ইউনেস্কো সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা:  প্যারিসে চলমান জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা-ইউনেস্কোর ৪০ তম সাধারণ অধিবেশনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আয়োজিত সংস্কৃতিমন্ত্রীদের ফোরামে অংশ নিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশ্বের ১৩৯ টি দেশের সংস্কৃতি মন্ত্রীরা এ ফোরামে  অংশ নিয়েছেন। 

মঙ্গলবার ( ১৯ নভেম্বর) প্যারিসের বাংলাদেশ দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। 

এতে জানানো হয়, ফোরামে মোট চারটি থিমে ১৬টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী দিনের দ্বিতীয় থিমে অংশ নিয়ে সৃজনশীল শিল্পসমূহে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে বাংলাদেশে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। 

ব্যক্তি থেকে প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ বিস্তৃত বলে উল্লেখ করে তিনি শিল্পকলা একাডেমিসহ বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভূমিকার কথা তুলে ধরেন কে এম খালিদ।

সংস্কৃতি ও সৃজনশীল শিল্পসমূহের ক্ষেত্রে বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির প্রভাব সম্পর্কে প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গঠনের প্রক্রিয়ায় সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রকে ডিজিটাইজেশনের মাধ্যমে সংরক্ষণ ও সম্প্রসারণের উপর বাংলাদেশ বিশেষ গুরুত্ব আরোপ করছে।

এছাড়া প্রতিমন্ত্রী ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী হিলমার ফরিদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে ২০২১ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য কালচারাল কার্নিভাল ফোরামে অংশগ্রহণের জন্য তিনি বাংলাদেশকে আমন্ত্রণ জানান। 

এছাড়া, দুই দেশের সংস্কৃতি বিনিময় চুক্তি নবায়ন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দুই দেশের সংস্কৃতি প্রতিনিধিদল বিনিময় এবং সার্বিক সংস্কৃতি বিষয়ক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
টিআর/এমএ

সোনাইমুড়িতে জ্বর-শ্বাসকষ্টে ইতালি প্রবাসীর মৃত্যু
আদ্-দ্বীন মেডিকেল কলেজে চলছে অনলাইনে ক্লাস-পরীক্ষা
প্রতিনিয়তই লকডাউন হচ্ছে রাজধানীর নতুন এলাকা
রক্তাক্ত ধর্ষিতা শিশুকে থানায় নিয়ে মায়ের আহাজারি
ঢাকা-নারায়ণগঞ্জ থেকে বিকল্প পথে গ্রামগঞ্জে শতশত মানুষ


যমুনা টিভির এক সাংবাদিক করোনা ভাইরাসে আক্রান্ত
ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঘরেই শবেবরাতের ইবাদতে রাজধানীবাসী
বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন
বিএসএমএমইউ’র অধ্যাপক ও মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত
করোনা:আইসিইউ থেকে ওয়ার্ডে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন