‘প্রশিক্ষণ নিয়ে বিদেশ যান’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

walton

ঢাকা: বিদেশে চাকরিপ্রার্থীদের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ চাকরিপ্রার্থীদের দেশের বাইরে যাওয়ার আগে সঠিক প্রশিক্ষণ নেওয়ার পরামর্শ দিয়েছেন।

php glass

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) স্থানীয় সময় বিকেলে সৌদি আরবে বাংলাদেশ কনস্যুলেট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বলেন, ‘এটি খুবই দুর্ভাগ্যজনক যে, যারা চাকরি নিয়ে বিদেশে যেতে চান, তাদের প্রশিক্ষণ নেওয়ার আগ্রহ কম। অল্প কিছু টাকা খরচ করে সার্টিফিকেট সংগ্রহ করে বিদেশ যাওয়ার পর তারা বিপদে পড়েন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘যারা চাকরি নিয়ে বিদেশে যেতে ইচ্ছুক সরকার তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছে। এই প্রশিক্ষণ তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অন্যথায় বিদেশে অবস্থানকালে তারা অত্যাচার-নির্যাতনের শিকার হন’।

শেখ হাসিনা বলেন, ‘অনেক মানুষ যথাযথ প্রশিক্ষণ না থাকায় বিদেশে বিপদের শিকার হন। এটা খুবই দুঃখজনক এবং যাতে কেউ এ কাজ না করেন সে ব্যাপারে মনোযোগ দেওয়া দরকার’।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিদেশে চাকরি প্রার্থী অনেক লোক দালালের খপ্পরে পড়ে জায়গা-জমি বিক্রি করে বিপদে পড়েন। তাদেরকে ভুল সিদ্ধান্তের জন্য দিনের পর দিন জেলে কাটাতে হয়।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘তাদের তথ্য দেওয়ার মাধ্যমে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন’।

প্রবাসী কল্যাণ তহবিলকে অন্যকোনো উদ্দেশ্য নয়, প্রবাসীদের কল্যাণে কাজে লাগানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘বৈদেশিক অর্থের বড় অংশই আসে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে। আমাদের দূতাবাস ও মিশনগুলো তাদের অর্থেই পরিচালিত হয়। তাই আমি চাই প্রবাসী কল্যাণ তহবিল তাদের কল্যাণেই ব্যবহৃত হোক’।

মদিনায় বাংলাদেশি স্কুল বন্ধ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘এই স্কুল বন্ধ হবে না। এটি চালু থাকবে’। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন।

প্রবাসীদের কল্যাণে তার সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘তার সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেছে। আমরা প্রবাসীদের সমস্যা সমাধানের পদক্ষেপ নিয়েছি এবং যারা বিদেশ যেতে চায় তারা এজন্য এ ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন’।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন। 

এর আগে প্রধানমন্ত্রী জেদ্দায় ফলক উন্মোচনের মাধ্যমে বাংলাদেশ কনস্যুলেট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
জেডএস

পঞ্চম ধাপের উপজেলা ভোটে মনোনয়ন দাখিলের শেষ সময় মঙ্গলবার
চা পাতা ভর্তি কাভার্ডভ্যান ছিনতাই, বন্দুকযুদ্ধে নিহত ২
হুয়াওয়ে’কে আর এন্ড্রয়েড সেবা দেবে না গুগল
আন্দোলন থেকে সরে দাঁড়ালো ছাত্রলীগের পদবঞ্চিতরা
চুয়াডাঙ্গায় নির্মাণাধীন ভবন থেকে গ্রেফতার ১৩


লক্ষ্মীপুরে ১ হাজার ৪০ টাকায় ধান ক্রয়
ইয়াবা পাচার: এসএ পরিবহনের তিনজন র‍্যাব হেফাজতে
এখন চলছে সুপার স্ট্রাকচার নির্মাণের কাজ 
মাদক মামলায় পুলিশ কনস্টেবলসহ দু’জনের কারাদণ্ড
লামায় পাহাড় থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু