ছিলো না নতুনত্ব, ফুল স্ক্রিন-এআই প্রযুক্তিতে নজর

জনি সাহা, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্যালাক্সি এস৮-র কল্যাণে হারানো বাজার ফিরে পায় স্যামসাং

walton

ঢাকা: ক’দিন পরেই ‘গত’ হচ্ছে ২০১৭ সাল। আগের বছর প্রযুক্তিবিশ্ব বেশ কিছু সৃজনশীলতার সাক্ষী হলেও এ বছর তেমন কোনো নতুনত্ব দেখেনি প্রযুক্তিবিশ্ব, বিশেষত স্মার্টফোনখাতে। পুরনো প্রযুক্তিকে কিছুটা পরিমার্জন করেই তা ক্রেতাদের হাতে তুলে দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এর মধ্যেই ক্রেতারা ‘নেড়েচেড়ে’ কিনেছেন তাদের কাঙ্ক্ষিত স্মার্টফোন বা ডিভাইস।

বছরের শেষদিকে এসে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যে দু’টি বিষয়ে ধারণা পেয়েছে তা হলো, ২০১৭ সালে মোবাইলের ডিসপ্লের (অল স্ত্রিন) আকারের দিকে নজর দিয়েছেন ক্রেতারা, যা ২০১৮ সালেও ক্রেতাদের স্মার্টফোন বেছে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দ্বিতীয়ত, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা, যা মোবাইল ফোনকে আরও কর্মক্ষম ও গতিশীল করবে।

এসবের মধ্যেও খানিক ভিন্নতায় বাজারে আসা বেশ কয়েকটি স্মার্টফোন প্রযুক্তিপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলো। ফিরে দেখা যাক ‘গত হতে যাওয়া’ বছরের ‘স্মার্টফোন ময়দান’।


নোট ৭ এর ‘ব্যাটারি কাণ্ডে’ প্রায় বাজার হারাতে বসা স্যামসাং আবারো আলোচনায় আসে গ্যালাক্সি এস৮-এর মাধ্যমে। বেজেললেস পর্দা, হোম বাটনকে বিদায় জানিয়ে গত এপ্রিলে ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি উন্মুক্ত করে স্যামসাং। ৫ দশমিক ৮ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটি পুরো স্ক্রিনের স্মার্টফোনের ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ। অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমের হ্যান্ডসেটটির র‌্যাম ৪ জিবি। এতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট যুক্ত করেছে স্যামসাং। স্মার্টফোনটির পেছনে ১২ মেগাপিক্সেল ও সামনে ৮ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে।

