php glass

নজরুল স্মরণে এডিনবরা বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজন

মিজান রহমান, স্কটল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমবেত কণ্ঠে সংগীত পরিবেশন করেন শিল্পীরা। ছবি: বাংলানিউজ

walton

এডিনবরা, স্কটল্যান্ড: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে স্কটল্যান্ডে ‘গাহি সাম্যের গান’ শীর্ষক এক বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। 

স্থানীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশি বাঙালি কমিউনিটির যৌথ উদ্যোগে বুধবার (৯ অক্টোবর) বিকেলে এডিনবরা বিশ্ববিদ্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রখ্যাত নজরুল গবেষক ও বরেণ্য সঙ্গীতশিল্পী সোমঋতা মল্লিকের পরিকল্পনায় অনুষ্ঠানমালায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্যচিত্র প্রদর্শনী ও মতবিনিময় সভা।
 
মতবিনিময় সভায় বক্তব্য রাখেন অতিথিরা। ছবি: বাংলানিউজঅনুষ্ঠানের শুরুতেই আগতদের শুভেচ্ছা জানান এডিনবরা ইউনিভার্সিটির ড. সুমিত কোণার এবং বাংলা স্কটের সম্পাদক মিজান রহমান। 

প্রথমার্ধে নজরুল ইসলামের জীবনীভিত্তিক ডকুমেন্টারি ফিল্ম  ‘নজরুল জীবন-পরিক্রমা’ প্রদর্শিত হয়। এই তথ্যচিত্রটির পরিচালক হলেন কলকাতার প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মুজিবুর রহমান। 
ফিল্ম প্রদর্শনী শেষে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন নেপিয়ার ইউনিভার্সিটির প্রফেসর বাসবী ফ্রেজার। 

আয়োজনের দ্বিতীয়ার্ধে সোমঋতা মল্লিকের পরিচালনায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে দলীয় নজরুল সঙ্গীতে অংশ নেন অনন্যা ভৌমিক, ইশরাত জাহান, ডা. উৎসা কর্মকার, ফাহমিদা সুলতানা, সুকন্যা ভান্ডারী পাল, অনিন্দিতা বেরা সামন্ত ও মুনমুন দেব। 

প্রবাসে বেড়ে ওঠা শিশুদের পরিবেশনায় কবিতা আবৃত্তি ও নজরুলের গান আগতদের নজর কাড়ে। ‘গাহি সাম্যের গান’ কবিতাটি আবৃত্তি করে আ স ম মুহতাসিম রোজেন। খুদে শিল্পী মোহতা বিন মিজান আবৃত্তি করে ‘খুকী ও কাঠবেড়ালী’। 

বড়দের মধ্যে আবৃত্তি করেন- আ স ম মিরন ও খালেদ হুসাইন। 
গান, কবিতা আবৃত্তি ও কথামালার মধ্যে পুরোটা অনুষ্ঠান জুড়ে ওঠে আসে কবি নজরুলের অমর সৃষ্টির বিভিন্ন দিক।
 
অনুষ্ঠানে আগত দর্শকদের একাংশ। ছবি: বাংলানিউজঅনুষ্ঠানে গান পরিবেশন করে শিশু শিল্পী ইবতেসিমা তাবাসসুম রোজ ও আতকিয়া ফার্জী মির্জা। এছাড়া বড়দের মধ্যে একক নজরুল সঙ্গীত পরিবেশন করেন আকাশদ্বীপ দে ও আগমনী গাঙ্গুলী মিত্র । 

স্থানীয় শিল্পীদের গাওয়া নজরুলের গান দর্শক শ্রোতারা প্রাণভরে উপভোগ করেন। আয়োজনের শেষ পর্বে আগত অতিথিরা মতবিনিময় সভায় অংশ নেন। 

বক্তব্য রাখেন স্কটল্যান্ডের কমিউনিটি ব্যক্তিত্ব, উদ্যোক্তা ও স্কটল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক অনারারি কনসাল ড. ওয়ালী তছর উদ্দিন, থিসল শাপলা কালচারাল গ্রুপের প্রেসিডেন্ট ফখরুল ইসলাম ও প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব শিক্ষাবিদ শাহনুর চৌধুরী। 

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
এমএ/

সার্ক প্রতিষ্ঠা, জন লেননের প্রয়াণ
স্ত্রীকে খুন করে সন্দ্বীপে পলাতক, গ্রেফতার স্বামী
টানা ৩৩ ম্যাচ অপরাজিত ‘অল রেডস’
রাজধানীতে গ্যাসপাইপ লিকেজের আগুনে ৪ শ্রমিক দগ্ধ
আসুন ভোট-ভাতের অধিকার প্রতিষ্ঠা করি: গণফোরাম


ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন
বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড পেলো ‘বসুন্ধরা টিস্যু’
নওশাবার মামলা: আপিলে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি রোববার
ইরানি নৌবাহিনীর নতুন ড্রোন উন্মোচন
এনটিভির ভিডিও এডিটর আতিক হত্যায় হাইকোর্টের রায় রোববার