সাম্বা উৎসবে মাতোয়ারা হেলসিংকি

জামান সরকার, হেলসিংকি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হেলসিংকির সাম্বা কার্নিভাল।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির রাস্তায় এখন হাজারও পর্যটকের ভিড়। কারণ, শহরের প্রধান রাস্তাগুলো এখন ভেসে আছে নানা রং, সঙ্গীত আর নারীদের সাম্বা নাচের তালে।

শনিবার (৯ জুন) হেলসিংকিতে ছিল সাম্বা কার্নিভাল বা বার্ষিক সাম্বা নৃত্যের আনন্দোৎসব। আর তারই রঙ ও রূপে মুগ্ধ হয়ে সেখানে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে ছুটে এসেছেন মানুষ।

হেলসিংকির এ বার্ষিক উৎসবে ব্রাজিল থেকে আসে সাম্বা নাচের বিভিন্ন গ্রুপ এবং স্থানীয় স্কুলের ছাত্র-ছাত্রীরা বের হয় রাস্তায় নানা সাজে সজ্জিত হয়ে। গানের তালে তালে চলতে থাকে উদ্দাম নাচ আর পানাহার। এবারও এর ব্যতিক্রম হয়নি।
দুপুর থেকেই তাই শহরের রাস্তায় পড়ে যায় সাজসাজ রব। হাজার মানুষ রাস্তার দু’পাশে দাঁড়িয়ে উপভোগ করেছেন উৎসবের শোভাযাত্রা।

শোভাযাত্রার সবচেয়ে আকর্ষণীয় দিকটি ছিল সাম্বা নাচের দেশি-বিদেশি বিভিন্ন গ্রুপের পরিবেশনা। অংশগ্রহণকারীরা সেজে এসেছিলেন হাজারও অদ্ভুত সাজে।

এছাড়া নৌকা বা গাড়ি আকৃতির নয়নাভিরাম যানবাহন নিয়ে পথে নামা স্থানীয় শিক্ষার্থীদের পরিবেশনাও সবাইকে প্রচুর আনন্দ দেয়। এ বছর তারা নিজেদের সাজিয়েছিলেন আফ্রিকান ও ব্রাজিলিয়ান থিমে।

অন্যবারের মতো এবারও প্যারেডে ছিল সবুজ, নীল, লাল, বেগুনী আর গোলাপি রঙের সাজ-পোশাকে বিভিন্ন স্কুলের পরিবেশনা। 

সব মিলিয়ে স্থানীয়দের পাশাপাশি বহু বিদেশির জন্যও এ উৎসবটি হয়ে উঠেছিল উপভোগ্যময়, এমনটাই মতামত প্রকাশ করেন এতে অংশ নেওয়া অনেকে।

বাংলাদেশ সময়: ০৯১১ ঘণ্টা, জুন ১০, ২০১৮
এনএইচটি

সাপাহারে ‘রাসেলস ভাইপার’ সাপ আটক
খালেদার আপিল ‘মোকাবেলায়’ দুদক প্রস্তুত
এবার ইয়েমেনে রফতানি হচ্ছে ওয়ালটনের ফ্রিজ 
সে এক ফেরিওয়ালা
না’গঞ্জে বন্যপ্রাণী পাচার চক্রের ৪ সদস্য আটক
‘বিমসটেক ট্রেড নেগসিয়েশনকে কার্যকর করতে হবে’
মধ্যপাড়া শিলাখনিতে একদিনে রেকর্ড পরিমাণ পাথর উত্তোলন
যেখানে ব্যতিক্রম আবদুল্লাহ আল নোমান
দৌলতপুরে ইউপি সদস্যের নামে ধর্ষণ মামলা
লাইফ সাপোর্টে আমজাদ হোসেন