ঢাকা, বৃহস্পতিবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

মালয়েশিয়া

দেশে ফেরতদের দক্ষতা কাজে লাগাতে হবে

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
দেশে ফেরতদের দক্ষতা কাজে লাগাতে হবে সিনিয়র ফরেনসিক কনসালট্যান্ট নাসিমুল ইসলাম/ছবি: ডি এইচ বাদল

কুয়ালালামপুর থেকে: যারা মালয়েশিয়ায় কাজ করে আবার দেশে ফেরত যাচ্ছেন, তাদের সেই কাজের দক্ষতা অনুযায়ী কাজে লাগাতে হবে। কারণ তারা এখানে দক্ষতা অর্জন করেছেন।

ইউনিভার্সিটি টেকনোলজি মারা'র অধ্যাপক এবং সিনিয়র ফরেনসিক কনসালট্যান্ট নাসিমুল ইসলাম শুক্রবার (০৮ ডিসেম্বর) রাজধানী কুয়ালালামপুরে নগরীর হোটেল হলিডে ইন এক্সপ্রেস মিলনায়তনে বাংলানিউজ আয়োজিত এক আলোচনায় এ সুপারিশ করেন তিনি।

অধ্যাপক নাসিমুল বলেন, বাংলাদেশ হাইকমিশনে যেমন অনেক লোক সেবা নিতে আসেন, তেমনি জনবল সংকটের সমস্যাও সত্য।

এ ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবক হিসেবেও কাজে লাগানো যেতে পারে।

বাংলাদেশ হাইকমিশনের বিভিন্ন অনুষ্ঠানে শ্রেণীভেদে আমন্ত্রণের অভিযোগ তোলেন তিনি। শ্রমিক বা ব্যবসায়ী বা পেশাজীবীদের আমন্ত্রণের ক্ষেত্রে শ্রেণী বৈষম্য দূর করতে হবে। যাদের উপস্থাপন করে বাংলাদেশের সুনাম বৃদ্ধি হবে তাদেরও গুরুত্ব দিতে হবে।

অধ্যাপক বলেন, বাংলাদেশিরা মালয়েশিয়াতে কর্মঠ হিসেবে পরিচিত। এখানে বাংলাদেশিদের চাহিদা থাকবেই। কিন্তু তাদের সমস্যায় হাইকমিশনকে এগিয়ে আসতে হবে। যেভাবে সারা মালয়েশিয়ায় বাংলাদেশিরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন, তেমনি বাংলাদেশ হাইকমিশনকেও ছড়িয়ে পড়তে হবে।

তিনি বলেন, এখানে কিছুটা অর্থনৈতিক মন্দা চললেও বাংলাদেশি প্রফেশনালরা নিজেদের যোগ্যতায় টিকে রয়েছেন। তাদের সমস্যায় পড়তে হয়নি।

বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ থেকে পাস করা চিকিৎসরা যেন মালয়েশিয়ায় এসে সেবা দিয়ে অভিজ্ঞতা অর্জন করতে পারেন সেক্ষেত্রে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে উদ্যোগ নেয়ার ওপর গুরুত্ব দেন এই অধ্যাপক।  

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে ‘বাংলাদেশি প্রবাসীদের সম্ভাবনা ও সমস্যা’ শীর্ষক এ আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার শহীদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭
এমএন/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa