সিডনিতে অনুষ্ঠিত হলো মহালয়া

শতদল তালুকদার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহালয়ায় নৃত্য পরিবেশন করেছেন রিকা রায়।

walton

সিডনি (অস্ট্রেলিয়া) থেকে: অস্ট্রেলিয়ার সিডনি শহরে বাংলাদেশ পূজা অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়ার উদ্যোগে রোববার (২২ সেপ্টেম্বর) আয়োজন করা হয়েছে মহালয়া।

সনাতন ধর্মের রীতি অনুযায়ী আশ্বিন মাসের ষষ্ঠী তিথিতে দেবী দুর্গাকে আমন্ত্রণ জানানো হয়। তার ঠিক পাঁচদিন আগে মহালয়ার মাধ্যমে জানানো হয় দেবীর আগমন বার্তা। মূলত অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির জয়ী করতে দেবী দুর্গাকে আহ্বান জানানো হয়।

সিডনি শহরের তেলোপিয়া সাবার্বের ডান্ডাস কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানে অসংখ্য বাঙালির উপস্থিতিতে দেবী দুর্গার আগমনী বার্তা ঘোষিত হয়।

ইতিহাস বিখ্যাত বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র যেমন চণ্ডীপাঠের মাধ্যমে মহালয়ার অনুষ্ঠানকে একটি বিশেষ মাত্রা দিয়েছিলেন তেমনি বাংলাদেশ পূজা অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়ার শিল্পীদের এ অনুষ্ঠানে আবারও নতুন করে তার অবদানকে অনুকরণ করেন।

অনুষ্ঠানে চণ্ডীপাঠকের ভূমিকায় দেখা যায় জ্যোতি বিশ্বাসকে। সংগীতে ছিলেন পলাশ বসাক, সুমিতা দে, শর্মিষ্ঠা ফণি, মিঠুন গোস্বামী, রাখী রায়, অনুলেখা পণ্ডিত, মৌসুমী সানা, অনুপম গোস্বামী, নিলম সাহা, সুদীপ্ত গোস্বামী ও নীলাদ্রী চক্রবর্তী।

অনুষ্ঠানে তবলায় ছিলেন জনমেজয় রায়, বাঁশিতে- বীপ্রজ্যোতি দত্ত, মন্দিরায়- হিমাদ্রী চক্রবর্তী, কীবোর্ডে-নীলাদ্রী চক্রবর্তী, শঙ্খে আলো দে ও ঢাকে ছিলেন অভিজিৎ সাহা।

নৃত্য পরিবেশন করেন রিকা রায়, অর্কিতা চৌধুরী, অসমিতা গোস্বামী, মৌসুমী সাহা এবং উপেন দে। অনুষ্ঠানটি পরিচালনা করেন অনিতা পাল রিংকু।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
এএটি

Nagad
সুরমার পানি কমলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত
বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে স্বাস্থ্যবিধি মেনে চলছে ভোটগ্রহণ
এবার গবেষকদের বিরুদ্ধে মামলা করার হুমকি চীনের
হারিয়ে যেতে বসেছে পদ্মাবতীর ঐতিহ্যবাহী চামড়াশিল্প
রামেকে করোনা উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু


মাস্কাট থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি
পর্যটকদের জন্য খুললো ভূ-স্বর্গ কাশ্মীর
রাঙামাটিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ শ্রমিকের মৃত্যু
ফ্যাসিবাদী গান গেয়ে বিতর্কিত জার্মান অধিনায়ক নয়্যার
করোনা: বগুড়ায় একদিনে সুস্থ ৫৯, শনাক্ত ৪৫