অভিযান সমাপ্ত, রহস্য কাটেনি এমএইচ৩৭০'র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফ্লাইট এমএইচ৩৭০। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: মালয়েশিয় এয়ারলাইন্সের হারিয়ে যাওয়া ফ্লাইট এমএইচ৩৭০ এর রহস্য কাটেনি এখনও। অবশেষে আর কোনো খোঁজ না পেয়ে বন্ধ হয়ে গেছে বেসরকারি অর্থায়নে শুরু করা অনুসন্ধানও।

ফ্লাইটটির সন্ধানে ৯০ দিনের জন্য ভারত মহাসাগরের দক্ষিণের ৪৬ হাজার ৩০০ মাইল গভীরে একটি বিশাল এলাকায় জাহাজ নিয়ে অভিযান চালিয়েছিল মার্কিনভিত্তিক কোম্পানি ‘ওশিন ইনফিনিটি’। কিন্তু তারা এটির খোঁজ পায়নি এবং মালয়েশিয়া সরকার বলছে, এর অনুসন্ধান সমাপ্ত, এ নিয়ে আর নতুন কোনো ব্যবস্থা গ্রহণ কারারও পরিকল্পনা নেই।

২০১৪ সালের ৮ মার্চ দেশটির রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের বেইজিং যাওয়ার উদ্দেশে ১২ জন ক্রু ও ২২৭ জন যাত্রী নিয়ে উড্ডয়ন করেছিল মালয়েশিয় এয়ারলাইন্স পরিচালিত বোয়িং ৭৭৭-২০০ ইআর এ প্লেনটি। এর ঘণ্টাখানেক পড়েই এটি আকাশে হারিয়ে যায়। এ পর্যন্ত এর কোনো খোঁজ মেলেনি। কোথাও কোনো ধ্বংসাবশেষও পাওয়া যায়নি। তবে বিভিন্ন পদ্ধতিতে অনুসন্ধান তৎপরতা অব্যাহত ছিল।

প্লেনটিতে চীনা যাত্রী ছিলেন ১৫৩ জন এবং ৩৮ জন মালয়েশিয়ান। এছাড়াও ইরান, যুক্তরাষ্ট্র, কানাডা, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, ফ্রান্স, নিউজিল্যান্ড, ইউক্রেন, রাশিয়া, তাইওয়ান এবং নেদারল্যান্ডস-এর যাত্রী ছিলেন এ ফ্লাইটে। আর ১২ জন ক্রু যারা সবাই মালয়েশিয়ারই ছিলেন।

এ বিষয়ে দেশটির সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল যে, সম্ভবত ভারত মহাসাগরের দক্ষিণাংশে প্লেনটি আকাশ থেকে পড়ে যায় এবং এর যাত্রীরা কেউ বেঁচে নেই।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, মে ২৯, ২০১৮
টিএ

Nagad
সুপারির দেশ পালাউ’র সঙ্গে চুক্তি অনুমোদন
সিলেটে শ্রমিক নেতা হত্যার ঘটনায় ওসি বদলি
কাউখালীতে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
লাজফার্মায় বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ ওষুধ জব্দ
রাতে শুরু হচ্ছে কালুরঘাট সেতুর সংস্কার কাজ


এরশাদের মৃত্যুবার্ষিকীতে জাপার কর্মসূচি
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারালেন দুই নির্মাণ শ্রমিক
ভুয়া ড্রাইভিং লাইসেন্স তৈরি, র‌্যাবের হাতে ধরা
ধামরাইয়ে মাদকবিক্রেতাসহ বিভিন্ন মামলার ১১ আসামি গ্রেফতার
‘করোনা টেস্ট নিয়ে আমাদের পারিবারিক হতাশা আছে’