প্যারিসের জুরেস পার্কে এবার একমঞ্চে শহীদ দিবস পালন হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় বিভিন্ন সংগঠনের নেতারা, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে এবার একমঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হতে যাচ্ছে। সকল দ্বিধা-বিভক্তি ভুলে প্যারিসের বাংলাদেশিরা একস্থানে দিনটি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছেন।

php glass

২১ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সবার ঐক্যমত্যের ভিত্তিতে ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদ’-এর ব্যানারে প্যারিসের জুরেস পার্কে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করবে ফ্রান্সের সব বাংলাদেশি সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক দল।

জুরেস পার্কে একটি অস্থায়ী শহীদ মিনার বানানো হবে। এ দিন স্থানীয় সময় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন তারা।

এর আগে প্যারিসে একাধিক স্থানে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে গুরুত্বপূর্ণ এ দিবসটি পালন করা হতো। পরে ফ্রান্সের বিভিন্ন সামাজিক-সাস্কৃতিক সংগঠন এবং কমিউনিটি ব্যক্তিত্বরা এ বিভক্তি দূর করার জন্য একমঞ্চে সম্মিলিতভাবে দিবস পালনের আহ্বান করে। ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটি সিনিয়র ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম মিয়া এবং ছালেহ আহমেদ চৌধুরীর মধ্যস্থতায় সভার মাধ্যমে একসঙ্গে জাতীয় এ দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

১৪ ফেব্রুয়ারি প্যারিসে আয়োজিত এ সভায় উপস্থিত ছিলেন- বৃহত্তর ফরিদপুর অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সিরাজুল ইসলাম মিয়া, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফ্রান্সের আহ্বায়ক ছালেহ আহমেদ চৌধুরী, ইয়ুথ ক্লাবের সাধারণ সম্পাদক টিএম রেজা, ইপিবিএ ফ্রান্সের সভাপতি ফারুক খান, জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্সের সভাপতি হেনু মিয়া, চাঁদপুর সমাজ কল্যাণ সমিতির সভাপতি মিজান চৌধুরী মিন্টু, ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফারুক নওয়াজ খান, ‘আনন্দ’ ফ্রান্সের সংগঠক মিজানুর রহমান, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক নয়ন মামুন, আব্দুল হাসিব প্রমুখ।

বৃহত্তর ঐক্যের স্বার্থে সকলে একমঞ্চে এসে মহান ভাষা দিবস পালনের মাধ্যমে একটি নতুন দৃষ্টান্ত স্থাপন হবে বলে এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে ফ্রান্সের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
টিআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ফ্রান্স
আগের ১৫ সদস্যের ওপরই ভরসা রাখলেন নির্বাচকরা
ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
ছোট পর্দায় ‘অভাগিনী মা’ চম্পা
কমলাপুরে সিএনএসের সার্ভাররুমে দুদকের হানা
লাইফবয় ওয়ার্ল্ডকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’


দুপুর হতেই কাউন্টার ফাঁকা
আগুয়েরোকে নিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা, নেই ইকার্দি
ল্যাবএইড গ্রুপে নিয়োগ
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট
বোমা মেশিনে নদীর পাড় খুঁড়ে বাঁধ নির্মাণ