php glass

আবৃত্তি সন্ধ্যা: ছোট্ট আসরে বড় তারকারা

ওয়াহিদুজ্জামান, ফ্রান্স থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবৃত্তি সন্ধ্যা: ছোট্ট আসরে বড় তারকারা

walton

প্রতিটি শব্দ, ভাব, উক্তি, গল্প, চুটকিই হয়ে উঠেছিল দারুণ উপভোগ্য! নান্দনিক উপস্থাপনা। কথার বাঁকে বাঁকে ইতিহাস,ঐতিহ্য, জীবনের স্মৃতি বোনা,হাসি-কান্না, অর্জন-বিসর্জন, নানা গল্পে কথার গাঁথুনি। এ যেন কবিতা শুনছি! কথার ফুলঝুরিতে সবই যেন কবিতাময়। এমনই একটি সন্ধ্যা কেটেছে গতকাল শনিবার। ছোট্ট পরিসরে এর আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন “ কথা”।

ফ্রান্সের রাজধানী প্যারিসের গার্দুনস্থ একটি হলরুমে দু' ঘন্টাব্যাপী চলে এ আড্ডা। কবি ও আবৃত্তিশিল্পী রবিশঙ্কর মৈত্রীর কাব্যিক– ছন্দময় সঞ্চালনায় পুরো অনুষ্ঠানটি হয়ে উঠে উপভোগ্য। এতে দুই বাংলার জনপ্রিয় আবৃত্তিকার ব্রততী বন্দ্যোপাধ্যায়, সুমন্ত্র সেনগুপ্ত, রঞ্জনা সেনগুপ্ত ও শ্রাবন্তী বসু একাধিক কবিতা আবৃত্তি করে শোনান। অনুষ্ঠানের শুরুতে তাদের ফুল দিয়ে বরণ করে নেন ‘কথা'র নেতৃবৃন্দ।

সদ্যপ্রয়াত থিয়েটারকর্মী ও আবৃত্তিশিল্পী নীলু রায় মৈত্রীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে আবৃত্তিসন্ধ্যা শুরু হয়। আবৃত্তির ফাঁকে ফাঁকে শিল্পীরা দুই বাংলার সংস্কৃতি, কৃষ্টি-কালচার, কবিতা, সাহিত্য নিয়ে নানা কথা বলেন।

অন্যান্যের মধ্যে এতে উপস্থিত ছিলেন হাসনাত জাহান, জাকারিয়া রিপন, নূর হাসনাত পলাশ,তানিয়া নাজনীন, কন্ঠশিল্পী কুমকুম সাইয়েদা, মুহিত আহমেদ জ্যোতি, জাহাঙ্গীর আলম ও মাসুদুল হাসান রনি প্রমুখ।

উল্লেখ্য, ২০০২ সালে একুশে ফেব্রুয়ারি উদযাপনের লক্ষ্যে প্যারিসে “কথা”র প্রতিষ্ঠা। এরপর বাংলা স্কুলসহ নানা সাংস্কৃতিক কার্যক্রম এ সংগঠনকে আজকের অবস্থানে এনে দাঁড় করিয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
জেএম

আদিতমারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কাঠুরিয়ার মৃত্যু
সীতাকুণ্ডে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার
বাউফলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে লাইনম্যানের মৃত্যু
মানতা শিশুদের জন্য ভাসমান স্কুল উদ্বোধন 
অপহরণের একদিন পর ব্যবসায়ীকে চট্টগ্রাম থেকে উদ্ধার  


আফগানিস্তানে নামাজরত মুসল্লিদের ওপর বোমা হামলায় নিহত ৬২
খুলনায় যুবলীগ নেতার গাড়িতে বোমা হামলা
ঈশ্বরদীতে গৃহবধূর মরদেহ উদ্ধার      
১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে মৌসুমের প্রথম এল ক্লাসিকো
ব্যাগেজ ফি বাঁচাতে তরুণীর অভিনব কৌশল