইডলাইনের অনুমোদন দেন। গাইডলাইনে বিভিন্ন বিষয় নিয়ে আপত্তি জানিয়ে আসছিলো মোবাইল ফোন অপারেটরগুলো।
 
প্রাথমিকভাবে ফোরজির ডাটা স্পিড ২০ এমবি (মেগাবাইটস পার সেকেন্ড) রাখা হয়েছে। বিটিআরসি সময়ে সময়ে স্পিড পরিবর্তন করতে পারবে সেজন্য বিধান রাখা হয়েছে। যা আগে ছিলো ১০০ এমবি।
 
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য প্রস্তুত
আগামী বছরের মার্চে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ সম্ভব হবে বলে জানিয়েছে বিটিআরসি। ফ্রান্সে স্যাটেলাইটটির নির্মাণ কাজ শেষ হয়েছে। ফ্রান্সের থ্যালাস এলিনিয়া স্পেসের ফ্যাক্টরিতে নির্মাণ কাজ শেষ হওয়ার পর ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে ডিসেম্বরে উৎক্ষেপণ করার কথা ছিল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।
 
কিন্তু ফ্লোরিডায় ‘ইরমা’ ঝড়ের কারণে শিডিউলের সমস্যা হয়েছে বলে জানিয়ে আসছিলো ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।
 
বঙ্গবন্ধু স্যাটেলাইট একটি বাণিজ্যিক স্যাটেলাইট এবং আলাদাভাবে স্পট থেকে তৈরি হওয়া নিজস্ব স্যাটেলাইট। এতে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। বাংলাদেশকে সার্ভিস দেওয়ার জন্য আলাদাভাবে ২০টি ট্রান্সপন্ডার রাখা হয়েছে। স্যাটেলাইট উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে।
 
প্রায় দুই হাজার কোটি টাকার স্যাটেলাইট সিস্টেম কিনতে থ্যালাসের সঙ্গে বিটিআরসির চুক্তি সই হয়। স্যাটেলাইট উৎক্ষেপণে হংক-সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) সঙ্গে প্রায় এক হাজার ৪০০ কোটি টাকার ঋণচুক্তি করে বিটিআরসি।
 
মোবাইল ফোন গ্রাহকের রেকর্ড
ষোল কোটি মানুষের বাংলাদেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১৪ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ৮ কোটি। সেপ্টেম্বরের হিসেবে দেশে চারটি মোবাইল অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ১৪ কোটি ৭ লাখ ১৩ হাজার।
 
প্রথমবার সাবমেরিন ক্যাবল রক্ষণাবেক্ষণ
কক্সবাজারের প্রথম সাবমেরিন ক্যাবলের (এসএমডব্লিউ-৪) একটি রিপিটার পরিবর্তনের জন্য ২৪ অক্টোবর রাত থেকে বিচ্ছিন্ন হয়। এ সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এবং আমদানি নির্ভর ব্যান্ডউইথের মাধ্যমে সেবা দেওয়া হয়। কক্সবাজারের কলাতলী ল্যান্ডিং স্টেশন থেকে ১০৫ কিলোমিটার দূরে গভীর সমুদ্রে দ্বিতীয় রিপিটারটিতে ফল্ট দেখা দেওয়ায় সেটি পরিবর্তনের কাজ করা হয়। এসএমডব্লিউ-৪ থেকে ২৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ সরবরাহ হয়। প্রথম সাবমেরিন ক্যাবলটি ১২ বছরের মধ্যে প্রথমবারের মতো দীর্ঘ সময়ের জন্য বিচ্ছিন্ন থাকে ৪-৫ দিন।

টেলিটকের সিম ‘অপরাজিতা’
টেলিটকের নতুন প্যাকেজ ‘অপরাজিতা’ সিমের উদ্বোধন করেছেন প্রতিমন্ত্রী তারানা হালিম। সাশ্রয়ী মূল্যে ভয়েস ও ভিডিও কল এবং ইন্টারনেট ডাটা ব্যবহারের সুবিধার মাধ্যমে নারীর ক্ষমতায়নে এ সিম বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছে টেলিযোগাযোগ বিভাগ। সারা দেশে ২০ লাখ অপরাজিতা সিম বিনামূল্যে বিতরণ করা হবে।
 
ব্লু হোয়েলের থাবা
বছরের শেষে ব্লু হোয়েল বা নীল তিমি নামের গেমটি স্মার্টফোন ব্যবহারকারীদের ‘আতঙ্কের’ কারণ হয়ে দাঁড়িয়েছিলো। ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, ওয়েব লিংক/অ্যাড্রেস/গ্রুপ এবং অ্যাপসের মাধ্যমে অনলাইনে ক্ষতিকর আসক্তিমূলক, জীবন হানিকর এ গেমস পরিচালিত হয়। গেমটি খেলতে খেলতে দেশ-বিদেশে কয়েকজনের মৃত্যুর খবরও এসেছে।
 
দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সেবা
কুয়াকাটায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের উদ্বোধন ও সংযোগ পাওয়া গেছে এবছরই। ১০ সেপ্টেম্বর উদ্বোধনের পর এর মাধ্যমে বাংলাদেশ আরো ১ হাজার ৫০০ জিবিপিএস ব্যান্ডউইথ পাচ্ছে। আর ট্রান্সমিশন চার্জ কম পড়ায় দক্ষিণাঞ্চলের বরিশাল, পটুয়াখালী, খুলনা ও ফরিদপুরের মানুষ অপেক্ষাকৃত কম খরচে ইন্টারনেট পাবেন।
 
বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০০ জিবিপিএসের বেশি। এর মধ্যে ১২০ জিবিপিএস রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিএসসিসিএল এর মাধ্যমে আসে। বাকি ২৮০ জিবিপিএসআইটিসির ব্যান্ডউইথ ভারত থেকে আমদানি করা হয়।

কক্সবাজারে প্রথম সাবমেরিন ক্যাবলের মাধ্যমে প্রায় ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ পাওয়া যাচ্ছে।
 
রবি-এয়ারটেল একীভূত
মোবাইল ফোন অপারেটর রবি এবং এয়ারটেলের একীভূত হওয়ার পর গত ২৯ জুলাই লাইসেন্স হস্তান্তর করা হয়। ২০১৬ সালের ১৬ নভম্বর থেকে রবি ও এয়ারটেল একীভূত কোম্পানি রবি হিসেবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।
 
সেন্ট্রাল মনিটরিং প্লাটফর্ম
সিমের তথ্য সংরক্ষণ ও যাচাই-বাচাইয়ের জন্য সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্লাটফর্ম চালু করেছে সরকার। এরফলে কোন গ্রাহকের কতটি সিম তা জানা যাবে এবং অপরাধ প্রবণতাও কমে যাবে। গত ১৪ জুন এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
 
ভয়েস মেইল সার্ভিস চালু
মোবাইল ফোন সেবায় এবছর ‘ভয়েস মেইল সার্ভিস’ চালু করেছে সরকার। গ্রাহকের জন্য সহজে গ্রহণযোগ্য ও ব্যবহার উপযোগী এ ভয়েস মেইলে সার্ভিস বেশ জনপ্রিয়।
 
ডাক বিভাগের ৩ আন্তর্জাতিক পুরস্কার অর্জন
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবছর তিনটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। গ্রামীণ জনগোষ্ঠীর কাছে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার স্বীকৃতি হিসেবে গত ১৮ সেপ্টেম্বর মালয়েশিয়ায় এশিয়ান-ওশেনিয়ান কম্পুটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (এএসওসিআইও) এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড দেয়।
 
গত ১২ সেপ্টেম্বর তাইওয়ানে ই-এশিয়া অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় এশিয়া প্যাসিফিক কাউন্সিল ফর ট্রেড ফ্যাসিলিটেশন অ্যান্ড ইলেকট্রনিক বিজনেস (এএফএসিটি) ডাক বিভাগকে ই-কমার্স সেবা সংশ্লিষ্ট ‘পোস্টাল ক্যাশ কার্ড: ব্যাংকিং ফর আনব্যাংকড পিপল’ এর জন্য রানার্স আপ হিসেবে সিলভার অ্যাওয়ার্ড দেয়।
 
দেশের নয় হাজার ৮৮৬টি ডাকঘরের মধ্যে সাড়ে আট হাজার ডাকঘরকে পোস্ট ই-সেন্টারে রূপান্তরের জন্য গত ১২ সেপ্টেম্বর তাইওয়ানে দ্য ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড টেকনোলজি অ্যালায়েন্স (ডব্লিইআইটিএসএ) ডাক বিভাগকে ডিজিটাল অপরচুনিটি ক্যাটাগরিতে ডব্লিইআইটিএসএ মেরিট অ্যাওয়ার্ড দিয়েছে।
 
ডাক বিভাগ পেয়েছে নারী চালক
চিঠিপত্র এবং পার্সেল পৌঁছে দিতে উনিশটি নতুন গাড়ির দশটিতে নারী চালক পেয়েছে ডাক বিভাগ। গত ৯ এপ্রিল চালকদের হাতে মেইল গাড়ির চাবি তুলে দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
এমআইএইচ/জেডএস

৪ মাস চিকিৎসার পর উহানে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু
সরকারি চাকুরেদের এসিআর দাখিলের সময় বাড়লো ২ মাস
ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট
করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি


খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
ময়মনসিংহে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ ৬৩ জন করোনায় আক্রান্ত
করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১
গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের