৩২ ম্যাচে ৬ জয়ের বছর, তবুও...

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাঁ থেকে, মাশরাফি, সাকিব, রংপুর কোচ টম মুডির সঙ্গে ম্যাশ, জাতীয় দলের সাবেক কোচ হাথুরুসিংহে ও সাবেক স্টেট অধিনায়ক মুশফিক (ছবি: বাংলানিউজ)

walton

ঢাকা: কালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর। দুয়ারে কড়া নাড়ছে ২০১৮ সাল। বিদায়ী বছরে বাংলাদেশের ক্রিকেট পাড়ায় অনেক ঘটনা ঘটে গেছে। তবে এ কথা সত্যি, জয়ের চেয়ে হারই ছিল বেশি।

তবে দমে যায়নি টাইগাররা। ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালিয়েছে। বছরের শুরুটা হয়েছে নিউজিল্যান্ড সফরে টাইগারদের হোয়াইটওয়াশ দিয়ে। শেষটাও দক্ষিণ আফ্রিকা সফরে শোচনীয় এক একটি হারে। তিন ফর্মেটে মোট ৩২ ম্যাচ খেলে জয় পেয়েছে ছয়টিতে! তাই বলে সাফল্য ছিলই না বললে ভুল হবে।

যদি বলা হয় প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলে ২০১৭ সালকে মাশরাফিরা ইতিহাস গড়ার বছরে পরিণত করেছে। কিংবা শ্রীলঙ্কার মাটিতে শততম টেস্ট জিতে বিদেশের মাটিতেও নিজেদের জাত চেনাতে শুরু করেছে; সে কথা বলাও কী অত্যুক্তি হবে? মোটেও না। বরং এই দুটি জয়ই যা বিশ্ব ক্রিকেট অঙ্গনে টিম বাংলাদেশকে নিয়ে গেছে অনন্য এক উচ্চতায়।

মাঠের সাফল্য ব্যর্থতার পাশাপাশি বছরটি দারুণ আলোচিতও ছিল। কোচ হাথুরুসিংহের পদত্যাগ, মাশরাফির টি-টোয়েন্টিকে বিদায় জানানো, মুশফিকুর রহিমকে টেস্ট অধিনায়কের দায়িত্ব থেকে অপসারণ এবং সাকিব আল হাসানকে টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ক করার মতো বড় ঘটনা নাড়া দিয়ে গেছে এবার।

নিউজিল্যান্ড সফর: গেলো বছরের ডিসেম্বরের শেষে নিউজিল্যান্ড সফরে গিয়ে দুই ম্যাচ সিরিজের টেস্ট, তিনটি ওয়ানডে ও সমান সংখ্যক টি-টোয়েন্টির একটিতেও জয় নিয়ে মাঠ ছাড়া হয়নি টাইগারদের। তবে হেরে গেলেও সিরিজে সফরকারীদের লড়াকু মানসিকতা ছিল চোখে পড়ার মতো।

ভারত সফর: জানুয়ারিতে নিউজিল্যান্ড সিরিজ শেষ করে পরের মাসেই টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর প্রথমবারের মতো ভারত সফরে গিয়ে হায়দ্রাবাদে সিরিজের একমাত্র টেস্টও হেরে যায় মুশফিকুর রহিমের দল।

শ্রীলঙ্কা সফর: নিউজিল্যান্ড ও ভারত সফরে টানা হারের গ্লানি কিছুটা হলেও মার্চে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে মুছতে পেরেছে টাইগাররা। দ্বিতীয় ও নিজেদেরে শততম টেস্ট জিতে সিরিজ ড্র করে বিদেশের মাটিতে দ্বিতীয়বারের মতো সিরিজ ড্র করে দেশে ফেরে বাংলাদেশ। পাশাপাশি লঙ্কানদোর সঙ্গে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজও ড্র করে মাশরাফি বাহিনী।  

টি-টোয়েন্টিকে মাশরাফির বিদায়: ওই সিরিজেই ঘটে যায় আলোচিত এক ঘটনা। ৪ এপ্রিল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টির ম্যাচের টসের পরই টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন মাশরাফি।

সাকিব টি-টোয়েন্টি অধিনায়ক: মাশরাফি টি-টোয়েন্টিকে বিদায় জানানোর ২০ দিন অতিক্রম হতেই ক্রিকেটের সংক্ষিপ্ততম এই সংস্কণের অধিনায়ক হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

ত্রিদেশীয় সিরিজ: এক মাসের বিরতিতে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে গিয়ে ছয় ম্যাচের মধ্যে দুটিতে জয় পায় টাইগার বাহিনী।

চ্যাম্পিয়নস ট্রফির সেমি ফাইনালে বাংলাদেশ: পরের মাসেই কার্ডিফে রচিত হয় বাংলাদেশের ক্রিকেটের নতুন এক ইতিহাস। আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব ক্রিকেটের কুলিনদের এই আসরের সেমি ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে মাশরাফির নেতৃত্বাধীন বাংলাদেশ। চমকে যায় পুরো বিশ্ব।

অস্ট্রেলিয়া সিরিজ: এরপর আগস্টে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার সঙ্গে দুই ম্যাচ সিরিজের টেস্টে ১-১ এ সমতায় শেষ করে মুশফিকুর রহিম ও তার দল।

দক্ষিণ আফ্রিকা সিরিজ: পরের মাসেই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে উড়াল দেয় বাংলাদেশ। কিন্তু সফরটি মোটেও সুখকর হয়নি। কেননা সিরিজে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে শোচনীয় হার নিয়ে দেশে ফেরে ‍টাইগার সদস্যরা।

হাথুরুসিংহের পদত্যাগ: এই সিরিজেই নিজের অযৌক্তিক এক একটি সিদ্ধান্ত শিষ্যদের ওপর চাপাতে গিয়ে সংবাদ মাধ্যমের সমালোচনায় রাগে ক্ষোভে হেড কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন হাথুরুসিংহে।
 
মুশফিকুর রহিমকে টেস্ট অধিনায়ক থেকে অপসারণ: ১০ ডিসেম্বর মুশফকুর রহিমকে সরিয়ে লাল-সবুজের টেস্ট অধিনায়কত্ব তুলে দেওয়া হয় সাকিব আল হাসানের হাতে। নতুন বছরে তার নেতৃত্বেই নতুন করে এগিয়ে যাওয়ার পালা টিম বাংলাদেশের।

বিপিএল পেলো নতুন চ্যাম্পিয়ন: প্রথমবারের মতো বিপিএলের ফাইনালে উঠে দাপটের সঙ্গেই শিরোপা জিতে নেয় রংপুর রাইডার্স। গতবারের চ্যাম্পিয়ন, সাকিবের ঢাকা ডায়নামাইটসকে স্রেফ গুঁড়িয়ে দেয় মাশরাফির দল। নতুন চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে ডিসেম্বরের শুরুতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জমমজাট টি-২০ টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের পর্দা নামে।

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
এইচএল/আইএ

রাঙামাটিতে মাস্ক না পরায় ১৭ জনকে জরিমানা
বাস ভাড়া বাড়ার প্রতিবাদে খুলনায় মানববন্ধন
৪ মাস চিকিৎসার পর উহানে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু
সরকারি চাকুরেদের এসিআর দাখিলের সময় বাড়লো ২ মাস
ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট


করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি
খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
ময়মনসিংহে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ ৬৩ জন করোনায় আক্রান্ত