বাজারে নতুন প্রতিদ্বন্দ্বী পিক্সেল-২২০১৬ সালের অক্টোবরে পিক্সেল ব্র্যান্ডের প্রথম স্মার্টফোনের সাফল্যের পর এক বছর বিরতি দিয়ে গত অক্টোবরে ‘পিক্সেল ২’ উন্মুক্ত করে গুগল। ক্যামেরায় আরও নতুনত্ব ও ফোকাসের কারণে শীর্ষ স্মার্টফোনের তালিকায় জায়গা করে নেয় হ্যান্ডসেটটি। অপারেটিংয়ে অ্যান্ড্রয়েডের সবশেষ ভার্সন ওরিও’র সঙ্গে প্রসেসরে রাখা হয় র‌্যাম ৪ জিবি। তবে হ্যান্ডসেটটিতে আরও উন্নতির জায়গা রয়েছে বলে মনে করে গুগল।
দেশের বাজার এরইমধ্যে আয়ত্তে নিয়েছে হুয়াওয়েবিশ্বের প্রথম আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিসম্পন্ন চিপসেট কিরনি ৯৭০ প্রসেসসের ‘ম্যাট১০ প্রো’ ফ্ল্যাগশিপ ফোনটি গত অক্টোবরে বাজারে ছাড়ে হুয়াওয়ে। নিজস্ব ক্যামেরার সঙ্গে এতে সংযোজন করেছে বিশ্বখ্যাত লাইকা ক্যামেরা। হ্যান্ডসেটটির ২০ ও ১২ মেগাপিক্সেল ক্যামেরা দু’টির ওয়াইড অ্যাপাচার এফ/১৬। হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইউ বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এখন আর ভার্চুয়াল কোনো ধারণা নয়, দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে আংশিক ব্যবহার্য প্রযুক্তি। এই স্মার্টফোন ব্যবহারকারীর অভ্যাস রপ্ত করে তার খাবারের সময় থেকে শুরু করে দৈনন্দিন কাজের রুটিন তাকে মনে করিয়ে দেয়।
আন্তর্জাতিক বাজারে আসার পর থেকে আলোচনায় ওয়ানপ্লাস
ওয়ানপ্লাস ৫-এর সাফল্যের পর আরও উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গত নভেম্বরে স্মার্টফোনটি বাজারে ছাড়ে চীনভিত্তিক প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ানপ্লাস। বাজারে প্রতিযোগিতায় থাকা অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তিপ্রেমীদের চাহিদার যোগান দিতে সক্ষম হয় হ্যান্ডসেটটি। ৬ ইঞ্চি এজ-টু-এজ অ্যামোলেড পর্দার হ্যান্ডসেটটির অ্যাসপেক্ট রেশিও ১৮:৯, যা আশপাশের পরিবেশ-পরিস্থিতির সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে মানিয়ে নেয়। ৮ জিবি র‌্যামের সঙ্গে প্রসেসরে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫।
প্রযুক্তিপ্রেমীদের কাঙ্ক্ষিত হ্যান্ডসেট
২০০৭ সালের পর থেকে প্রযুক্তিপ্রেমীরা যে স্মার্টফোনের দিকে তাকিয়ে থাকেন তা হলো আইফোন। প্রতিবছরই নতুন ফোন পেতে দীর্ঘ সময় লাইনে দাঁড়ান আইফোনপ্রেমীরা। তবে ২০১৭ সালে দশক পূর্তিতে আইফোন কী নিয়ে আসে, তা নিয়ে আগ্রহ ছিলো সবচেয়ে বেশি। আর বাজারে এসেই মাতিয়ে দেয় অ্যাপল। ৫.৮ ইঞ্চি এজ-টু-এজ সুপার রেটিনা পর্দার হ্যান্ডসেটটিতে নতুন প্রযুক্তি হিসেবে যোগ করা হয় ফেসিয়াল রিকগনেশন টেকনোলজি (ফেস আইডি)। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও যুক্ত হয় নিউরাল ইঞ্জিন।

এগুলো ছাড়া আর যে স্মার্টফোনগুলো ক্রেতাদের নজর কেড়েছে তার মধ্যে রয়েছে নতুন করে বাজারে আসা নকিয়া। ২০১৭ সালে কেম্পানিটি বেশ কয়েকটি হ্যান্ডসেট বাজারে ছেড়েছে। যার মধ্যে ক্রেতাদের পছন্দের তালিকায় ছিলো নকিয়া ৬, নকিয়া ৮-এর মতো বাজেট ফোনগুলো। এছাড়া, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর স্মার্টফোনের পেছন থেকে সামনে নিয়ে আসার জন্য কাজ করছে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান। নতুন ২০১৮ সালই এমনতরো নতুন কিছু চমক নিয়ে আসে কি-না, সে অপেক্ষায় প্রযুক্তিপ্রেমীরা।

বাংলাদেশ সময়: ০৯০১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
জেডএস/এইচএ/

৪ মাস চিকিৎসার পর উহানে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু
সরকারি চাকুরেদের এসিআর দাখিলের সময় বাড়লো ২ মাস
ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট
করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি


খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
ময়মনসিংহে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ ৬৩ জন করোনায় আক্রান্ত
করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১
গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের