যুক্তরাজ্যে সহজ হচ্ছে দক্ষ অভিবাসী-শিক্ষার্থী ভিসা 

সাঈম চৌধুরী, লন্ডন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ

যুক্তরাজ্যের অভিবাসন নীতি পর্যালোচনার ঘোষণা দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তার এই ঘোষণায় বিদেশি শিক্ষার্থীসহ দক্ষ অভিবাসীরা  বিশেষ সুযোগ পাবেন বলে ধারণা করা হচ্ছে। 

রোববার (৩ জুন) বিবিসি’র সঙ্গে সাক্ষাৎকারে অভিবাসন নীতির গুরুত্বপূর্ণ এই পর্যালোচনার ঘোষণা দেন সাজিদ জাভিদ। 

এসময় তিনি নেট মাইগ্রেশনের সংখ্যায় শিক্ষার্থীদের যুক্ত করার বিষয় নিয়েও কথা বলেন। নেট মাইগ্রেশন হচ্ছে, বছরে যতো সংখ্যক বিদেশি নাগরিক যুক্তরাজ্যে প্রবেশ করে, তার থেকে একই সময়ে দেশ ছেড়ে যাওয়া বিদেশি নাগরিকদের সংখ্যা বাদ দিয়ে তৈরি মোট হিসাব। 

স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ বিবিসিকে বলেন, অভিবাসীদের চাপ কমাতে সরকার নেট মাইগ্রেশনের যে নীতিমালা গ্রহণ করেছে তাতে বিদেশি শিক্ষার্থীদের যুক্ত করার ফলেই সমস্যার সৃষ্টি হয়েছে।  তিনি বলেন, পড়ালেখা শেষ করে অধিকাংশ বিদেশি শিক্ষার্থীই তাদের নিজ দেশে ফিরে যান। তাতে অভিবাসনের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে না। 

এছাড়া তিনি দক্ষ অভিবাসীদের যুক্তরাজ্যের ভিসা দেওয়ার নির্দিষ্ট সংখ্যা বেঁধে দেওয়ার নিয়মটি সম্পর্কেও নতুনভাবে চিন্তা করা হবে বলে জানান। 

বর্তমান নিয়ম অনুযায়ী, বছরে ২০ হাজার ৭০০ এর বেশি দক্ষ বিদেশি কর্মীকে ভিসা দেওয়া হয় না। ফলে প্রতি বছর বিপুলসংখ্যক চিকিৎসক, নার্স, প্রকৌশলী যুক্তরাজ্যের ভিসা থেকে বঞ্চিত হন। এতে দেশটিতে মেধা ও মেধাবী কর্মী সঙ্কট প্রকট হয়ে উঠছে বলে সর্তক করে দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বিষয়টি সতর্কতার সঙ্গে পর্যালোচনা করার আশ্বাস দেন। সাক্ষাৎকারে অংশ নিয়ে তিনি ইমিগ্রেশন নীতি ছাড়াও যুক্তরাজ্যের নিরাপত্তা রক্ষায় তার গৃহীত কার্যক্রমের কথাও তুলে ধরেন।

অবৈধ অভিবাসীদের যুক্তরাজ্য থেকে বের করে দেওয়া নিয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ ইস্যু বা উইন্ডরাশ কেলেঙ্কারির দায় নিয়ে আম্বার রুডের পদত্যাগের পর গত এপ্রিলে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেন সাজিদ জাভিদ। গদিতে বসার পরই অভিবাসন ইস্যুতে সমালোচনা সামালে কিছু ইতিবাচক পদক্ষেপ নিতে দেখা যায় তাকে।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জুন ০৪, ২০১৮
এইচএ/

খালেদার আপিল ‘মোকাবেলায়’ দুদক প্রস্তুত
এবার ইয়েমেনে রফতানি হচ্ছে ওয়ালটনের ফ্রিজ 
সে এক ফেরিওয়ালা
না’গঞ্জে বন্যপ্রাণী পাচার চক্রের ৪ সদস্য আটক
‘বিমসটেক ট্রেড নেগসিয়েশনকে কার্যকর করতে হবে’
মধ্যপাড়া শিলাখনিতে একদিনে রেকর্ড পরিমাণ পাথর উত্তোলন
যেখানে ব্যতিক্রম আবদুল্লাহ আল নোমান
দৌলতপুরে ইউপি সদস্যের নামে ধর্ষণ মামলা
লাইফ সাপোর্টে আমজাদ হোসেন
রেজা কিবরিয়া কেন ধানের শীষে, তাকেই জিজ্ঞেস করুন: কাদের