ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

করোনায় মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে জার্মানিতে

জার্মান করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
করোনায় মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে জার্মানিতে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল মিনিস্টার প্রেসিডেন্টদের সঙ্গে বৈঠক করেছেন, ছবি: সংগৃহীত

জার্মানির বার্লিন থেকে: জার্মানিতে একদিনের ব্যবধানে করোনায় আক্রান্ত হয়ে কমপক্ষে ৪২ জন মারা গেছেন। সেই সঙ্গে একদিনে আক্রান্তের সংখ্যা সাত হাজার ছাড়িয়ে গেছে।

গত জুনের পর এবারই প্রথম দেশটিতে একদিনে এতোজন আক্রান্ত হলেন।  

এমন পরিস্থিতিতে বুধবার (১৫ অক্টোবর) রাতে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল দেশটির ১৬টি অঙ্গরাজ্যের মিনিস্টার প্রেসিডেন্টদের সঙ্গে সংক্রমণ রোধে বিধিনিষেধ নিয়ে আলোচনা করেন। দ্বিতীয় দফায় লকডাউনের পরিকল্পনা না থাকলেও বেধে দেওয়া হয়েছে নতুন নিয়ম।  

নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে বড় কোনো জাতীয় কিংবা আন্তর্জাতিক ইভেন্টে ১০০ জন ও পারিবারিক অনুষ্ঠানে ১৫ জনের বেশি লোকসমাগম করা যাবে না। এছাড়া সব সময় মাস্ক পরতে হবে সাধারণ জার্মানদের।  

এদিকে দেশটিতে বসবাসরত প্রবাসীরা আপাতত নিরাপদে থাকলেও সংক্রমণ বাড়ায় দুঃশ্চিন্তায় পড়েছেন সবাই। অনেকেই কর্মহীন হওয়ার শঙ্কায় দিন কাটাচ্ছেন।  

জার্মানিতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বাংলাদেশি সব প্রবাসীকে করোনা থেকে বাঁচতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন।  

দেশটিতে এরই মধ্যে নতুন আর পুরনো মিলিয়ে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৫২ হাজার ছাড়িয়েছে। তার মধ্যে দুই লাখ ৮৬ হাজার সুস্থ হলেও মারা গেছেন নয় হাজার ৭৫০ জনেরও বেশি মানুষ। এদিকে করোনার বিধি বা নিয়মনীতি না মানলে দ্বিতীয় দফায় লকডাউনের কোনো বিকল্প নেই বলছেন জার্মান চিকিৎসা বিজ্ঞানীরা।

বাংলাদেশ সময়: ২৩৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa